১৪ এপ্রি, ২০১৩

আমরা মনে হয় ঘুরে ফিরে নিজেকেই দেখি অন্যদের মাঝে

"আমরা মনে হয় ঘুরে ফিরে নিজেকেই দেখি অন্যদের মাঝে।" -- এটা কেমন একটা অদ্ভুত টাইপের কথা না? সেদিন এক ছোট ভাইয়ের সাথে আলাপ করছিলাম, ছোটবেলা থেকে আমার কিছু প্রিয় মানুষ ছিল। সময়ের সাথে সাথে তারা অনেকেই অপ্রয়োজনীয় হয়ে হারিয়ে গেছে। তারা হয়ত বেশিরভাগ তাদের মতই আছেন, বদলেছি আমি। একসময় আমার যা ভালো লাগত, আমার এখন তা ভালো লাগেনা, আমার ভালো লাগে অন্যকিছু। তাই আমার ভালোলাগা বিষয়গুলো যাদের মাঝে আছে, তাদেরকে আমার ভালোলাগে। নিজের ভালোলাগা কী, সেইটা নিয়ে যেমন খেয়াল রাখা উচিত, তেমনি কারা আমাকে পছন্দ করে, সেটাও চিন্তা করা উচিত। চরিত্রহীন মানুষ যদি আমার ভালোবাসার তালিকায় থাকে, বা আমি যদি তাদের ভালোবাসার তালিকায় থাকি, উভয়ক্ষেত্রেই তা আতঙ্কিত হবার বিষয় -- আমার ঈমান ঠিক আছে তো?


শুধু আল্লাহকে ভালোবাসা আমাদের জীবনকে বদলে দেয়। সকল ক্ষুদ্রতা থেকে বিশালতায় মুক্তি দেয়। আমাদের ভালোবাসা পৃথিবীর বেড়াজাল ছেড়ে, ক্ষুদ্রতা ও নশ্বর হবার সীমানা পেরিয়ে যায়। আমরা তখন সবখানে তাদেরই খুঁজে পাই যারা আল্লাহকে ভালোবাসেন। আমরা আল্লাহকে ভালোবাসি যখন, তখন অন্য সকল তুচ্ছ-অশান্তি-অস্থিরতার সম্পর্কের বন্ধন থেকে আমরা মুক্ত হই, অন্তর 'ফ্রি' হয়। এই তীব্র দাবদাহের মাঝেও হালকা বাতাস বইলেও তা সরাসরি হৃদয়ে স্পর্শ করে, সেই 'ফ্রি' হৃদয়ে। কেননা, তখন এই হৃদয় জানে এই ক্ষুদ্র বাতাসের প্রবাহও আমার জীবনে এক বড় প্রাপ্তি, আমি অনুভব করতে পারছি, এই জগতের হাজার হাজার মানুষ অসুস্থতা ও মানসিক যন্ত্রণায় এই অনুভূতিতে নেই। আমাদের অন্তর হোক পরিচ্ছন্ন, আমাদের চিন্তা হোক সুন্দর, আমাদের ভালোবাসা হোক কেবল আল্লাহর জন্য... আল্লাহ আমাদের তাওফিক দান করুন।

১২ এপ্রিল, ১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে