৭ মার্চ, ২০১৩

যখন তোমায় কাছে পেতে চাই ভালোবাসায়


মনে আছে, তখন বয়স আমার প্রায় ষোল বছর, মসজিদে দুপুরেবেলা এক বন্ধুর সালাত আদায় দেখতাম। যখন সবাই সুন্নাত শেষে বের হয়ে চলে যেত, ও তখনো তন্ময় হয়ে সালাতে দাঁড়িয়ে থাকত। ধীরে ধীরে রুকু-সিজদাহ করত। প্রায় সুনসান নিরবতা চারপাশে, সামনের দিকের কাতারে সালাতের মাঝে 'হারিয়ে যাওয়া' এক কিশোর, মসজিদের এক কোণায় মুগ্ধচোখে আমি...

এরপরেও জীবনে অনেকবার অনেক মানুষের সালাত আদায় দেখে মুগ্ধ হয়েছি। অগুনতি ইমামের পেছনে দাঁড়িয়ে তাদের দরদভরা কন্ঠের তিলাওয়াত শুনে চোখের পানি রুধতে পারিনি। কিন্তু ভাবতাম, কীভাবে তারা পারেন এমন? রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং তার সাহাবাদের নামাজের কথা ভেবেও অবাক হতাম, সারারাত কীভাবে তারা দাঁড়িয়ে থাকতেন, কীসের এত গভীর টান যা দিনভর করা কষ্ট ও ক্লান্তিকেও হার মানিয়ে দেয়, ঘুম ভুলিয়ে দেয়?

সেদিন একটা হাদিস চোখে পড়লো, এরপর থেকে সালাতের কিছু অনুভূতিকে যেন অন্যরকম করে পেলাম! আসলে, আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলাকে সবচাইতে কাছে পাওয়া যায় সালাতে, সিজদায়। আরো আপন করে পাওয়া যায় শেষ রাতে। প্রিয়তম স্রষ্টাকে আপন করে চাওয়া কিছু গভীর ভালোবাসা আর আর্তিই হয়ত বান্দাদের অন্তরকে সালাতে টেনে রাখে আপন মহিমায়! এ এমন এক সম্পর্ক যা অবিনশ্বর, অনন্তকালের... সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি!

আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ

♥“বান্দা যখন সিজদায় থাকে তখন তার রবের সবচাইতে নিকটবর্তী হয়।
কাজেই তোমরা (সিজদায় গিয়ে) বেশি করে দু’আ কর।”♥ [মুসলিম]

#রিয়াদুস সলিহীন : ১৪৯৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে