২৬ মার্চ, ২০১৩

চলে গেলেন আরেকজন মানুষ

একটু আগে রাতের খাবার খেতে বসেছিলাম, শুনলাম নিকটাত্মীয় এক চাচা আল্লাহর ডাকে সাড়া দিয়ে চলে গেছেন আজ সন্ধ্যায়। খবরটা শুনে কয়েক মূহুর্তের জন্য নিস্তব্ধ হয়ে গিয়েছিলাম। চাচার সাথে আমার বেশ কিছু স্মৃতি আছে, একদম বাল্যজীবনে তিনি আমাকে খুব আদর করতেন, কোলে করে পথে ঘুরে বেড়িয়েছেন। জীবনযুদ্ধে ক্রমাগত সংগ্রাম করা একজন সরকারী চাকুরে ভালো মানুষ ছিলেন। জীবনের অভিজ্ঞতা থেকে শখ করে একটা গল্পের বই লিখেছিলেন গত বছরে। এই মানুষটা এই পৃথিবীতে আর কখনো হাঁটবেন না, কথা বলবেন না। তার চেয়েও বড় কথা, তিনি নিশ্চিত জীবনের দিকে পা বাড়িয়েছেন। যেখানে আমিও যাব। এই নিয়ন আলোর পথ, এনার্জি সেভিং বাল্বের উজ্জ্বল আলোতে ঝকমকে রুম নয়, মাটির নিচের অন্ধকার কবরেই আমাদের সবার ঠিকানা। চাচা কি আমাকে আদর করেছিলেন, সেই অধিকারে কিছু চাইছেন আমার কাছে? তার কঠিন সময়ে আমি যদি কিছু পাঠিয়ে দিতে পারি আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার দরবারে? আল্লাহ তাকে জান্নাতবাসী করুন।


ভাবতে গিয়ে কেমন যেন খেই হারিয়ে ফেলি আমি। মৃত্যু আমাদের জীবনের সবচাইতে আবশ্যক একটি ঘটনা। আমার এই মূহুর্তে জীবনের অনেক কিছুর জন্যই হয়ত প্রতীক্ষা করছি, অপেক্ষা করছি। সেসব কিছু না এলেও মৃত্যু অবশ্যই আমাকে আলিঙ্গন করবে। এই যাত্রাপথে কারো ক্ষমা নেই, সর্বশক্তিমান স্রষ্টা আল্লাহর বেঁধে দেয়া এই নিয়মকে যতটা তাড়াতাড়ি হৃদয়াঙ্গম করে জমাতে থাকব আখিরাতের পাথেয়, ততটাই বোধহয় মুক্তির দিকে এগিয়ে যেতে থাকব আমরা। নিশ্চয়ই আমরা সবাই আল্লাহর, তার কাছেই আমাদেরকে ফিরে যেতে হবে।

২৪ মার্চ, ২০১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে