৬ মার্চ, ২০১৪

মনের জানালা মাঝে # ৯


(৯০)
মানুষের কাছে ভালোবাসা পাবার যে আর্তিটা আমাদের ভেতরে কাজ করে সে ভালোবাসাটুকু যদি আমরা আল্লাহর বান্দাদের প্রতি বিলিয়ে দিই, আল্লাহ নিশ্চয়ই আমাদের অভাবটুকুও পূরণ করে দিবেন।

(৯১)
ফেসবুকে সম্ভবত বেশিরভাগ মানুষ নিজেকে 'শো' করতে আসে। যারা তাদের প্রদর্শনের উপকরণ কম পায় কিংবা চায়না অথবা এর চাইতে এক কাঠি বেশি সরেস, তারা মূলত অন্যদের উষ্টা দিয়ে আনন্দ পেতে আসে। একটা কথা যেমনই হোক, তাতে কিছু বিরোধিতা করে নিজের বিশেষত্ব প্রমাণের চেষ্টা না করলে হয় না। এই উপলব্ধিটা তাদের কখনই হয়ত হয় না যে পৃথিবীর তাবৎ জিনিসের সমালোচনা করা সম্ভব, কিন্তু কোন কিছুর ভেতর থেকে সৌন্দর্য ও শিক্ষা পেতে হলে নিজের ভেতরে কিছু থাকতে হয়। অপরকে অপমানিত, লাঞ্ছিত ও বিপর্যস্ত করে আমাদের ঠিক বিশেষ কোন অর্জন হয় না, নিজের দেমাগকে সন্তুষ্ট করা ছাড়া।

ভালোবাসা শিখতে হয়, মুগ্ধ হতে মন তৈরি করার চেষ্টা করতে হয়... কিন্তু ঘৃণা করা শিখতে হয়না, রাগ করতে শিখতে হয়না, রাগ সামলাতে পরিশ্রম ও সাধনা করতে হয়। সব সৃষ্টিশীল ও ধ্বংসকারী বিষয়গুলোই এমন পরস্পর বিপরীতধর্মী।

এভাবে আমরা মূলত আমাদের অহং (ইগো) বাড়িয়ে তুলি যত্ন করে, নিজেকে নিজে ধ্বংস করতে থাকি, আমাদের সাথে আমাদের রবের সম্পর্কে দুরত্ব সৃষ্টি হয়ে যায়, যোজন যোজন দূরে চলে যাই অন্তরের আনন্দ থেকে... একটু একটু করে...

(৯২)
নিজেই যখন নিজের শত্রু, তখন আর অন্য লোকের দরকার হয় না... দোষ চাপানো, রাগ-ক্ষোভেরও প্রয়োজন পড়ে না।

(৯৩)
কখনো কখনো একই ধরণের কিছু মানুষ এবং তাদের চিন্তাভাবনা সম্পর্কে আমরা যত কম জানতে পারি, আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য তা ততটাই উত্তম। ‪

#এড়িয়ে_যেতে_পারাই_সফলতা‬

(৯৪)
এগিয়ে যেতে হলে আপনাকে ছাড় দিতে হবে, অনেক কিছু না দেখার এবং না অনুভব করার চেষ্টা করতে হবে। সবকিছুকে গুরুত্ব দিয়ে আঁকড়ে ধরে থাকলে এগিয়ে যেতে পারবেন না, আপনাকে নিয়তই পরাজিত হতে হবে জীবনের বাঁকে বাঁকে...

(৯৫)
দুশ্চিন্তা আপনার আগামীকালের সমস্যা দূর করতে পারবে না, বরং আজকের শান্তিটুকু দূর করে দিবে।

(৯৬)
কোন কিছুর কারণে যদি আপনার মাঝে সুখ অনুপস্থিত থাকে, জেনে রাখুন তা পেলেও আপনি এমনই থাকবেন। একবার কোথায় যেন পড়েছিলাম, সুখ আসলে আমাদের মনের একটা পছন্দ, কোন অবস্থা নয়। কথাটা নিগূঢ় সত্য...


(৯৭)
চলার পথে সকল কুত্তার ঘেউঘেউ আমলে নিয়ে তার উত্তর দিতে গেলে আপনি সঠিকভাবে গন্তব্যে পৌঁছতে পারবেন না।

(৯৮)
জীবনে কোন বিষয়গুলোকে এড়িয়ে যেতে হবে -- এই শিক্ষাটা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষাগুলোর একটি। ভুল করবেন তো, ধরা খেতেই হবে।

(৯৯)
এভাবে সবাই একদিন মরে যাবে। কেউ বিখ্যাত অভিনেতা হতে পারে, কেউ বিখ্যাত ব্যবসায়ী, কেউ বিখ্যাত রূপবিক্রেতা, কেউ সুস্বাস্থ্যের অথবা রুগ্ন, অখ্যাত হলেও যেতে হবে, সম্পদ থাকলেও যেতে হবে, রিক্ত অসহায় হলেও যেতে হবে। চলে যাবার এই মিছিল আমাদের অঙ্গুলিনির্দেশ করে জীবনের অর্থ আছে, এই অজস্র রহস্যের পৃথিবীর নাগাল পেরিয়ে অনন্তের পথে পা বাড়ালেই একসময় রহস্যের জাল ছিন্ন হয়ে পরিষ্কার হয়ে যেতে থাকবে ক্রমশ।

এই সবই মহান আল্লাহর সৃষ্টি। তিনি আমাদেরকে একটা সময়ের জন্য পৃথিবীতে পাঠিয়েছেন, এখানে আমরা চোখের সামনে দেখা জ্ঞান দিয়ে সব বিচার করি। অন্যায় দেখে দেখে অনেকেই ভাবি এটাই স্বাভাবিক, ক্ষুদ্রাতিক্ষুদ্র জ্ঞান নিয়ে এই বিশাল বিশ্ব পৃথিবীকে বিচার করতে বসে যাই। এটা বুঝতে খুব বেশি জ্ঞান লাগে না যে এগুলোর পেছনে যিনি আছেন, তিনি একজন প্রবল ক্ষমতাশালী ও জ্ঞানী, যিনি রাজাধিরাজ। সকল অন্যায়ের বিচার আল্লাহ একদিন করবেন। তিনি সূক্ষ্মাতিসূক্ষ্ম বিচারে মুক্তি দিবেন অসহায় ভালো মানুষদের; যারা তাকে ভয় করে পৃথিবীতে নিজেকে রক্ষা করেছে তাদেরকে তিনি করবেন পুরষ্কৃত।

আমরা সেই বিশাল মাঠে পুরষ্কার নিতে আগ্রহী কিনা এটি একটি বড় প্রশ্ন --আমাদের কাজেই এর উত্তর মিলবে প্রতিদিন। এই পৃথিবীতে খ্যাতি, সম্পদ, যশ, সুখের খোঁজে এতটা ব্যতিব্যস্ত যেন না হই যে তা আমাদের পরকালের সত্যিকারের জগতকে ভুলিয়ে দিবে। আল্লাহ আমাদেরকে দয়া করুন, রহম করুন, ক্ষমা করুন, তার পছন্দের পথে পরিচালিত করুন।