৭ নভেম্বর, ২০১৫

ভালোবাসার সুমধুর আহবান


খুব সুন্দর এই আজানটা শুনে বুকের ভেতরটায় একটা অদ্ভুত অনুভূতি হলো। আজান তো সেই আহবান, যা ডেকে আনে সবকিছু ছেড়ে আল্লাহর পথে। কী স্নিগ্ধ আর শান্ত সেই আহবান। কী সুন্দর আর সুমধুর সেই বাণী, সেই কথাগুলো। আমার সমস্ত শব্দ দিয়েও কি পারবো সেই সৌন্দর্যময় আজানকে বিশেষায়িত করতে?

অনেকদিন আগে একবার মসজিদে যুহরের পরে বসে বসে দেখছিলাম মুয়াজ্জিন খুব দরদ দিয়ে মসজিদ পরিষ্কার করছেন। তিনি আসলে আল্লাহর ঘরের অতিথিদের জন্য আয়োজন করছিলেন, তিনি তো আল্লাহর অতিথিদের যত্ন-আপ্যায়ন করেন। যিনি আহবান করেন প্রতিদিনের নামাজে, যিনি 'আল্লাহু আকবার' বলে ঘোষণা করেন আল্লাহর বড়ত্বের--'আশহাদু আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহ' বলে তিনি সাক্ষ্য দেন নবীর (সা) রিসালাতের, ছড়িয়ে দেন সুমধুর কন্ঠে সেই ভালোবাসা আর দৃঢ়তাকে শত মানুষের, হাজার হাজার প্রাণি-পাখি-গাছপালার মাঝে।

এমন ভালোবাসা, এমন দরদ, এমন নিষ্ঠা কি রব বিফলে যেতে দেবেন? আল্লাহ যেন মুয়াজ্জিনের কন্ঠে ভেসে আসা আহবানগুলোকে আরো বরকতময় করে দেন। পৃথিবীর আনাচে-কানাচে ছড়িয়ে থাকা লক্ষ-লক্ষ মুয়াজ্জিনকে যেন আল্লাহ ক্ষমা করে দেন, আল্লাহ যেন তাদের জান্নাতে উচ্চ মাকাম দান করেন। আল্লাহ যেন আমাদেরকেও ক্ষমা করে দেন।

# সুন্দর আজানটি: https://www.youtube.com/watch?v=EnmV613p7MQ