৩০ এপ্রি, ২০১৩

উপলব্ধি বা দর্শনঃ জীবন কি কেবল বিভ্রম?

কত যে কথা লিখতাম আগে খাতায়, ডায়েরিতে -- অনুভূতি-উপলব্ধি সবকিছুই!! পড়তে পড়তে একসময় থেকে বুঝতে শুরু করেছিলাম, যা বলতে চাই আমি তার প্রায় সবই অনেকে বলে গেছেন। আগের সব বাদ দিলাম, এইতো কয়েক বছর আগে বিপুল চিন্তাভাবনা করে ফেসবুকে একবার একটা অনুভূতি লেখার পরে এক ভাই কমেন্ট করলো "ভাই, প্লেটোর chariot allegory তে এইরকম বিষয়েই ব্যাখ্যা করেছে।" গিয়ে দেখি সত্যিই তাই! সেদিন প্রথম এই টাইপের আনন্দমিশ্রিত ধাক্কা খাই।


এরপর মুসলিম স্কলারদের খোঁজ পেয়ে দেখি উনারা আমাদের চিন্তাভাবনার ফাঁক-ফোঁকর এবং রোগসমূহও কুরআনুল কারীম এবং রাসূলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) জীবনের আলোকে বর্ণনা করে তার উপশমসহ জানিয়ে দিয়ে গেছেন। সেটাও দু'চার লাইন পড়ে স্তব্ধ হয়ে থাকি। মনে হতে থাকে, বিলিয়ন বিলিয়ন বছরের এই পৃথিবীতে বিলিয়ন বিলিয়ন মানুষের একজন আমি এই মূহুর্তে পৃথিবীর একটা কোণায় যেটুকু দেখছি চারপাশে, যতটুকু জেনেছি চারপাশ থেকে তা নিয়েই ব্যাপক গর্ব-অহংকার-দুঃখ-কষ্ট-ঘৃণা-ক্ষোভ দিয়ে বোঝাই হয়ে যাচ্ছি। অথচ, আমার মতন করেই কত কত মানুষ এসেছে, আবার চলেও যাচ্ছে... পথ চলতে চলতে যাদের দেখতাম, তাদের অনেকেই একদম নেই। এই রাস্তাতেই তার পদচিহ্ন ছিলো, তিনিও নেই। কতজনকে এই ভূপৃষ্ঠের নিচে রেখে এলাম, কোথায় গেলেন তারা? আমি আদৌ আলাদা কিছু? আমিও তো মরে গেলে অমন লাশ, যাকে সবাই মাটিচাপা দিতে ব্যস্ত হয়ে যাবে। আমি কী তাহলে?

আমি এমন অনেক কিছু পাওয়ায় দুঃখ পাই, যা আদতে এখনো নেই, আগামীতে পেলেও বেশিদিন রবে না। কীসের কারণে তবে এই স্বাভাবিক জীবনটাকে অস্বাভাবিক করে দিন কাটাচ্ছি? কেন আমার অসামঞ্জস্যপূর্ণ বোকামিতে পরিপূর্ণ হবে ক্ষুদ্র ভোগের আশা, নামকাওয়াস্তে প্রাপ্তি আর সফলতাগুলো? আমার অন্তর এমন অনেক প্রশ্ন খুঁজেছে আপনা-আপনিই। যখন সবকিছু দেখে, অনুভব করে একসময় উপলব্ধিতে এলাম -- আমি প্রতিটি ভালোলাগা-ভালোবাসা-মোহময়তা-অভ্যাস কেবলই একটা বিভ্রম, মরীচীকার মতন। কেননা, যা আছে তা তো না থাকার মতই। আমি জানি ছিলো না, আমি জানি থাকবে না। এসব সাত-পাঁচ ভেবে এই বিভ্রমময় জীবন সম্পর্কে উপসংহারে আসতেই অদ্ভুত কষ্ট জেঁকে ধরে। তখন আমার রব আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার কিছু কথামালা হাজির হয় আমার সামনে -- তিনি আমার এই পৃথিবীর জীবনের ক্ষণকালের বিভ্রমের খেলাধূলা ও আনন্দ অনুভূতিকে তার শ্রেষ্ঠত্বের ছাপ রাখা শব্দ দিয়েই সূরা হাদীদে প্রকাশ করেছেনঃ

♥"...And what is the worldly life except the enjoyment of delusion." [57:20] ♥

সমস্যার বর্ণনা তো মিললো, এবার সমাধান? সেটাই খুঁজে পেতে দেখতে হবে মহিমান্বিত গ্রন্থখানির পাতায় পাতায়, বুঝতে হবে সেই শ্রেষ্ঠতম মানুষটির জীবনের ক্ষণগুলোর আলোকে... রাহমানুর রাহীম এতই নিপুণ, এতই সুন্দর --সবই জানিয়ে দিয়েছেন!! ক্ষমা করো গাফূরুর রাহীম, আমাদের পাপিষ্ঠ আত্মাগুলোকে। তোমার বিশালতাকে এই ক্ষুদ্র আমাদের ঘুরে ফিরে ঠেকে শিখে তবেই উপলব্ধি করতে হয়...

[৩০ এপ্রিল, ২০১৩]