১০ অক্টো, ২০১২

একজন মেঘমানুষ আর কিছু হাসিমুখ কথা

আমার কাছে মনে হয় কিছু মানুষ হলো একরাশ মেঘের মতন। তাদের কথাগুলো স্নিগ্ধ, কোমল, তাদের চিন্তাগুলো মায়ামাখা, আন্তরিক আর হৃদ্যতাপূর্ণ... তাদের সাথে কথা বললে মনে হয় যেন ঝিরিঝিরি বৃষ্টি ঝরছে মুখের উপরে...

আল্লাহ এমন বাঙময়, প্রিয়ভাষী/প্রিয়ভাষিণী মানুষদের সংখ্যা বাড়িয়ে দিন আমাদের মাঝে। তারা যেন তাদের স্নিগ্ধতা আর হৃদয়ের কোমলতা আর সৌন্দর্যে আমাদের মতন হতভাগাদের মনের, চিন্তার কষ্টকে সারিয়ে দেন আচানক রহমত হয়ে এসে... আল্লাহ রব্বুল আলামীন তাঁর রাহমাত যেন এমন মানুষদের উসিলায় আমাদের মাঝে ছড়িয়ে দিন আরো আরো বেশি...

আজ দিনভর বৃষ্টি হচ্ছে। সেটা খুব সুখানুভূতির উদ্রেক করছিল না কিছু কারণে। কিন্তু অমন মেঘময় মানুষদের সাথে কথা বলে মনের ক্ষতগুলো একদম দূর হয়ে গেলো... সুবহানাল্লাহ। মন সিক্ত হয়ে আছে... ভালো লাগায়, ভালোবাসায়...

যেসব মানুষের সাথে কথা বলে আল্লাহর স্মরণে অন্তর বিগলিত হয়, আল্লাহর প্রতি বেশি কৃতজ্ঞতা জাগে, তারাই আসলে আল্লাহর আলোয় আলোকিত অন্তর ধারণ করেন...

অদ্ভুত একটা জিনিস হলো -- 'ভালো কথা বলা'। আপাতদৃষ্টিতে দেখা যায়, একটা কথা বলতে গেলে আমরা তেমনও যত্ন নিয়েও বলিনা। অথবা, ভালো কথা বলতে গেলে উপযুক্ত মানুষ খুঁজে বেড়াই। আমি অতশত বুঝিনা, আমি নিজ জীবন দিয়ে উপলব্ধি করলাম, তাই টের পেলাম।

সেদিন দেখলাম একজন মানুষ আরেকজন মানুষকে ভালো কথা বলছিলেন, সুন্দর কিছু কথা। তখন আমি খুবই বিধ্বস্ত মুডে ছিলাম, রাফ টাইপের। কাজের চাপে পিষ্ট আর বিরক্ত। কিন্তু যিনি কথাটা বললেন, তার বলার আন্তরিকতা আর সৌন্দর্যে আবেশিত হয়ে মুগ্ধ হয়ে আমি ঠিক করে ফেললাম নিজেকে। সাধারণভাবে এই আমার নিজেকে ঠিক করতে ঘন্টাখানেক সময় লাগত হিলিং টাইম হিসেবে। অথচ সেই মানুষের কথা শুনে নিমিষেই আমি চনমনে হয়ে গেলাম।

আমাদের প্রিয় মানুষটি আমাদের শিখিয়েই গিয়েছিলেন যেন আরেকজন ভাইয়ের সাথে অন্তত হাসিমুখে সাক্ষাত করে হলেও যেন নিজের জন্য কিছু অর্জন করি। “কোন সৎকাজকে অবজ্ঞা করো না, যদিও তা তোমার ভাই এর সাথে হাসিমুখে সাক্ষাত করার কাজ হয়।” [১] সত্যিই, যারা সুন্দর কথা বলেন, যারা নিজেদের ভিতরের গভীরে ভালোকে ধারণ করে, তারপর সেটাকে বিলিয়ে দেন অনেক অভাবীদের মাঝে (সুন্দরের অভাব যাদের মাঝে), তারা আসলে আমাদের সমাজের জন্য, পরিবারের জন্য রাহমাত।

আল্লাহ আমাদেরকে সুন্দর করে কথা বলার যোগ্যতা দিয়েছেন। আল্লাহ তা'আলা সুন্দর, তিনি সুন্দরকে ভালোবাসেন। আমরা যেন তার সেই সৌন্দর্যকে ধারণ করতে পারি আমাদের অন্তরে, আমাদের কথায়, আচরণে, চরিত্রে।

আমি কিছুদিন থেকে একটা কাজ শুরু করেছি, তা হলো -- আব্বা-আম্মা, ভাই-বোন, বন্ধু, কলিগ -- যাদের ভালোবাসি, তাদের সাথে কথা হলেই জানিয়ে দিই যে তাদের আমি ভালোবাসি।

আমি জানি, কেউ আমাকে ভালোবাসে -- এই অনুভূতিটা অনেক বড় অনুপ্রেরণা। একজন ভঙ্গুর মানুষকে জাগিয়ে দেয় এই অনুভূতি, সে জেগে ওঠে যখন সে অনুভব করে যে তাকে অনেকে ভালোবাসে। আমাদের ভালোবাসারা ছড়িয়ে যাক চারিদিকে.... প্রাণ থেকে প্রাণে... অনুরণিত হয়ে... 


  নির্ঘন্টঃ 
  [১] সহীহ মুসলিমে বর্ণিত : রিয়াদুস সলিহীন - ১২১
  [তারিক রামাদানের প্রবন্ধ] About Love… YOU :: Tariq Ramadan

1 টি মন্তব্য:

  1. এমন মেঘমানুষ হতে চাই সবসময়, সারাজীবন।
    লেখা পড়ে রিমঝিম মেঘের মত বৃষ্টি ঝরে পড়ল মনে।

    জাযাকাল্লাহু খাইর ভাইয়া।

    উত্তরমুছুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে