১ ডিসে, ২০১২

দিনের রুটিন করবো কীভাবে?

ক'দিন আগে রাতে বাসায় ফেরার সময় মনে হচ্ছিল, ছোট থাকতে অনেক বইতে পড়েছিলাম,, এই জমিনের মাটিতে এমন মানুষ ছিলো যারা একজন মুসলিমের সাথে দেখা করতে অনেক মাইল পাড়ি দিয়ে গিয়েছেন। এখনো এমন মানুষ অনেক আছেন। আর আমি তো মাত্র কয়েক কিলো পেরিয়ে দেখা করতে যাই মাঝে মাঝে... এটা অনেক বড় একটা সুযোগ ও রাহমাত আলহামদুলিল্লাহ।

একটা উপলব্ধি কাল থেকে আরো গাঢ় হলো -- একদিন ইমাম সুহাইবের আলোচনায় বলছিলেন, স্কলাররা হলেন চাঁদের মতন, তারা সূর্যস্বরূপ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জ্ঞানের আলোকে প্রতিফলিত করেন, আর যারা তাদের কাছ থেকে শোনেন এবং শিখেন, তারাও ভাগ্যবান যে সেই আলোয় আলোকিত হয় -- তারা একেকটা তারার মতন। জ্ঞানের পৃথিবীতে ছোট্ট তারা হতে পারাও কতই না দারুণ ব্যাপার!

জ্ঞানের আলোয় আলোকিত মানুষের সাথে এক-দুই ঘন্টা আলাপও নিজের ভিতরের খারাপ, দুর্বলতাকে চেনায়, তবে সেইটাকে কীভাবে দূর করতে হবে -- সেই অনুপ্রেরণা দেয়। স্বপ্ন দেখতে শেখায় আমাদের পুরোনো আবাস জান্নাতে ফিরে যাবার, ভালোবাসতে শেখায় সমগ্র মানুষ ও সৃষ্টিকে। আল্লাহ সুন্দর প্রাণ ও মনের মানুষদের সংখ্যা বাড়িয়ে দিন আমাদের এই সমাজে। গতকাল একজন ভাইয়ের সাথে আলাপের পরে নতুন অনুপ্রেরণা নিয়ে এলাম নতুন উদ্যমে কিছু কাজ করার। যতবারই আলাপ করি, নতুন মাত্রায় খুঁজে পাই আমাদের স্রষ্টা, আমাদের মালিক, আমাদের প্রিয়তম জন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার পাঠানো যেই উপহার আমাদের জন্য -- সেই কুরআনকে কতটা কম গুরুত্ব দিয়েছি জীবনে।

কুরআন ছাড়া আমরা পথভ্রান্ত হবই, কুরআনকে শিখতে জানতে না পারলে জীবনের সবক্ষেত্রেই সবকিছুকেই কঠিন করে পাব, মুসলিম উম্মাহর মাঝেও কোন্দল বেড়েই চলবে। এই বিষয়টা ভেবে মন খারাপ করতে হয়, বরং পুরোনো ব্যর্থতাকে কাঁধে নিয়ে আগামীতে বেশি করে সময় দিয়ে পড়ার প্রত্যয় নেয়াই মুসলিমদের কাজ হওয়া উচিত বলে ফিল করলাম। এরপর কিছু সিদ্ধান্ত নিলামঃ

 ☻ কুরআনের তাফসীর বইটার প্রথম খন্ড হাতে নিলাম সূরা বাকারাহ থেকে আবার শুরু থেকে শুরু করবো বলে।
 ☻ নুমান আলী খানের অডিও ক্লিপগুলো জমা করলাম, নিয়মিত দারস শুনব বলে।

♣ নুমান আলী খানের আমপারার সূরাগুলোর অডিও ডাউনলোড করতে চাইলে : http://www.kalamullah.com/juzz-amma.html
♣ আরেকটা লিঙ্ক ভিডিও, ইমাম সুহাইব ওয়েবের আলোচনা : http://www.suhaibwebb.com/tag/tafsir/
♣ নুমান আলী খানের এখন পর্যন্ত করা সবগুলো সূরার অডিও ডাউনলোড লিঙ্ক http://www.linguisticmiracle.com/tafsir
♣ সূরা বাকারাহ তাফসির আলোচনা ডাউনলোড লিঙ্ক : http://www.kalamullah.com/baqarah.html

  ☻ অন্যান্য ইসলামিক স্কলারদের বইগুলো এবার অন্যপাশে নিলাম।
  ☻ পড়াশোনার বইগুলো আরেকপাশে রাখলাম।

বুঝলাম, এইবার রুটিন করতে হবে, একদম পরিষ্কার রুটিন। ঘুম ৫ ঘন্টার বেশি না। ভোরে উঠেই ফজরের পর কুরআনের সময়। পথে চলার মধ্যে অডিও শোনা। দিনের একটা নির্দিষ্ট সময় আবশ্যিক কুরআন তাফসির পড়তে হবে, অন্তত ১-২ পাতা হলেও। প্রতিদিন এক দুই আয়াত হলেও মুখস্ত করতে হবে কুরআন থেকে। কিছু না কিছু সাহিত্য তো পড়তেই হবে ইসলামিক স্কলারদের। নিজেকে প্রফেশনাল হতে হবে ভালো, তাই সময়ের সদ্ব্যবহার করতে হবে দিনভর। আন্তরিক কাজ প্রতিদিন সবসময়ে। একজন মুসলিম পৃথিবীতে আসেই একটা মিশন নিয়ে, আগাগোড়া অর্থপূর্ণ জীবন। নষ্ট করার সময় নেই, মন খারাপের সময় নেই। কাজ আর কাজ...

আল্লাহ আমাদের সবাইকে রহম করুন, যোগ্য করে দিন, সরল সঠিক পথের সন্ধান দিন এবং তাকে সন্তুষ্ট করার মতন জীবনধারণের তাওফিক দিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে