৭ নভে, ২০১৫

মনের জানালা মাঝে # ৩৯

 

(৪০০)
স্বপ্ন মানুষকে এগিয়ে যাবার প্রেরণা দেয়। স্বপ্নই আমাদের মাঝে আশা জাগিয়ে রাখে। স্বপ্নগুলো আমাদের হৃদয়কে সজীব রাখে। স্বপ্নহীনতা হৃদয়কে শুকনো মাটির মতন করে দেয়, জীবনের তাপে যা সময় পেরিয়ে ফেটে চৌচির হয়ে যায়। তাই স্বপ্ন দেখতে হয়। নিজের উপরে বিশ্বাস রাখতে হয়। ভালো কাজ করতে হয়। চারপাশের মানুষদের উপকার করতে হয়। তাদের ভালোবাসতে হয়।

ভালোবাসতে হলে স্বপ্ন দেখতে হয়। স্বপ্ন দেখতে হলে ভালোবাসতে হয়।

(৪০১)
​ সমুদ্রপাড়ে আমরা অদ্ভুত ভালোলাগায় আত্মহারা হয়ে যাই। আমরা হারাই বিশালতার মাঝে। আমরা আসলে বিশালতায় হারাতে ভালোবাসি। মানুষের মাঝেও এমন অনেক মানুষ আছে যাদের হৃদয় অমন কয়েকটা সমুদ্রকে ধারণ করে। বিশাল হৃদয়ের ভালোবাসায় আমরা অবগাহন করি আনন্দচিত্তে।

বিশাল সমুদ্র সৃষ্টি হয় আল্লাহর ভালোবাসায়। বিশাল হৃদয় তৈরি হয় ব্যক্তির সার্বজনীন ভালোবাসায়। যে হিসেব-নিকেশ ছাড়া ভালোবাসতে পারে, সেই অর্জন করে বিশাল হৃদয়, যে হৃদয়ের পাশে থাকলে সমুদ্র বিলাসের অনুভূতি জাগে।

হৃদয় বিশাল করতে ভালোবাসা লাগে। ভালোবাসতে হলে হৃদয়টা বড় হওয়া লাগে।

(৪০২)
এক ভাই আমাকে একটা কৌতুক শোনালো। হাসতে হাসতে আমার চোখে পানি চলে এলো। পরে আবার আমাকে সে কৌতুকটি সে শোনালো। এবার আমি হাসলাম কিন্তু আগেরবারের মতন না। সে আবার আমাকে কৌতুকটি শোনালো। কিন্তু এবার আর আমি হাসলাম না।

সে তখন আমাকে বললো, তুমি যদি একই কৌতুকে বারবার হাসতে না পারো তাহলে তুমি কেন সেসব মানুষদের জন্য কাঁদো যারা তোমাকে বারবার কষ্ট দেয়? [সংগৃহীত ও অনূদিত]

(৪০৩)
ব্যর্থ হওয়াটা দুঃখজনক। কিন্তু আরো অনেক বেশি কষ্টদায়ক হলো কখনই সফল হবার চেষ্টা না করা।

(৪০৪)
সুখ কি কেবল সেটাই যা আমরা আশা করি আর তারপর তা পেয়ে যাই?

কখনো কখনো সুখ আমরা তৈরি করে নিই নিজ হাতে। কখনো সুখ থাকে আমাদের কাজের মাঝে, কখনো থাকে আমাদের নিজের মাঝেই, কখনো সুখকে পাওয়া যায় ত্যাগের মাঝে, নিজেকে বিলিয়ে দেয়ার মাঝে।

সুখের প্রকৃত ঝর্ণাধারা মিশে আছে আমাদেরই মাঝে। আমাদের সত্ত্বায়, আমাদের দৃষ্টিভংগি, চিন্তায়, আবেগে, উপলব্ধিতে।

(৪০৫)
মানসিক চাপ শুধু আমাদের শারীরিক ক্ষতি করে, তা-ই নয়। বেশিরভাগ ক্ষেত্রে এটি আমাদের আশা, স্বপ্ন এবং বিশ্বাসকেও নষ্ট করে দেয়।


(৪০৬)
আমরা জীবনে যা পেয়েছি তার জন্য যদি শুকরিয়া করতে না পারি, তাহলে অন্তত সেইসব ভয়ংকর ব্যাপারগুলোর কথা ভেবে আমাদের শুকরিয়া করা উচিত যাদের ক্ষতি থেকে আমরা বেঁচে গেছি।

(৪০৭)
কোন কিছুকে বাস্তবে রূপ দিতে হলে সর্বপ্রথম অন্তত সেটির স্বপ্ন দেখতে হয়।