১৫ নভে, ২০১২

আলাপন : ভাইয়ের জন্য প্রার্থনার বেলা

♥ একটা অপার আত্মিক ও মানসিক সৌন্দর্যের আর সৌহার্দ্যের দ্বীন আমাদের ইসলাম। প্রাত্যহিক জীবনের কিছু অভিজ্ঞতা মাঝে মাঝেই আবেগাপ্লুত করে চোখ ভিজিয়ে দেয়। এর একটা হলো, মানুষের জন্য দু'আ করা। ♥

আমি জীবনে অসাধারণ ক'জন মানুষকে দেখেছি, যারা যখন কোন ইতিহাস শুনেন, সেখানে ত্যাগী মানুষদের গল্প শোনেন যারা আল্লাহকে ভালোবেসে ত্যাগ স্বীকার করেছেন, তখনই দু'আ করেন -- "তাদেরকে যেন আল্লাহ রহমত বর্ষণ করেন"। শুধু তা-ই না, অজস্র মুসলিম ভাইদেরকে দেখেছি, যারা হয়ত আমার মুখে একজন ভালো মানুষের কথা শুনলেন যিনি আল্লাহর নির্দেশ পালনের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন -- এমন কথা শুনেই উনারা আন্তরিকভাবে একটা দু'আ করে ফেলেন "আল্লাহ তার ইবাদাহ আর প্রচেষ্টা কবুল করুন ও তাকে রহম করুন।" 

যখন এমন হয় যে, কারো আলাপ এলো, যিনি এখন বেশ কষ্টের মধ্য দিয়ে যাচ্ছেন -- তার কথা শোনামাত্রই এই মুসলিম ভাইরা দু'আ করে ফেলেন যেন আল্লাহ তার পরীক্ষাকে সহজ করে দেন। এই দু'আ মুখের কিছু শব্দ শুধু? শাইখ আব্দুল নাসির আলোচনায় বলছিলেন, দু'আ নিজেই হলো একটা ইবাদাত। এর মাধ্যমে মহান আল্লাহর বিশালত্ব, তার মহান শক্তির কাছে সাহায্য চেয়ে আমরা তাকে রব হিসেবে, আমাদের মালিক হিসেবে মেনে নিই। আল্লাহ আমাদের দু'আ করাকে খুব পছন্দ করেন।

অনেককে দেখেছি, আল্লাহর প্রিয় বান্দাদের কথা শুনলে তাদের চোখ ভিজে যায়। এই ভালোবাসা অন্যরকম ভালোবাসা। কেউ মরে গেলে "রিপ রিপ" টাইপের শো-অফ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দুঃখ প্রকাশের সাথে এই কান্নাভেজা চোখের দোয়ার পার্থক্য বুঝতে পারা বুঝি কল্পনাতেও সম্ভব না। মুসলিম হিসেবে আমরা জানি, ঈমানকে ধারণ করা কত কষ্টের, আর যারা জীবনভর পরিশ্রম দিয়ে আমাদের জন্য বড় কিছু করে গেছেন এই দুনিয়ায়, তারা কতটা কষ্ট করেছেন -- এটা ভেবেই বুঝি চোখ ভিজে যায়।

আরেকটা মাত্রা আছে এই ভালোবাসার, তা হলো -- আমি ওই মানুষটাকে না জানলে কি হবে, তার সাথে দুনিয়াতে দেখা না হলে কী হবে, আল্লাহ তাকে কবুল করুন আর আমার ভালোবাসাকেও, একদিন নিশ্চয়ই আমরা অনন্তকালের ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হব -- খুব আপনজন হয়ে ঘুরে বেড়াবো জান্নাতুল ফিরদাউসের বাগানে। পাশাপাশি বসে আল্লাহর প্রশংসা করব, আর আল্লাহর ভালবাসায় সিক্ত হব। এই সত্য স্বপ্নগুলোও বুঝি মুসলিম মাত্রই চোখে ভাসে। এ এক অনন্যসুন্দর ভালোবাসা, এ এক গহীনতম উপলব্ধি... 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে