৩ নভে, ২০১২

অন্যের ভালো দেখে বুকে জ্বলন লাগে যখন



বলতে দ্বিধা নেই, গতকাল থেকে যে একটা পরশ্রীকাতরতার সাথে যুদ্ধ করছিলাম, তা আমি পুরোপুরি বুঝে উঠতে পারিনি। হিংসা নিয়ে ছোটবেলা থেকেই নিজের উপরে আমার অনেক হোমওয়ার্ক করা ছিল, মোটামুটি জেগে ওঠামাত্র ধরতে পারতাম, কিন্তু এই পরশ্রীকাতরতা ব্যাপারটা তেমন একটা টের পাইনি কখনো। ক'দিন আগে একজনের জীবনের সুন্দর অর্জন জানার পর থেকে তার জীবনের প্রাপ্তির সাথে নিজের প্রাপ্তিকে তুলনা করতে বসে গিয়েছিলাম অযথাই -- ফলস্বরুপ অশান্তি আর অস্থিরতায় ছিলাম সূক্ষ্মরকম।

এই হিংসা ও পরশ্রীকাতরতার ব্যাপারে মনে হয় মানুষের নফস স্বয়ংক্রিয়ভাবেই কাজ করে। তাদেরকে চিনে-বুঝে তবেই শুধরে নিতে হয় নিজেকে। নইলে তা খুবই মারাত্মক ঈমান ধ্বংসকারী অস্ত্র। হিংসা ও পরশ্রীকাতরতা নিয়ে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের আলোকে ইমাম সুহাইবের আলোচনাতে সেদিন কিছু কথা শুনছিলাম। তা থেকে কিছু চিন্তা শিখেছিলাম --


একজন মু'মিন তো সবচাইতে ভালোবাসে আল্লাহকে। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা থাকবে তার অন্তর জুড়ে, এপ্রান্ত থেকে ওপ্রান্তের প্রতিটি অনুভবেই। আল্লাহ যদি কাউকে ভালোবেসে রহমতস্বরূপ কিছু পুরষ্কার দান করেন পার্থিব জীবনে, আর তার এই সুন্দর প্রাপ্তিতে আমি খুশি হতে না পারি -- বুঝতে হবে আমার ওই মূহুর্তে পরিপূর্ণ ঈমান নেই অন্তরে। কেননা, একজন মু'মিন নিজের চাইতেও আল্লাহকে বেশি ভালোবাসে, আল্লাহ যদি তার বান্দাকে খুশি হয়ে কিছু দান করেন, তাহলে সে কেন তার প্রাপ্তিতে খুব খুশি না হয়ে বরং অশান্তিবোধ করবে?


সুবহানাল্লাহ!! ব্যাপারটা বুঝতে পেরে নিজেকে সামলে নিতেই মনে হলো -- একটা নতুন জিনিস শিখলাম, নিজের জীবনে একটা বড় ধাপ পেরিয়ে এলাম। তারপর তার জন্য মন ভরে দু'আ করতেই প্রশান্তিতে ভরে গেলো মন। আত্মা খুঁজে পেলো শান্তি।

আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আমাদেরকে এত সুন্দর গাইডলাইন দিয়েছেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কত সুন্দর করেই না শিখিয়ে গিয়েছেন, তা আরেকটা হাদিসের কথায় মনে হলো --

"এক ব্যক্তি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বললো,

হে আল্লাহর রাসূল! আমাকে এমন কোন কাজ বলে দিন, যখন আমি তা করবো তখন আল্লাহ আমাকে ভালোবাসবেন এবং মানুষও আমাকে ভালোবাসবে।

তিনি বলেন, তুমি দুনিয়ার প্রতি অনাসক্ত হও, আল্লাহ তোমাকে ভালোবাসবেন এবং মানুষের কাছে যা আছে, তার প্রতিও অনাসক্ত হও তাহলে মানুষও তোমাকে ভালোবাসবে।"
♥  [ইবনে মাজাহ]


  রেফারেন্স

 [হাদিস] রিয়াদুস সলিহীন : হাদিস - ৪৭২
 [আলোচনা] ইমাম সুহাইব ওয়েব :: I tried but it didn't work

* * *
০৩ নভেম্বর, ২০১২ ঈসায়ী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে