৯ নভে, ২০১৫

মনের জানালা মাঝে # ৪০

 

(৪০৮)
একটা পর্বতের চূড়ায় ওঠার অনেকগুলো পথ থাকে। ভিন্ন ভিন্ন পথ অবলম্বন করেও হয়ত অনেকেই সেই একই গন্তব্যে পৌঁছাতে পারে।

আমরা যা নিয়ে চিন্তা করি তা নিয়ে অনেকে অনেকভাবে চিন্তা করতে পারে। আমরা যা দেখি, তাকে অনেকে অনেক ভঙ্গিতে, অনেক দৃষ্টিকোণে, অনেক ভিন্ন কৌণিক অবস্থান থেকে দেখতে পারে। তারা আমার মতন নয় বলে তারা ভুল নয়। তারা তাদের মতন, আমরা আমাদের মতন।

যারা কম জানে ও কম বুঝে তাদের অতি-আত্মবিশ্বাসের কারণ বেশিরভাগ ক্ষেত্রেই তাদের অজ্ঞতা।


(৪০৯)
অনেক সময় আমাদের সংকট হয় ভাষার। একজন হয়ত যে কথা বলে, আরেকজন একই কথা অন্যভাবে বলে। কিন্তু তারা পরস্পরকে নিজের প্রতিদ্বন্দ্বী মনে করে, ভুল বুঝে, শত্রুতাও হয়।

একবার তিন ব্যক্তি একসাথে হেঁটে আসছিলো। একজন ছিলো আরব, আরেকজন পার্সিয়ান এবং অপরজন ইতালিয়ান। তারা পথে একটি দিরহাম পড়ে থাকতে দেখলো। তিনজনেই দিরহামটির উপরে ঝাঁপিয়ে পড়লো তা আয়ত্ব করার জন্য।

আরবটি বললো, এই পয়সা দিয়ে আমরা ইনাব কিনবো।
পার্সিয়ান লোকটি বললো, এই দিরহাম দিয়ে আমরা আঙ্গুর কিনবো।
ইতালিয়ান বললো, এই দিরহাম দিয়ে আমরা ভেনেটা কিনবো।

মাওলানা জালালুদ্দিন রুমী এই ঘটনার ব্যাপারে বলেন, তারা সবাই আসলে একই কথা বলছিলো। তাদের দরকার ছিলো একজন অনুবাদকের।

[শাইখ হামজা ইউসুফের লেকচারে শোনা ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে এই লেখা]

(৪১০)
আপনি তো সেটাই বিশ্বাস করেন যা আপনি বিশ্বাস করতে পছন্দ করেন। ~ জনৈক

(৪১১)
যারা আপনাকে ভালোবাসে, বিশ্বাস করে তাদের কাছে আপনার কোন করে ফেলা কাজের জন্য ব্যাখ্যা দিতে যাওয়ার প্রয়োজন পড়বে না। যাদের কাছে আপনার কৃত কোন কাজের ব্যাখ্যা দিতে যেতে হয়, তারা আপনাকে কখনো বিশ্বাসও করবে না, ভালোবাসবেও না। [সংগৃহীত ও অনূদিত]

(৪১২)
সে-ই কেবল ভুল করেনা যে কোনদিন কোন কিছু করার চেষ্টা করেনা।

(৪১৩)
​ "আমি কি একটা পতাকা উত্তোলন করাকে আমাদের সমস্যার সমাধান বলে মনে করি? উত্তর হলো, না। পতাকা আমাদের অর্থ দেবে না, কাজের সুযোগের বন্দোবস্ত করবে না, পতাকা আমাদের অধিকার এনে দেবে না, পতাকা বন্ধ করবে না আমাদের উপরে বোমাবর্ষণ।" ---- উম্মু আবদুল্লাহ, গাজার নুসারিয়েত উদ্বাস্তু শিবিরের ৪৯ বছর বয়সী বৃদ্ধা আল-জাজিরার সাথে একটি সাক্ষাতকারে এই কথা বলেন।