১৩ নভে, ২০১৫

রুমী কবিতা (ষোড়শ কিস্তি)


 

* * * * * * *
তোমার জীবনটা তাকে সঁপে দাও যিনি ইতোমধ্যেই তোমার সমস্ত শ্বাস-প্রশ্বাস এবংমূহুর্তগুলোর মালিক। ~জালালুদ্দিন রুমী

* * * * * * *
ভালোবাসার দৃষ্টি হলো স্ফটিকের মতন স্বচ্ছ। ~জালালুদ্দিন রুমী

* * * * * * *
আমার গহীন ভেতরে কে আছে তা খুঁজে দেখতে আমি নিজেকে খুঁড়ে চলি। কিন্তু, যতই গভীরে খুঁড়তে থাকি, ততই আমি নিজের চিহ্নটুকু হারিয়ে ফেলতে থাকি। ~জালালুদ্দিন রুমী

* * * * * * *
আমার মুখ বন্ধ রেখে আমি তোমার সাথে আরো শত উপায়ে কথা বলেছি। ~জালালুদ্দিন রুমী

* * * * * * *
কারো আলিঙ্গনে আবদ্ধ হতে চাইলে তুমি আগে তোমার বাহু দু'টি প্রসারিত করো।~জালালুদ্দিন রুমী

* * * * * * *
ভালোবাসার সফরে বেরিয়ে পড়ো। সে তো তোমার কাছ থেকে শুরু হয়ে তোমাতেই এসে শেষ হয়।~জালালুদ্দিন রুমী

* * * * * * *
হৃদয়ের একটা নিজস্ব ভাষা আছে। সে কথা বলার করার হাজারটি উপায় জানে। ~জালালুদ্দিন রুমী