৩ নভে, ২০১২

এত কষ্ট, এত অভিযোগ, ধৈর্যধারণ করবো কীভাবে?



কিছুদিন আগে জুমুআর দিন মসজিদে ইমাম আলোচনাতে সবরুন জামিল এর উদাহরণ হিসেবে হযরত ইয়াকুব আলাইহিস সালাম এর কথা বলছিলেন। যখন তার ছেলেরা ইউসুফ আলাইহিস সালামকে বিক্রি করে এসে উনাকে মিথ্যা মৃত্যুর সংবাদ দিয়েছিল, তখন তিনি সাথে সাথেই বলেছিলেন, "ফা সবরুন জামিল, ওয়াল্লাহু মুস্তা'আন..."

ইমাম সাহেব বলছিলেন, উত্তম সবর সেটাই, যখন যেকোন কষ্টের জন্য আল্লাহর কাছে কোন অভিযোগ ছাড়াই অনতিবিলম্বে নিজেকে সোপর্দ করে ধৈর্যধারণ করা হয়। আর এমন ধৈর্যশীলদের সাথেই আল্লাহ আছেন। ধৈর্যধারণকারীদের জন্য সুসংবাদ।


আল্লাহর বান্দা ও নবী ইয়াকুব আলাইহিস সালামের এই সবর করার ফলাফল তিনি পেয়েছিলেন -- অনেক বছর পর তার ছেলে মিশরের সর্বোচ্চ পর্যায়ের একটি সম্মানিত পদে আসীন ছিলেন, তখন অর্থকষ্টে ও খাদ্যসংকটে ভোগা সেই ভাইয়েরা ইউসুফ (আ) এর কাছে সাহায্য ও সহযোগীতা পেয়েছিল, ইউসুফ (আ) ফির পেয়েছিলেন তার প্রিয় বাবার সান্নিধ্য।

আর আমরা পেয়েছি শিক্ষা, সুন্দর আর সেরা মানুষদের কাছে সবর করার শিক্ষা, নীতি ও চরিত্রের শিক্ষা, আল্লাহর আনুগত্যের ও কৃতজ্ঞতা প্রকাশের অনুপম শিক্ষা।

আমাদের জীবনেও অজস্র বিপদ আছে, কষ্ট আছে, যন্ত্রনা আছে। এভাবে কী ধৈর্যধারণ করি? কোন অভিযোগ ছাড়াই আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার সাহায্যের জন্য অপেক্ষা করতে থাকি? যখন সবরের ফলস্বরূপ আল্লাহ যখন আপনাকে-আমাকে পুরষ্কার দিবেন, তখন মনের আর কিছু চাওয়ার থাকবে না। আল্লাহর দান হলো সুন্দর, সুনিপুণ, মনোমুগ্ধকর, প্রশান্তিময়। হতে পারে সেটা এই দুনিয়ায়, হতে পারে সেটা আখিরাতে... ♥ ♥

আল্লাহ তা'আলা বলেছেনঃ

  "এবং অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও সবরকারীদের।

যখন তারা বিপদে পতিত হয়, তখন বলে, নিশ্চয় আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তাঁরই সান্নিধ্যে ফিরে যাবো।"
 

[সূরা বাকারাহ : ১৫৫-১৫৬]


এমন অজস্র পুরষ্কার আল্লাহ আপনার আমার জন্য সাজিয়ে রেখেছেন। আমাদের দরকার সবসময় তাঁর কৃতজ্ঞ বান্দা হয়ে থাকা, সবসময়ে তার কাছে সুন্দর জীবন চাওয়া, সবসময় পবিত্রতা অর্জনের চেষ্টা করতে থাকা। এই ইবাদাতই তো জীবন -- আমাদের একটা অর্থপূর্ণ জীবন, যার এইপারেও অর্থবাচকতা, ঐপারে তো অনন্ত সফলতা। আল্লাহ আমাদের রহম করুন, কবুল করুন...

ইমাম ইবনে তাইমিয়া (রহিমাহুল্লাহ) এমন প্রসঙ্গে খুব সুন্দর একটা কথা বলেছিলেনঃ

“ঈমানদারদের জীবন ক্রমাগত বিভিন্ন কঠিন পরীক্ষার মুখোমুখি করানো হয় তাদের ঈমানকে বিশুদ্ধ এবং তাদের পাপকে মোচন করানোর জন্য। কারণ, ঈমানদারগণ তাদের জীবনের প্রতিটি কাজ করেন কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য; আর তাই জীবনে সহ্য করা এই দুঃখ-কষ্টগুলোর জন্য তাদের পুরষ্কার দেয়া আল্লাহর জন্য অপরিহার্য হয়ে যায়।”[১]


রেফারেন্সঃ
শাইখ আব্দুল নাসির জাংদা - সূরা ইউসুফের উপরে আলোকপাত ও শিক্ষা
আল কুরআনুল কারীম - সূরা বাকারাহ : আয়াত ১৫৫-১৫৬
[১] [মাজমু'আল ফাতাওয়া : ভলিউম ১৮/ ২৯১-৩০৫] :: ইবনে তাইমিয়া প্রবচনগুচ্ছ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে