৩১ ডিসে, ২০১২

অসহায় একাকীত্ব, পরম প্রিয়জন ও একটি খরুচে বিয়ে


{ ১ }
মাঝে মাঝে যখন নিজেদের অসহায়ত্ব টের পাই, আপন ক্ষুদ্রতাকে অনুধাবন করি এই সমাজের উদ্ধত মানুষদের, পৃথিবীর ঘটনাপ্রবাহের মাঝে। যদি অনেকসময় নিজের একাকীত্ব অনুভব করি, আশেপাশের মানুষগুলো নিজ নিজ জীবনধারনের কাজে ব্যস্ত থাকলে যদি একা হয়ে যাই খুব বেশি, তখন বুঝতে হবে, এই অনুভূতিগুলো আসলে একটা সুযোগ। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা চারপাশ থেকে সবাইকে সরিয়ে এই সময়টিতে আমাদেরকে তার কাছে নিয়ে যেতে চাইছেন, তাকে গভীর করে স্মরণ করতে বলছেন। মৃত্যু তো সবার একা একাই হবে, তার পরের অনন্তকালের যাত্রাতেও একাই থাকব। আমাদের পৃথিবীর বন্ধন, সম্পর্ক সবই তো বিভ্রম। সেই কঠিন সময়ের যাত্রার প্রকৃত অনুভূতিটা এখন অনুভব করে প্রস্তুতি নিতে পারাটাই বেশি কল্যাণকর না?

{ ২ }

খুব সোজা-সাপটা ভাষায় একটা ভীষণ কথা বলতে চাই। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর পরে এই দুনিয়াতে আর কেউই সম্পূর্ণ সঠিক নয়। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আর তার রাসূলের (সা) নির্দেশ ছাড়া আমাদের আর কোন বন্ধু নেই।

কোন মানুষকেই পৃথিবীতে বেশি উচ্চ স্থানে অধিষ্ঠিত করা উচিত নয়, মনের ভিতরেও নয়। কারো কথাই অনবদ্য সত্য নয়, কারো চিন্তাই পরম সঠিক নয়, কারো জীবনই পরম সুন্দর নয়। সুন্দর কেবল আল্লাহ ও তার প্রিয় রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যাকে তিনি পৃথিবীতে রাহমাতাল্লিল আলামীন হিসেবে প্রেরণ করেছিলেন।

তাই, প্রায়োরিটি সেট করাতে, নিজেদের সম্মান-শ্রদ্ধা-ভালোবাসা-ভক্তি-মনোযোগ ভুল মানুষকে ভুল উপায়ে দিলে তো পুরো ফলাফলেই অশান্তি হবে, ভুল হবেই। খেয়াল রাখতে হবে এই ব্যাপার...

খুউউব খিয়াল কইরা পথে চলতে হইবেক.....


{ ৩ }

প্রায় সমবয়েসি এক কলিগ আজকে ক্রেডিট কার্ড জোগাড়ের জন্য কিঞ্চিৎ ব্যতিব্যস্ত হয়ে যাওয়ায় কারণ জিজ্ঞাসা করে জানলাম তিনি বিয়ে করতে ইচ্ছুক। তিন চার বছর প্রেম হয়েছে, এবার বিয়ে না করলেই নয়। কথার প্রসঙ্গে জানলাম, তিনি অর্ধলক্ষের কাছাকাছি বেতন পেলেও হয়ত আগামী কয়েক মাস মিলিয়ে ১ লাখ জমাতে পারবেন, লোন নিয়ে তিনি ৩-৪ লাখ টাকা প্রস্তুত করবেন, যা দিয়ে নাকি কেবল হলুদের অনুষ্ঠান পর্যন্তই কেবল চলবে। আরো অনেক খরচ হবে। বিয়ের অনুষ্ঠান হবে এই বছরের শেষে...

খরচের কথাটুকু শুনে আমি একটু ভিরমি খেয়ে জিজ্ঞাসা করলাম,
- মোট কত খরচ হবে তাহলে? কে দিবে?
- কেন? আব্বু দিবে! আরো হয়ত ১২-১৪ লাখ টাকা লাগবে। মোট ২০ লাখ লাগবে কমপক্ষে। নইলে তো বিয়ে হবেই না।
- (বিষ্ময় প্রকাশ করে) এত টাকা খরচ করে কেবল বিয়েই?
- হ্যাঁ। আবার জিগস। এর কমে কেউ বিয়ে করবে নাকি? দেখেন না চারপাশে এত আনম্যারিড পোলাপাইন, বিয়ের টাকা না থাকলে কে কারে বিয়ে করে?
- (হতভম্ব চেহারায়) ওওওহ। আচ্ছা!

কিছুক্ষণ পরে ঘটনা হজম করতে গিয়ে আমার শুধু কিছু পুরোনো কথা মনে হয়... নতুন কিছু না। দু'টো লেখাতে এই বিষয়গুলো নিয়ে পড়েছিলাম... লেখাগুলো না পড়ে থাকলে অবশ্যই পড়বেন।

৩০ ডিসেম্বর, ২০১২ ঈসায়ী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে