২৪ মার্চ, ২০১৪

মনের জানালা মাঝে # ১০


(১০০)
নিশ্চিত থাকুন, সুন্দর স্বপ্ন বুকে ধারণ করে আপনি কখনো ঠকবেন না।

(১০১)
পৃথিবীতে সুন্দর মানুষ আছে। অবশ্যই আছে। এই বিশ্বাস থাকলে তার দেখাও আপনি পাবেন। হয়ত নিজের ইচ্ছেমতন সময়ে না, ইচ্ছেমতন জায়াগায় না। অন্য কোথাও, অন্যসময়। আল্লাহর ইচ্ছেমতন...

(১০২)
অতীতের সুখস্মৃতিগুলো মাঝে মাঝে প্যাকেটে ভরে রেখে দেয়া উচিত। জীবনের চলার পথে যত গ্লানি, তখন অতীতের প্রাপ্তি, মধুর সময়গুলোর প্যাকেট খুলে ঘ্রাণ নিয়ে মন ভালো করার চেষ্টা করা উচিত। আল্লাহর প্রতি সন্তুষ্টি ভিতরে জাগরূক করার এটি একটি পদক্ষেপ হতে পারে -- 'একসময় আমার সুন্দর সময় ছিলো, আমার খুব সুন্দর কিছু প্রাপ্তির অনুভূতি ছিলো। আগামীতেও হবে ইনশা আল্লাহ। একদিন এই সব যন্ত্রণার শেষ হবেই।'

তিক্ত সময়গুলোকে আঁকড়ে ধরলে তার সম্ভাব্য ১০০ টা অপকারিতা এবং ০ টি  উপকারিতা আছে। ভালো খারাপ যা-ই হোক, সময়কে যেতে দেয়া দরকার। পৃথিবীকে বিদায় দেয়ার পর থেকে সফলদের আর গ্লানি নেই, সেই যাত্রাটা যেন হয় সুন্দর, সফল হয়ে।

(১০৩)
কথা দিচ্ছি ভাই, নিশ্চিত থাকতে পারেন, আপনি যখন সমাজ বদলাতে চাইবেন, তখন তা কখনই সহজ না। আপনি কখনই ত্যাগ ছাড়া স্রোত উলটে দিতে পারবেন না।

(১০৪)
প্রচুর বই কিনবেন। বই কিনে ক্ষতি নাই। যতটুকুই পড়বেন তা লাভ। সীমাহীন লাভ। এই লাভ আপনাকে বদলে দিবে। অন্য কোন বস্তুগত দ্রব্য মানুষ বদলায় না।

(১০৫)
অনেক ঘাটের পানি খেয়েছি বিভিন্ন ধরণের জ্ঞানের উৎসের খোঁজ পাওয়ার পরে। ঘুরে ফিরে সেই জায়গাতেই স্থির হই, কিংবা বলা যায় যে সেখানেই শান্তি পাই আর মন-প্রাণ-চিন্তাতে খোরাক পাই যেখানে কুরআনের আলাপ হয়, যা কুরআন নিয়ে আলাপ করে।

(১০৬)
একটা প্রজন্ম দরকার যারা প্রচুর পড়বে এবং তা পালন করবে। বইমুগ্ধ একদঙ্গল ছেলেই দরকার যারা এই ধ্বসে পড়া সমাজটাকে গড়বে।

(১০৭)
শ্রোতার ভাষা, জনমানুষের ভাষা ও আবেগ পড়তে না পারলে জ্ঞান কপচে লাভ নেই, তাতে কিছু বদলাবে না। মানুষকে বদলে দিতে হলে তার মন ও হৃদয়কে মুগ্ধ করতে হয়।

(১০৮)
জীবনের পথচলায় সঙ্গী পাওয়ার অপেক্ষায় যাত্রাটাই ভন্ডুল হয়ে গেলে কী লাভ? পথের গন্তব্য সম্পর্কে তাই সঠিক ধারণা মাথায় রাখা জরুরি।

(১০৯)
ইদানিং অনেকগুলো মানুষের জীবনের কাহিনী শুনে বারবারই মনে হচ্ছে, মানুষ আল্লাহকে পুরোপুরি ভুলে গিয়ে চলমান সময়ের চারপাশের প্রতিযোগিতাকে সবকিছু ধরে জোর করে, জোর করে, জোরাজুরি করেই নিজ জীবনকে জটিল করেছে; অশান্তি ও দুঃসহ যন্ত্রণাময় করেছে। অথচ, আল্লাহর দ্বীনের পথে পরীক্ষা থাকলেও, কতই না সরল, কতই না সহজ, কতই না জটিলতাবিহীন...

আল্লাহ তো আমাদের বোঝা হালকা করতে চান, আমাদেরকে দুর্বল করে সৃষ্টি করা হয়েছে...

(১১০)
যখন আমি বিভিন্ন জায়গায় যাই, দেখি বেশিরভাগ মানুষের ব্যবহার নোংরা, তারা অসৎ, বোধহীন, নীতিহীন।

যখন আমি ফেসবুকে আসি, দেখি বেশিরভাগ মানুষ আলট্রা স্মার্ট, ব্রিলিয়ান্ট, সুন্দর/সুন্দরী!!

(১১১)
আনন্দ আর শান্তির অনুভূতি কেবলই হৃদয়ে। হৃদয়টার যত্ন নেয়া দরকার। যা-তা থেকে আনন্দ নিলে তা অসুস্থ হয়ে যাবে। রবের আলোয় হোক হৃদয়ের পথচলা।