২২ জানু, ২০১৩

আলাপন : সুখ-দুঃখ ও অ্যানাদার চান্স

{ ১ }

অনেক কসরত করে কয়েক সপ্তাহ ধরে ক্রমাগত ফোন দিতে দিতে গতকাল এক বন্ধুর সাথে সাক্ষাত করলাম দু'টি কথা বলব বলে। আলোকিত অন্তরের সাথে সাক্ষাতের জন্য গিয়ে দেখি সে কেমন ম্লান হয়ে আছে। নিজের মনের কথা বলতে গিয়ে এই হাল দেখে কিছুক্ষণের মধ্যে নিজেকে উলটে দিয়ে জোর করে উদ্দীপ্ত করে সমস্ত সামর্থ্য দিয়ে তাকেই অনুপ্রাণিত করার চেষ্টা করলাম। এমনই হয় আমার জীবনের বরাবরই... 


অনেকক্ষণ কথাবলার পর একটা কথা দু'জনেই ভিন্ন ভিন্ন বাক্যে বলছিলাম -- সারাটা জীবন ধরেই নিজেদেরকে অন্তর্নিহিত আমিকে আর আমাদের পার্থিব অবস্থানকে উন্নত করার যুদ্ধ করেই চলেছি। কিন্তু কখনই তেমন কিছু অর্জন হয়না। যতই মনে করি উন্নত হব, চেষ্টাও করতে থাকি -- নিত্য নতুন সমস্যা আমাদের ভারাক্রান্ত করে। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার পাঠানো অন্তহীন পরীক্ষাগুলো নিয়ে আহাজারি করতে গিয়েই খেয়াল হলো -- এমনটাই তো হবার কথা। এই দুনিয়াতে আল্লাহ কখনই ঈমানদারদের তেমন কিছু দিবেননা, জেলখানার কয়েদিরা কি জান্নাতের সুবাতাস পাবে দুনিয়ায়? বেশি কিছু পেলেই বরং সেটা নিয়ে সাহাবারা বিব্রত হতেন, চিন্তিত হতেন। 

এই সত্যটাকে মেনে নিতে কষ্ট হলেও, জানি আল্লাহ তা'আলা ঈমানধারণকারী অন্তরের মানুষদেরকে সবসময়েই বহুমাত্রিক পরীক্ষায় রাখেন। স্মরণ করলাম, *কষ্টের সাথেই স্বস্তি* থাকা আর *প্রশান্ত আত্মা* ধারণকারীদের পুরষ্কারের কথা। চিন্তা করে বিব্রত। অতঃপর, সবশেষে কি উপায়? *সবর আর সালাহ*, তার মাধ্যমে সাহায্য প্রার্থনা... নিজেকে জিজ্ঞাসা করলাম, "বাছা, নামাজ ঠিকমতন আদায় করছ তো?"

{ ২ }


অনেক সময় কিছু মানুষকে দেখলে ঈর্ষা হয়। আহা! কী সুন্দর সুখের লাইফ, যা যা প্ল্যান করে তাই তাই হয়ে যায় তাদের। এরপর প্রায়ই যখন নিজেকে তার জায়গায় কল্পনা করি -- তার পরিবার, প্রফেশন, বন্ধুমহল এসবকে নিজের মতন ভাবলে হাত-পা ঠান্ডা হয়ে যায়। অনেকবার অনেক মানুষের শরীরেই নিজের মনকে কল্পনা করেছি -- ভয় পেয়ে যেতে বাধ্য হই। তখন অকৃতজ্ঞ আমার মুখে আলহামদুলিল্লাহ বের হতে বাধ্য হয়।

আসলে, আল্লাহ আমাদেরকে যে জীবন দিয়েছেন, তা আমাদের প্রত্যেক ব্যক্তিমানুষের জন্যই যথেষ্ট সুন্দর। কেউ কারো মতন না, সবাই আল্লাহর সৃষ্টি জীবন : স্বতন্ত্র। সবাইকেই আল্লাহ পরীক্ষার মাঝেই রাখেন। একজনের পরীক্ষা দেয়ার যোগ্যতা আরেকজনের নাই। আল্লাহ কাউকে তার সাধ্যের অতিরিক্ত চাপিয়ে দেন না। আর এখানেই এসে ফিল করি, সবসময়ে নিজেকে উন্নত করাই আসলে সফলতা।এই কারণেই ভুয়া উদাস করা মুডে হাল ছেড়ে দিয়ে 'Give me another chance I wanna grow up once again' না বলে বরং বলা প্রয়োজন --

Give me repeated chances to make tawba and to enter jannah as a gain. 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে