৯ আগ, ২০১৩

তরুণদের জীবনে ঈদ এবং নারী

গাইর-মাহরাম নারীদের সান্নিধ্য পাওয়ার সুযোগ যেকোন উঠতি বয়সের ছেলে থেকে শুরু করে বৃদ্ধ সবার কাছেই কমবেশি আকর্ষণীয়। লাগেই, লাগাই স্বাভাবিক। কিন্তু আল্লাহ তা অপছন্দ করেন। এমন মেলামেশা ও সম্পর্কগুলো হারাম। 'মিক্সড গ্যাদারিং' এড়িয়ে যেতে পারা মনে হয় তেমন সহজ নয়, যখন এখনকার সমাজে সবাই 'শিরাম স্মার্ট'। এখন প্রায় বন্ধুদের সার্কেলে ছেলেমেয়ে মেলামেশা থাকে, পরিবারে 'কাজিন'দের মাঝেও তা দেখা যায়। 'কাজিন' কখনই আপন ভাই-বোন নয়, এবং আমার শোনা অনেক বাস্তব ঘটনাতে আমি এই কাজিনদের সাথে দুনিয়ার জীবনের জটিলতা সৃষ্টিকারী নোংরা ও আখিরাত ধ্বংসকারী ভয়াবহ ঘটনার আলাপ শুনেছি। সাবধান থাকা আবশ্যক।

অনৈতিক মেলামেশার মাঝে কিছুটা জৈবিক/শারীরিক আনন্দ থাকলেও 'এগজস্টেড ফিলিং' এনে দিবে, তিক্ততার স্বাদ হবে, ঘটনা/মেলামেশার পরে ফেরত এসে খারাপ লাগা তৈরি হবে এবং জীবনের জটিলতা সৃষ্টি হবে। অমুকের সাথে মিশেছেন/মিশবেন তাই তমুককে তেল দিবেন, ঘমুককে ব্যাখ্যা দিবেন, টমুক আপনাকে গলা চেপে ধরবে। পরিবারে, বন্ধুমহলে, সমাজে ইজ্জত কমে যায়, আত্মবিশ্বাস ও আত্মসম্মান হারায়। ঈমানদারদের উঁচু পর্যায়ের আত্মবিশ্বাস থাকে কেননা তারা জানেন তারা এমন কাজ করেননি, যা আল্লাহ অপছন্দ করেন। আর আল্লাহ যা অনুমুতি দিয়েছেন এমন কাজ এই দুনিয়ায় এবং আখিরাতেও সবাই জানবে--এমন ভয় হয়না। ইজ্জত তথা সম্মান আল্লাহরই হাতে, যারা আল্লাহর নির্দেশ অমান্য করে, বেইজ্জতি তাদের প্রাপ্য হয়ে যায়। আল্লাহ আমাদেরকে রহম করুন।

ঈদ আমাদের জন্য হোক পবিত্র একটি দিন, ইনশা আল্লাহ। আল্লাহ আমাদের সেই ভাইগুলোর অন্তরে সুকুন তথা প্রশান্তি দান করুন যারা বন্ধুদের 'গ্যাদারিংগুলোর মাস্তি এভয়েড' করছে এমন নিয়াতে যে সেখানে অন্যায় আচরণ, মেলামেশা হবে তা থেকে মুক্ত থাকতে হবে। আল্লাহ তাদের কবুল করুন যারা জানেন আল্লাহ পবিত্রদেরকে ভালোবাসেন, আর তারা পবিত্র থাকতে, দৃষ্টিকে, শ্রুতিকে পবিত্র রাখতে অযথা টেলিভিশনের সান্নিধ্যও এড়িয়ে যাচ্ছেন। এই ঈদ যেন আমাদের রমাদানের অর্জনকে ধ্বংসকারী না হয়, ঈদ যেন হয় প্রাপ্তির আনন্দ। আজকে জুমু'আর দিন, আরেকটি সুন্দর কল্যাণময় দিন। আল্লাহ তার সীমাহীন রাহমাতকে দু'হাত ভরে নেয়ার জন্য আমাদেরকে মসজিদমুখী করে দিন। আমিন।


স্বপ্ন কারখানা, তিলোত্তমা নগরী
০৯ আগস্ট, ২০১৩ ঈসায়ী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে