১৮ মার্চ, ২০১৪

ফেসবুকে তর্ক তো অনেকটাই জীবন ধ্বংসকারী

​​আমি জীবন থেকে জেনেছি, আমাদের এখনকার সময় দ্বীন হিসেবে ইসলামকে বেছে নেয়া মানুষগুলো এক অন্যমাত্রার। তারা ঠিক আমাদের পূর্বের কয়েক প্রজন্মের মানুষদের বেশিরভাগের মতন আনুষ্ঠানিকতা ও বিশ্বাস হিসেবে ইসলাম বেছে নেননি, বরং প্রচুর টানাপোড়েন, কষ্ট ও এই জীবনের অর্থ ও জীবনকে ধারণ করার আবশ্যকীয় ত্রাণকারী হিসেবে পেয়েছেন -- ইসলাম। চারদিকে যখন শয়তানী বুদ্ধির জয়জয়কার, নাস্তিক ও ইসলামবিদ্বেষীদের আগ্রাসন এসেছে পরিকল্পনার মাধ্যমে সুচতুরভাবে শিক্ষাক্ষেত্রে, সাহিত্যে, সঙ্গীত ও সংস্কৃতিতে, পথ চলতে প্রতিটি ব্যানার-ফেস্টুন আর বিলবোর্ডে, চাকুরিক্ষেত্রের বিভিন্ন নিয়মাবলীতে -- তখনো সত্যসন্ধানী মানুষেরা খুঁজে বের করে নিয়েছেন তাদের দুনিয়া ও আখিরাতের রক্ষা করবে যেই বিধান, সেই ইসলামকে। এ তো শুধু ভাষায় লেখা কিছু কথা নয়, এই বিষয়গুলো উপলব্ধির, অনুভবের...

​​
ফেসবুকের ব্যাপারটাই অন্যরকম। এখানে যারা লগিন করায় অনিয়মিত এবং যাদের কিছু 'ইসলামিক' কনট্যাক্ট আছে খেয়ালে-বেখেয়ালে, তারা মনে প্রায়ই হতভম্ব হয়ে যান, যেতে বাধ্য হন। এখানে ইসলামী তত্ত্বকথার ছড়াছড়ি নষ্টদের প্রচারণার অনুপাতে কম নয়। আমি সত্যিই একসময় বিশ্বাস করতে পারিনি যে 'ফেসবুক সেলিব্রেটি' হতে মানুষ অস্থির হয়ে থাকে। এখনকার সময়ে এই 'ফেসবুক সেলিব্রেটি' কথাটা ঘিনঘিনে আর নোংরা অনুভূতি বহন করে। একজন ইমাম বলেছিলেন, অনেক ফেসবুক ফ্যান থাকা কোন ইমামের জন্যই স্বস্তির বিষয় নয়, জ্ঞানীদের থাকার কথা  সহকর্মী, যারা তাদের জ্ঞানের সমান থাকবেন,  তারা পারস্পারিক জ্ঞানের আদান-প্রদান করবেন। অথচ, এক জঘন্য মানসিকতা গড়ে উঠেছে 'ফেসবুক সেলিব্রেটি' নাম দিয়ে। কিছু উঠতি আবেগপ্রবণ তরুণ-যুবক ঘুমাতে যায় আর উঠে লাইক আর কমেন্ট, ফ্যানের সংখ্যার হিসেব-নিকেশ কষতে কষতে। তর্ক করার ইচ্ছায় ঘুম হয়না, রেগে লাল হয়ে যায়। লাইক কুড়াতে ইসলামি পোস্ট এবং মতের বিরুদ্ধ হলে গালাগাল দিয়ে পোস্ট।



কী বিষ্ময়কর একটা ব্যাপার! আলেমগণ কখনো তর্কে জেতার জন্য তর্ক করেননি। যেই মূহুর্তেই আমি তর্কে জিততে চাইছি, তখনই আমার নিয়াত আমার তর্কে জেতা, আল্লাহকে সন্তুষ্ট করা নয়। অর্থাৎ, সেই মূহুর্ত থেকে পরের সব জ্ঞান কেবলই ধ্বংসের কাজে এগিয়ে যাবে। আমাদের তো হবার কথা ছিলো সুন্দর ভাষাকে শ্রেষ্ঠ উপায়ে ব্যবহার করা কিছু মানুষ। গালাগালি কতই না নিকৃষ্ট বিষয়। যেই মুখে আল্লাহর যিকির করছি, সেই মুখে অশ্লীল গালাগাল দিচ্ছি। আমাদের বোধোদয় হয় না মনে হয়..

আমরা ইসলাম পালন করি, ছড়াতে চাই ইসলামকে রক্ষা করতে নয়। ইসলামকে আঁকড়ে ধরি আমাদের নিজেদেরকেই রক্ষা করতে। আমরা ইসলামকে ছড়িয়ে নিজেদেরকে বাঁচাই। একেকটা মত, কিছু স্কলারদের উপরে তুলে, অন্যদের নিচে নামিয়ে আমরা দেড় হাজার বছরের ইসলামের জ্ঞানের ও আদবের ঐতিহ্যকে চিড়ে-চ্যাপ্টা করে হয়ত কেবল জাহান্নামে প্লট বুকিং দিয়ে চলেছি...

আল্লাহ আমাদেরকে সরল সঠিক পথ প্রদর্শন করুন। আল্লাহ আমাদেরকে আদব শেখার, জ্ঞান অর্জনের তাওফিক দিন এবং 'ইলমকে আমাদের কলবে গেঁথে দিন যেন তার উপরে আমল করতে পারি। আল্লাহ আমাদেরকে অহং থেকে মুক্তি দিন, আল্লাহ আমাদেরকে বিনয়ী হবার তাওফিক দিন।

[১৮ মার্চ, ২০১৪]