৪ ফেব, ২০১৩

সেনসিটিভিটি

সেনসিটিভ যারা, তারা এই যন্ত্রের নির্দয় যুগে বেশ কষ্টেই থাকেন। আরেকজন মানুষের কষ্টে আপনি যদি ব্যথিত হয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন, যদি কারো আহাজারিতে আপনার হৃদয় গলে -- আপনাকে অনেকেই উপহাস করতে পারে। করতে পারের চাইতে বলব, করে। বন্ধুমহলে সেনসিটিভিটিকে দুর্বলতা হিসেবেই চিহ্নিত করা হয়। যে আরেকজনের কথাকে গুরুত্ব দেয়, কারো জন্য সময়ের আগেই এসে অপেক্ষা করে, কারো জন্য খেয়াল করে তার অপছন্দের কাজগুলো এড়িয়ে চলে -- বন্ধুরা তাকেই বেশ মজা করে বেশি বেশি ইউজ করে আজেবাজে উপায়ে।

ছেলেদের মহলে এটার সমস্যা বেশি প্রকট হয়। বয়ঃসন্ধিকাল থেকে এই সমস্যাগুলোকে বড়ো হতে দেখেছিলাম চারপাশে। সেনসিটিভ মানুষগুলোকে ক্রমাগত বিরক্ত করে নির্দয় আচরণ করা ছেলেদেরকে দেখেছি সুযোগ নিতে। আপাততদৃষ্টিতে এসব নিয়ে কেউ ভাবেনা। সময় কই! কিন্তু আমি একাধিকজনকে চিনি, যারা মানসিকভাবে কিছু কিছু আচরণে খুবই ভয়ংকর প্রতিক্রিয়া দিত। অনেকেই তার সার্কেলে সেনসিটিভিটির কারণে অত্যাধিক হাসিঠাট্টার কারণে এবং সেই গুণাবলির 'অ্যাবিউজ' হবার কারণে নিজেদের বদলে ফেলে 'আনইভেন রুড' হয়ে যেতে দেখেছি। অথচ, সেই মানুষগুলো একসময় অনেক সুন্দর ব্যবহার করত সবার সাথে, কেউ তাদের কাছে এলে ফিরে যেত না বিনা উপকারে।

সেনসিটিভ মানুষদেরকে বেশিরভাগ সময়েই আমার রাহমাত হিসেবে মনে হত। এই মানুষদের কাছে গিয়ে যতটা সহমর্মিতা পাওয়া যায়, তারা আরেকজনের কথাকে যতটা মূল্য দেয়, অন্যেরা তাকে কিছুতেই বুঝে দেখতে চায়না। 'রাফ এন টাফ' হয়ে পৌরুষত্ব প্রমাণের তারুণ্য-যৌবনকালে ব্যস্ত সবার মাঝে যারা সেনসিটিভিটিকে আগলে রেখেছিল, তাদেরকে আমি অনেকদিন পর পর হলেও ঘুরে ঘুরে দেখা করে এসেছি, ভালোবাসা জানিয়ে আসার চেষ্টা করেছি। সুবহানাল্লাহ! ক'দিন আগে প্রফেসর তারিক রমাদানের একটা উক্তি দেখে আমার মনের ভার যেন নেমে গেলো, ভালোলাগায় মনে ভরে গেলো। সেনসিটিভ মানুষদেরকে তাদের এই যোগ্যতা ও শক্তিটিকে দুর্বলতায় পর্যবসিত হতে না দেবার উদার আমন্ত্রণ রইলো...

“Your sensitivity is power. Don’t let people transform your qualities into weaknesses.” --- Tariq Ramadan