১৪ অক্টো, ২০১২

আলোকিত মানুষদের জানা হয়নি এতকাল

ইমাম ইবনে তাইমিয়া, ইমাম শাফিঈ, ইমাম ইবনুল কাইয়্যিম, ইমাম আবু হানিফা, ইমাম আয যাহাবী, ইমাম আর রাজী, ইমাম আস-সুয়ুতি , হাসান আল বাসরি .... (রহিমাহুল্লাহ)

জীবনের দীর্ঘ একটা সময় এই মানুষগুলাকে চিনতামই না প্রায়। নাম শুনলেও ধারণাই ছিলনা উনারা কারা, কখন এসেছিলেন এই দুনিয়ায়, কবে চলে গেছেন আল্লাহর কাছে। কি দিয়ে গেছেন তারা আমাদেরকে। কল্পনাই ছিলনা তারা কতটা অসাধারণ, কত গভীর আর উঁচুমাপের জ্ঞান রাখতেন !!

অথচ বিগত শতাব্দীর প্রায় সমস্ত বিখ্যাত লেখকদের আমি চিনি। অজস্র উপন্যাস আর অনুবাদ পড়েছি দেশ-বিদেশী লেখকদের। এমন একটা সময় ছিল জীবনের, আমি ইংরেজি সাহিত্যের বিগত কয়েক শতকের লেখকদের নাম, তাদের বিখ্যাত সবগুলো বই চিনতাম, কিছু কিছুর কাহিনীও জানতাম।

যেই জ্ঞান আমাকে আমার আসল পথের আলো হয়ে পথ দেখাবে, সেই আলোকবাহী মানুষগুলোকে আমি চিনিনি, তাদের অসাধারণ মোহমুগ্ধময়, অন্তরালোকিত করার সেই সাহিত্য, সেই দর্শন আমার অজানাই রয়ে গেছে। মাঝে মাঝে এখানে ওখানে কিছু উদ্ধৃতি পাই, কিন্তু জানিনা কবে তাদের লিখে যাওয়া বইগুলো পড়তে পারব। 

কত পড়া বাকী, কত যে শেখা বাকি, কত যে কাজ বাকী... 

জানতেই যদি না চাইলাম, জানতেই যদি না পারলাম, করতেই যদি না পারলাম কাজ, বদলে দিতে না চাইলাম, না পারলাম -- নিজেকে আর আমাদের সমাজকে, মানুষদেরকে... 
তবে, মুক্তি মিলবে কী করে? :(

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে