৫ জানু, ২০১৩

আলাপন : বেড়ে ওঠা

{ ১ }

জীবনের ঘটনাগুলোতে খুব কমই আমাদের নিয়ন্ত্রণ থাকে। ভাবি এক, হয় আরেক। নিজের সামর্থ্য আর জীবনে মুখোমুখি হওয়া ঘটনার পার্থক্য যোজন যোজন। আমার জীবনে এই অসীম ব্যবধান কখনো কমে না। চেষ্টা করতে করতে একসময় খেই হারিয়ে যায়। সবার জীবনের কথা জানিনা, আমার এই ক্রমাগত যুদ্ধেই জীবন কেটে যায়...

তখনই বোধহয় উপলব্ধি হয়, এই পৃথিবীতে বেশিদিন থাকতে আসিনি, অতকিছু পেতেও আসিনি। যা হারাবার, তা আমার কখনো ছিলনা। বরং সাথে যা আছে, তাও তো আমার ছিলনা। আমি এসেছিলাম শূণ্য হাতে। এক টুকরো কাপড়ও গায়ে ছিলনা, তবে এত কীসের প্রাপ্তির চিন্তা? মিশে যাও মাটির সাথে যুবক। পৃথিবীতে অক্ষমতা, অযোগ্যতার লজ্জা তোমাকে চিনিয়ে দিক -- মাটি দিয়ে তৈরি তুমি মাটিতেই মিশবে... কীসের বিভ্রমে মেতে ওঠা তোমার?

০৩ জানুয়ারি, ২০১৩ 


{ ২ }

প্রতিটি দিনই তো আমরা সবাই বেড়ে উঠছি একটু একটু করে; হয়ত জ্ঞানে, নয়ত তিক্ত-মধুর অভিজ্ঞতায়। জীবনের একটা উপলব্ধি খুবই প্রগাঢ় হচ্ছে দিন দিন, তা হলো -- পরিণত (matured) এবং বড় হবার অর্থ আসলে অনেক জায়গাতে কথা বলা নয়, অনেক কথা অনেকজনকে বলা নয়; বরং কোথায় কথা না বলা উচিত, কোথায় কম বলা উচিত, কোথায় কীভাবে বলা উচিত সেই ব্যাপারে সতর্ক এবং খেয়ালী থাকা।

 ♥ “হে বিশ্বাসীগণ! তোমরা আল্লাহকে ভয় করো এবং সঠিক কথা বলো।” ♥ 
-- [সুরা আহযাব ৭০]

০৫ জানুয়ারি, ২০১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে