১৫ আগ, ২০১৩

মিশরে লাশের মিছিল

মিশরে লাশের মিছিল দেখছি কাল থেকে। গুলিতে ঝাঁঝরা করা, জীবন্ত-মৃতদের পুড়িয়ে দেয়া, সর্বাধুনিক অস্ত্রের আঘাতে ছিন্নভিন্ন হওয়া শরীরের উষ্ণ রক্তমাখা লাশগুলোর ছবি দেখে কেমন অন্য এক জগতে চলে যাচ্ছি। আমার জীবনের এই অধ্যায় শুরু হয়েছিলো ফিলিস্তিনে ইসরাইলের হামলা শুরুর সময়টি থেকে। লাশ দেখে ঝরঝরিয়ে কেঁদেছি, অসহায়ত্বেই। শুধু মুসলিম হবার কারণে, আল্লাহর কাছেই কেবল মাথানত করার প্রত্যয়ের কারণে পৃথিবীর প্রান্তরে প্রান্তরে আমাদের ভাই এবং বোনদের রক্ত গবাদিপশুর রক্তের চাইতেও সস্তা করে ফেলেছে ইসলামবিদ্বেষীর দল। 

একসময় সবকিছু দেখে এই অসহায় ক্রন্দনের মাঝে নিজের প্রতিই খেদ তৈরি হত, কষ্ট হত আমাদের অক্ষমতা আর অযোগ্যতার জন্য। অথচ আজ কেমন যেন মনে হচ্ছে, এই ফিলিস্তিনে, ইরাকে, আফগানিস্তানে, সিরিয়ায়, মিশরে, কাশ্মীরে, মায়ানমারে, চীনে এবং সর্বোপরি আমার দেশের মাটিতে আল্লাহর বান্দাদের ছিটকে পড়া রক্তগুলো শুধু লক্ষকোটি প্রাণের শাহাদাতের তামান্নাই তৈরি করে দিচ্ছে। পৃথিবীর আনাচে-কানাচে ঈমানদার মানুষগুলো দৃপ্ত প্রত্যয়ে অঙ্গীকারবদ্ধ হচ্ছে।


অন্যায়কে সরিয়ে সত্য ও সুন্দরের প্রতিষ্ঠাই আমাদের কুরআনের শিক্ষা -- যা সেই আল্লাহর বাণী, যিনি এই বিশ্বজগতের প্রতিপালক, যিনি সবাইকে আবার পুনরায় উঠাবেন, হিসাব নিবেন প্রতিটি ভালো ও খারাপের। সবকিছুরই প্রতিফল আছে, প্রতিটি কাজের। জবাব দিতে হবে প্রতিটি রক্ত ফোঁটার, প্রতিটি শরীরের প্রতিটি আঘাতের। সেই হিসাব হবে কঠোর, মহান রবের পাকড়াও বড় শক্ত।

আল্লাহর দ্বীনের আলো কখনো ফুঁ দিয়ে নেভানো যায় রে বোকার দল? তোরা তো বুঝিসই না, শাহাদাত বরণ করা ভাইয়ের রক্ত, বোনদের রক্ত শুধু আমাদের অন্তরে তাদের সৌভাগ্যবান মৃত্যুর প্রতি আকুতিই তৈরি করে। ঈমানদাররা এক পা পেছনে যায় না, তা বুঝিস? তোরা তো 'মানবতা', 'মানবাধিকার', 'নারী অধিকার', 'এক্সট্রিম' ইত্যাদি হঠকারি শব্দ দিয়ে ভন্ডামির ভ্যারেন্ডা ভাঁজবি। সেই মিথ্যার বেসাতি দিয়ে কেবল জ্ঞানহীন, মূর্খ, রিপুর নিয়ন্ত্রিত হতভাগাদেরকেই পারবি বিভ্রান্ত করতে। অথচ তোরাও পরিকল্পনা করিস, আল্লাহও পরিকল্পনা করেন। নিশ্চয়ই তার পরিকল্পনাই শ্রেষ্ঠ।

যারা চলে গেলো, তারা তো ভাগ্যবান, তারা একটি প্রাণের জন্য সর্বোচ্চ মর্যাদায় আসীন হয়ে গেলেন ইনশা আল্লাহ, জান্নাতুল ফিরদাউসে তাদের ঠিকানা হলো। তাদের রেখে যাওয়া পৃথিবীতে আমরা আমাদের নিজেদের দায়িত্বগুলো কতখানি করতে পারব জানিনা। আল্লাহ আমাদেরকে কবুল করে নিন অর্থপূর্ণ জীবনের জন্য, পৃথিবী থেকে শ্রেষ্ঠ বিদায় নেয়ার জন্য।

“হে আমাদের রব! আমাদের সবর দান করো, আমাদের অবিচলিত রাখ এবং এই কাফের দলের ওপর আমাদের বিজয় দান করো।”
—[সূরা আল বাকারাহ: ২৫০] 

ঢাকা। ১৫ আগস্ট, ২০১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে