৩ নভে, ২০১২

আলাপন : অজ্ঞতা নিয়ে অজ্ঞতা

আজকে সপ্তাহের বরকতময় দিনটি -- জুমুয়া'র দিন। নামাযের পর ইমাম সাহেবের আবেগঘন মুনাজাতের পর থম মেরে কিছুক্ষণ বসে ছিলাম। আমার কাছে বারবার মনে হচ্ছিলো, আমরা যারা নামকাওয়াস্তে মুসলিম, আমরা আসলে জানিই না আমাদের রব যিনি, তার পরিচয়টা কেমন। আমি অফিসের অচেনা বসের কাছে যাবার আগে অন্যদের প্রশ্ন করে জেনে নিই -- উনি কেমন মানুষ, রাগ করেন কিনা, কতটা অপরাধ হলে মাফ করে দেন, কী করলে খবর করে দেন... ফলে তার পছন্দ অনুযায়ী চলতে সুবিধা হয়।

আমার পড়াশোনা আজীবন নন-ইসলামিক, বিজ্ঞান, অতঃপর প্রকৌশল বিষয়ক ছিলো। জীবনে ইলেকট্রনকে ক্যাথোড থেকে অ্যানোডে পাঠাতে, আর তাতে কতখানি বিদ্যুত উৎপাদন হবে, তা জানতে যতটা সময় দিয়েছিলাম -- আমার আল্লাহকে জানতে তার তিল পরিমাণ সময়ও দিইনি। একদিন খোঁজ পেয়ে রেজি করে অনলাইন ইসলামিক ইউনিভার্সিটি (IOU) তে ফাউন্ডেশন অফ ইসলামিক স্টাডিজ (ফ্রি) কোর্সটা আমি করেছিলাম প্রায় একবছর ধরে। অল্প কয়টা অডিও আমি মাসের পর মাস শুনতাম বাসে বসে থেকে অফিসে যাবার পথে ও ফিরার পথে।


আমার অনুধাবন ও উপলব্ধির জগতটা বদলে দিয়েছিলো এই কোর্সের সাথে 'ইন দা আর্লি আওয়ার্স' নামের আরেকটা বই। এই ফাউন্ডেশন খুবই প্রয়োজনীয়, খুব বেশি। আমার পরিচিতজনদের যিনিই আলাপ করেছেন, তাকেই পেনড্রাইভ নিয়ে দৌড়ে দিয়ে এসেছিলাম স্টাডি ম্যাটেরিয়ালসগুলো, যদিও তা খুবই অল্প, কয়েকশ মেগাবাইট মাত্র। পিডিএফ ফাইলগুলো তো নিমিষেই ডাউনলোড হয়।

আমি যদি পারতাম, তাহলে আমার ভালোবাসার সব মানুষকে আরেকবার করে এই জিনিসগুলো পড়তে স্মরণ করিয়ে দিতাম। আল্লাহকে চেনার জন্য আসমাউল হুসনা নামের একটা বই কিনলাম ক'দিন আগে, পড়তে পারিনি অর্ধেকটাও এখনো। তবু, সামনে নিয়ে বসলেই মাঝে মাঝে চোখে পানি চলে আসে... কতটা অন্ধকারে ছিলাম, আজো আছি, আরো কতজন আছে -- সবটা ভেবে খুব অস্থির লাগে।

যাহোক, আবশ্যকীয় লিঙ্কটা দিচ্ছি, ফ্রি তে ইসলামিক অনলাইন ইউনিভার্সিটিতে পড়া যাবে যেসব কোর্স তার লিঙ্ক ☻ http://www.fanarinstitute.com/curriculum.php ☻এইখানে ক্লিক করে তালিকা দেখুন, হাতের ডানে রেজিস্ট্রেশন করতে বলা ছবিটায় ক্লিক করে রেজিস্ট্রেশন করুন, তারপর IIS 011 Foundations of Islaamic Studies কোর্সটিতে এনরোল করতে ক্লিক করুন।

একদমই অল্প কিছু ঘন্টা দিতে হবে। কিন্তু অকল্পনীয় রকমের লাভবান হবেন ইনশাআল্লাহ। একটা লেখা লিখেছিলাম, অল্প কিছু মিনিট ব্যয় করে জীবনকে বদলে দিতে চাইলে লেখাটা পড়ে স্কলারদের ক্লাস লেকচারগুলো কানে লাগিয়ে শুনতে থাকুন। যিনি নিয়াত করেন, আল্লাহ তার সমস্ত প্রয়োজন পূরণে এগিয়ে আসেন। আল্লাহ আমাদেরকে সাহায্য করুন...

☻ফেসবুক নোট : ইসলামিক অনলাইন ইউনিভার্সিটিতে পড়ুন বিনামূল্যে :: http://goo.gl/ea8gE

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে