৯ এপ্রি, ২০১৩

জীবনকে বদলে দিতে প্রয়োজন কেবল একটি উদ্যোগ

আমি মাঝে মাঝে পেছনে ফিরে তাকাই, আমার অতীতে। আর দশজনের মতন সময় অতিক্রমণ হলেও, সাফল্য কম ছিলো না আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার অশেষ রাহমাতে। যখন থেকে জীবনে ভাবতে শুরু করেছিলাম এত পরিশ্রম আমি করে আসলে কী অর্জন করব, কেন এই পৃথিবীতে এলাম, কেন আমার জীবন একজন আমেরিকানের জীবন থেকে কম সুবিধাসম্পন্ন হবে (তখন আমি ভাবতাম আমি আম্রিকায় জন্মাইলে অনেক কিছু করে ফেলতাম একাডেমিক্যালি) এরকম শত-শত প্রশ্ন। আমি অনেকগুলো বছর একটা অদ্ভুত যন্ত্রণার মাঝে অব্যক্ত প্রশ্ন নিয়ে হাবুডুবু খেয়েছি, কাউকে বলা সম্ভব হয়নি/বলে লাভ হয়নি কারণ তেমন কাউকে পেতাম না যাদের এইসব প্রশ্নের উত্তর নিয়ে মাথ্যাব্যথা আছে। কেন যেন মনে হয়, বেশিরভাগ মানুষই জানেনা সে কেন জীবন কাটাচ্ছে পৃথিবীতে। সে একটা ফোন না থাকায়, ভার্সিটিতে ভর্তি হতে না পারায় মন খারাপ করে, অথচ সে যদি আজ থেকে ২০০ বছর আগে জন্ম নিত, তখন কি এই বিষয়গুলোতে মন খারাপ হত? কী অদ্ভুত না? এই জিনিসটা তবু কেন আমাদের এত মর্মবেদনার কারণ হবে? কোথা থেকে এলাম, কোথায় যাব, কে আমাকে সৃষ্টি করেছেন -- এসব উত্তর যা-তা ভাবে যার-তার কাছ থেকে পাওয়া অস্বাস্থ্যকর, সে আমার বিচিত্র অভিজ্ঞতা এই জীবনের। রীতিমতন আতঙ্ক লাগে যেখানে সেখানে 'ক্রিটিক্যাল' বিষয়ের কিছু শিখতে গেলে! তবে, অভিজ্ঞতা ও জীবনকে উপলব্ধি করতে আমি সবখান থেকে শিখতে রাজি।


যাহোক, একদিন অনলাইন ইসলামিক ইউনিভার্সিটির সন্ধান পাই, আগ্রহ করে Foundation of Islamic Studies নামের একটা ফ্রি Diploma কোর্সে রেজিস্ট্রেশন করি। Aqeedah নামের যেই মডিউলটা আছে, সেটা আমি কয়েকমাস ধরে বারবার শুনেছি (অডিও) আর পড়েছি। আমার জীবনকে নতুন করে চিনিয়েছিলাম  Dr. Bilal Philips -এর লেকচার দিয়ে। সুবহানাল্লাহ! জীবনের কেন্দ্রে আমাদের আল্লাহকে নিয়ে এলে/আনতে চেষ্টা করলে জীবন বদলে যেতে থাকে। বাহির থেকে হয়ত একই রকম লাগবে, কিন্তু মনোজগত, অনুভূতি, উপলব্ধি আর দৃষ্টিকোণ এতই বদলে যায়, তা কেবল ব্যক্তিমাত্রই অনুভব করতে পারেন। আমি একই রকমের অভিজ্ঞতা শুনেছি আরো কয়েকজনের কাছে। জ্ঞানের পথে অল্প একটু এগিয়ে যাওয়া জীবনকেই হয়ত বদলে দিতে পারে! একটু আগে শ্রদ্ধেয় ড. বিলাল ফিলিপসের Journey of Faith [http://www.youtube.com/watch?v=vez357YJebw] ভিডিওটা দেখতে বসে এই কথাগুলো মনে হলো। আমার চেনাজানা সবাইকে আমি আন্তরিক আবেদন জানিয়েছি IOU তে ফ্রি রেজিস্ট্রেশন করে পড়তে শুরু করে দেয়ার জন্য, অনেকেই করেছেন ভাই-বোন-বন্ধুদের মাঝে। অনলাইনে বিশ্বের সেরা লেভেলের স্কলার-শিক্ষকদের কাছে বিশুদ্ধ ইসলামিক জ্ঞানার্জনের সুযোগ পেয়ে হেলায় হারানো আমার কাছে রত্নভান্ডারকে পায়ে ঠেলে দেয়ার মতন মনে হয়।

☻ বাংলা ভাষায় অসাধারণ এবং কিছু বিশুদ্ধ জ্ঞানের ছোট ছোট আপডেট পেতে IOU-BD পেইজটির সাথে থাকার জন্য অনুরোধ জানাই, ইনশাআল্লাহ সবাই উপকৃত হবো --> Islamic Online University-Bangladesh
☻ ইসলামিক অনলাইন ইউনিভার্সিতে পড়াশোনা করুন বিনামূল্যে : http://idream4life.blogspot.com/2012/06/blog-post_05.html

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে