৩ এপ্রি, ২০১৩

বদলে যায় চারপাশ, আমরা কি বদলাই?

আজ অফিসপাড়ায় রাস্তায় অনেক মানুষের ভীড়ে হঠাৎ করেই খেয়াল হলো, কী করলাম এই জীবনে? এইরকমই কিছু শংকা, কাজের চাপ, ভবিষ্যতের চিন্তা নিয়েই দিন পার হতো অনেকগুলো বছর আগেও। বুকের এক অংশে অজানার আশংকা, ল্যাবে-কুইজের চিন্তা, 'ভবিষ্যতে কী যে করবো' টেনশন, এক অংশে অনির্ণেয় শূণ্যতা নিয়ে অস্থির জীবন ছিলো। এক বন্ধুকে ডেকে পেয়ে গেলাম সৌভাগ্যক্রমে, বলছিলাম, কী লাভ হলো বড় হয়ে রে? এখন টেনশন করি 'বস'কে কী রিপোর্ট করব সেইটার, বেতন বাড়ানোর... সময়ের সাথে জীবনের অবস্থান বদলালেও বুকের অবস্থা অনেকটা একই। শুধু শূণ্যতা একটু বদলেছে। হয়ত বিগত কয়েকটা বছর সত্য-সুন্দরের এক স্বপ্নভান্ডার ও রত্নভান্ডারের সন্ধান পেয়ে অন্তরের অনেক শূণ্যতা পূর্ণ হয়েছে আলহামদুলিল্লাহ। তবু, কিছু পেরেশানি ও চিন্তাভাবনার বিষয়গুলো বোধহয় মৃত্যু অবধিই থাকবে। কারণ, আমি অনেকবার ভেবে দেখেছি, আমি প্রয়োজনের চাইতে অনেক কম চিন্তা করি ঐসব পেশাগত ও টাকা-পয়সা বিষয়ে। জীবনযুদ্ধে এতটুকু মনে হয় আবশ্যিক, সবাইকেই করতে হয়...

আসলে সময় এভাবেই বয়ে যায়, দিন গড়িয়ে রাত পেরিয়ে যায়। প্রায়ই গাড়ির জন্য দাঁড়িয়ে থাকতে থাকতে সকালে ভাবি, এভাবে তো গতকালকেও দাঁড়িয়ে ছিলাম, মাসখানেক আগেও এভাবেই দাঁড়াতাম, একইরকম কিছু বিষয় নিয়ে ভাবতাম, ক্ষুদ্র জীবনে তেমন কিছুই বদলায়নি, বদলায় না। কিন্তু এরই মধ্যে দু'কাঁধের সম্মানিত কিরামান কাতিবিনের লেখনী থামেনি একটুও। আমি সুস্থ শরীর, বাসস্থান, শিক্ষা, সম্মান, সুন্দর পোশাক, দিন চলে যাবার মতন চাকুরি -- এতকিছু রাহমাত পেয়েও ক'জন মানুষের জীবনে কাজে আসতে পেরেছি যার ওইসব নেই? গত সপ্তাহের আমি আর এই সপ্তাহের 'আমি'-র মাঝে পার্থক্য যখন ভয়াবহ রকমের কম থাকে, তখন কেমন অস্থির হয়ে শীতল হয়ে যায় শরীর। হয়ত আল্লাহর ডাক এলে কিছুই নিয়ে যেতে পারব না। সলাত অতটা সুন্দর হয়না, মানুষের সাথে ব্যবহার আরো অনেক সুন্দর করা যেত, মানুষের জন্য আরো বেশি কাজ করা যেত, কুরআন পড়ায়, দ্বীনের জ্ঞানার্জনে আরো সময় দেয়া যেত। অনর্থক অনেক কাজেই সময় দিয়েছি, যার হিসেব দেয়া সম্ভব হবে কি?

আসলে জীবন থেকে উপলব্ধি আমার এমনই। তেমন কিছুই বদলায় না; সময় বদলায়, বয়স বদলায়, চারপাশ বদলায়, অন্তরের এইরকম অবস্থাগুলো একই থাকে; কেবল তখনই বদলায় যখন আল্লাহর জন্য জীবনকে সঁপে দেয়া হয়, আখিরাতের জন্য কী জমাচ্ছি, এমন চিন্তা যখন জাগরূক থাকে মনে প্রতিদিন, প্রতিবেলা। এই রূহ চলে গেলেই আমার সুন্দর এই শরীরটা মাটিচাপা দিতে ব্যস্ত হয়ে যাবে; ততক্ষণে আমার যাত্রার সঙ্গী শুধু কেবল আমার সব ভালো-মন্দ কাজ।

[৩ এপ্রিল ২০১৩]