৪ ফেব, ২০১৩

ক্রিটিক্যাল মাইন্ড নিয়ে চিন্তাভাবনা

কে আমাকে কী বললো, সেইটা আমি নই। কে আমার বিশ্বাসকে নিয়ে কী বললো, সেইটা আমার বিশ্বাস নয়। মানুষের কাছে ভালো হতে চাওয়া জীবনের উদ্দেশ্য নয়। অবিশ্বাসীদের কাছে আমার বিশ্বাসকে 'ফ্রেশ' প্রমাণ করতে চাওয়াও আমার বিশ্বাস নয়।

বিশ্বাস জিনিসটা এক মূহুর্তে হারিয়ে যাওয়ার উর্ধের জিনিস। বিশ্বাস করার আগে এবং বিশ্বাস করার সময়কালে সবসময়েই আমরা 'ক্রিটিক্যাল' থাকি, ক্রমাগত সেইটা নিয়ে যাচাই-বাছাই করি এবং বিশ্বাস করি -- এমনটাই নিয়ম। আমার বিশ্বাসকে নিয়ে কারো একটা অযৌক্তিক আগ্রাসী মন্তব্যে টলে যাওয়া মূলত আমার ব্যক্তিত্বকেই কৌতুকে রূপান্তরিত করে, যাকে বিশ্বাস করতাম সে সমুন্নতই থাকে।

নিজেদের চিন্তার ধরণ নিয়ে চিন্তাভাবনা করা প্রয়োজন সবসময়েই। তাহলে সংশয়বাদী, নাস্তিকদের এলোমেলো কথাতে আইডেন্টিটি ক্রাইসিসে ভুগতে হবেনা। নিজেকে এবং নিজের বিশ্বাসকে আগেভাগেই চিনে রাখা উচিত।

"There is not faith, without a critical mind" -- তারিক রামাদান | Tariq Ramadan

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে