২১ মার্চ, ২০১৩

সফলদের জীবনই সুন্দর? আমি কি সুখী নই?

# ১ #

এই জীবনে অনেকবার কিছু মানুষকে দেখে অবাক হয়েছি বিষ্ময়ে! কীভাবে পারে সে? কীভাবে পারে ওরা এত চমৎকার কাজ করতে, এত দারুণ কিছু সফলতা অর্জন করতে? কই, আমি তো পারিনা! আমিও তো কত সাধনা করেছি, চেষ্টা করেছি, তবু তো কিছু লক্ষ্য আমি কখনই অর্জন করতে পারিনি!  সময়ের সাথে সাথে এটাই উপলব্ধি করেছি, প্রতিটি জীবন আল্লাহর সৃষ্টি, প্রতিটি প্রাণ, প্রতিটি মানুষের চারপাশ তাঁরই পছন্দের দান। আমি একসময় কারো অর্জনে, সফলতায় মুগ্ধ হয়ে ভেবেছি ওরাই সুখী। অথচ তখনো আমি জানিনা সেই মানুষটার জীবনের সামনের এই সুন্দরে পেছনে এক দীর্ঘ ক্লান্তিকর কষ্ট আছে। আমি কৈশোর জীবন ধরেই আশেপাশের মানুষদেরকে তীক্ষ্ম চোখে দেখতাম, তাদের জীবনের মাঝে মিশে যাবার চেষ্টা করতাম। আমি দেখেছি, যাদের অনেক ঝাঁ-তকতকে দেখা যায় বাইরে থেকে, তাদের জীবনের পেছনে অনেক গভীর কালো অধ্যায় আছে। কিছু মানুষের রূপের ঝংকারে, ক্ষমতার ঠাঁটবাটে টেকা দায় হলেও, তাদের জীবনের পেছনেই রয়েছে দুর্গন্ধময় ঘটনা, নিকৃষ্ট অনেক আচরণ। যেমনটা আমরা দেখি, বেশিরভাগ সময়েই বাস্তবতা অমন না।

একরকম অনেকবার হয়েছে আমার। দারুণ চমৎকার জ্ঞানের কয়েকটা ছেলেকে দেখে আমার মনে হত --"আমাকে আল্লাহ ওদের তুলনায় কিছু দেননি। আমার চেষ্টা সাধনাতেও ওর সমান হতে পারিনা, কম তো করিনি!" আল্লাহ মাফ করুন, এভাবে চিন্তা করাটা ভুল ছিলো, জানতাম না আমি। অথচ, আরেকটু ভালো করে মিশে তার পরিবারের সমস্যা আর জীবনের অতীতের কদর্যতা দেখার পরে টের পেয়েছিলাম, দেখতে সুন্দর লাগা অনেক মানুষদেরই জীবন আমাকে দান করা হলে আমি সহ্যই করতে পারব না। আমাদের আল্লাহ আমাদেরকে যেই জীবন দিয়েছেন, তাকে নিয়ে এগিয়ে যাবার যোগ্যতা আমাদের মাঝে দিয়েই পাঠিয়েছেন। তাই একজন গুলশানের ডুপ্লেক্সে বসে থাকা মানুষটা হয়ত কল্পনাও করতে পারবে না বস্তিতে থাকা কুলি দম্পতি কতটা প্রাণখুলে হাসতে পারে। একজন স্বল্প আয়ের মানুষের কল্পনাতেও নেই যে ব্যবসায়ীদের কত-শত ঝামেলা সামলে বাড়ি ফিরতে হয়, সে তা সহ্য করতে পারবে না। মাঝে মাঝে বুঝি, আর-রাহমান এভাবে ভিন্ন ভিন্ন জায়গায় পাঠিয়েই আমাদেরকে চিনিয়েছেন বৈচিত্র্য, আর এভাবেই উপলব্ধি করতে পারি যে পার্থিব অবস্থানের ভিন্নতা আর সফলতা একজন মানুষের পরিচয় হতে পারে না -- আসলে আমাদের কাজই আমাদের আসল পরিচয়।

দয়াময়ের প্রতি সন্তুষ্ট হতে তাই চোখটাটানো চাকুরি লাগে না, ভালো রেজাল্ট লাগেনা, রূপ লাগে না, বংশমর্যাদা দরকার হয়না, লাগেনা পরিপূর্ণ সুস্থ শরীর, বিখ্যাত হতে হয়না, আইফোন-গ্যালাক্সিওয়ালা হতে হয়না, স্লিম-স্কিনি হতে হয়না, ব্যাংক ব্যালান্স-গাড়ি-ফ্ল্যাটবাড়ি-জমি লাগেনা -- স্রেফ একটা অন্তর লাগে। যেই অন্তরটাকে জানতে হয়, এই শরীর আর এই ভোগগুলো একদমই অল্প ক'দিনের। এরপরে এসবের কিছুই আমাদের সঙ্গী হবেনা। এই রূহ শরীর ছেড়ে কবরে গেলেই তাকে অন্য পরিবেশে অনুভব করতে হবে শান্তি অথবা যন্ত্রণা। এরপরে অনন্তকালের আখিরাতে আবার শরীরের সাথে জুড়ে দেয়া হবে রূহটিকে -- অনন্ত সুখ অথবা কষ্ট। তাই রূহের বিদায়ের পূর্ব পর্যন্ত আমার কাজই নির্ণয় করবে আমার ভবিষ্যত। প্রেমময় ও দয়ালু আল্লাহ যেন আমাদের পথ দেখান, আমাদের দয়া করেন, ক্ষমা করেন।



# ২ #

সেই যে কত কত দিন আগে যে শ্রদ্ধেয় Nusrat Rahman আপুর একটা মোহাচ্ছন্ন লেখা পড়েছিলাম, ♥আলো হাতে চলিয়াছে♥ :  [ http://alorpothe.wordpress.com/2012/11/02/lightbearers-2/ ] যেখানে পড়েছিলাম সালমান আল উতায়বির 'নুরুন আলা নূর' এর তিলাওয়াতের কথা। আজকে এতকাল পরে সহসা ইউটিউবে ঢুকতে পেরে সবার আগে সংগ্রহ করে রাখা সূরা নূরের এই অংশখানি শুনে শুকনা খটমটা মুডে বসে থাকা আমার চোখ দিয়ে ঝরঝর করে পানি ঝরতেই থাকলো -- 'আলোর উপরে আলো', নূরুন আলা নূর তিনবার পড়লেন সালমান আল উতায়বি। এরপরের আয়াতটিতেই স্মরণিকা পেলাম, আল্লাহ যাকে ইচ্ছা তাকেই পথ দেখান।

হে রাহমান! আমাদেরকে অভিশপ্তদের দলে অন্তর্ভুক্ত হওয়া থেকে রক্ষা করুন। আপনার পছন্দের মানুষদের পথ ধরে চলার তাওফিক দিন। আলোর উপরে আলো হয়ে যেন আমাদের হৃদয় স্পর্শ করে যায়... আর তো কিছু পাওয়ার নেই আল্লাহ, এটা পেলেই তো সব পাওয়া... 

# ২/৩ মিনিটের তিলাওয়াত : http://www.youtube.com/watch?v=7diol4o3T1U


২১ মার্চ ২০১৩

২টি মন্তব্য:

  1. Nice realization of what is meant by true success of life..JajakAllahu Khairun.

    Brother one comment regarding your supplication..
    হে রাহমান! আমাদেরকে পথভ্রষ্ট করবেন না...but the fact is Allah (SWT) never misguide any one,instead, it is the human who himself does this by following either devil or tagut (self derived desires).
    Isn't it nicer supplication, " হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।"- Al-Quran (2: 286, partial).
    Brother I am writing as because I regularly read your blog and I really like this very much. But, I have a allergy in this aspect that many people claim Allah has done this bad things for me without realizing this might be due to his/her own fault.
    Keep smiling. Allah Hafez.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আসসালামু আলাইকুম ভাইয়া। জাযাকাল্লাহু খাইরান, সুন্দর পয়েন্ট দেখিয়েছেন। যদিও আমি লাইনটা আল্লাহর প্রতি অভিযোগ (নাউযুবিল্লাহ) থেকে নয়, বরং আগাম আর্তি থেকে লিখেছিলাম। কিন্তু আপনার কমেন্ট পড়ে মনে হলো, এই সতর্কতা আমার রাখা উচিত ছিলো। আমি ইনশা আল্লাহ আগামীতে খেয়াল রাখব। আর আপনার উল্লেখিত দু'আ অনেক বেশি সুন্দর, সুবহানাল্লাহ। আমি আমার লেখা বাক্যটি এডিট করে ফেলব ইনশা আল্লাহ।
      মন্তব্যখানির জন্য ধন্যবাদ। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন। :)

      মুছুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে