১৪ মার্চ, ২০১৫

মনের জানালা মাঝে # ২৪


​(২৬২)
​কুরআন এই কারণে নাযিল করা হয়নি যে কেউ মরে গেলে 'হুজুর' ডেকে 'খতম' করিয়ে মাইয়্যেতকে কবর দেয়া হবে। জীবনে বেঁচে থাকতে যদি কুরআন কারো কাজে না আসে, মৃত্যূতে তার পাঠে কিছুমাত্র লাভ হবে না। কুরআন তো এসেছিলো জীবিত মানুষদের এমন উপকারার্থে যেন এর নির্দেশনায় জীবনকে বদলে ক্রমাগত উন্নতি সাধন করবে মানুষ, বিশ্বমানবতা মুক্তি পাবে দুনিয়ার দাসত্ব থেকে। কুরআন তো নিছক উচ্চারণ করা কিছু শব্দমালা নয়, বরং জীবনের প্রতিটি মূহুর্তকে অর্থপূর্ণ করে দেয়ার এক মহিমান্বিত গ্রন্থ, রয়েছে প্রতিটি মূহুর্ত সঠিকভাবে চলার নির্দেশিকা। কুরআন আমাদের আল্লাহর পক্ষ থেকে আমাদের প্রতি ভালোবাসামাখা কিছু উপদেশবাণী, সাবধানবাণী, সুখবর।

(২৬৩)
ভালোবাসা পাওয়া আল্লাহর একটি নিয়ামাত। ভালোবাসার স্পর্শ পেলে তার শুকরিয়া করা উচিত আমাদের।

(২৬৪)
ফেসবুকে বাহারি প্রোফাইল পিকচার দেখতে পাই। কেউ লাগিয়ে রেখেছেন, i hate my life, i want to die.... অদ্ভুত ব্যাপারটা! মরে যেতে ইচ্ছা করলে স্রেফ একটু ঢাকা মেডিকেলের আউটডোর থেকে ঘুরে আসুন.... দেখবেন কতগুলো মানুষ বেচে থাকতে মরিয়া হয়ে আছেন... হয়ত সে সুযোগ করতে পারবেন না তারা। আল্লাহ যে জীবনটা দিয়েছেন তার শুকরিয়া করা উচিত সবসময়।

মরণ এলে চাইলেও কেউ ঠেকাতে পারে না।

(২৬৫)
​যে কথাগুলো হৃদয় থেকে বের হয়, সেগুলো সচরাচর অন্যদের হৃদয় ছুঁয়ে যায়...

(২৬৬)
জীবিত অবস্থায় যদি কুরআন থেকে নিজেকে উপকৃত করতে না পারি। মরে গেলে শত ফাতেহা পাঠ, কুরানখানি আর খতম-কাংগালি ভোজে আমার কোন উপকারই হবে না। আমাদের কুরআন স্পর্শ করা হয়না মাসের পর মাস, জীবনে নেই তার কোন প্রয়োগ, অথচ আমরা মনে করি মৃত্যুর পর তা আমাদের সুরক্ষা দিবে!

সময় ফুরিয়ে যাবার আগেই যেন আল্লাহ আমাদের বোধোদয় ঘটান...

(২৬৭)

এমন অনেক অনেক বিষয় পড়াশোনার সময়ে, জীবনের অভিজ্ঞতা থেকে প্রতিদিন সামনে আসে, যেগুলো দু'চার লাইন লেখার বদৌলতে অন্তত কিছু মানুষকে ক্ষতি থেকে বাঁচাতে লিখতে ইচ্ছে করে। সময় হয়না, শেষ পর্যন্ত পারিনা। মাঝে মাঝে মনে হয়, এগুলোতে হয়ত কারো উপকার হয় না। এর চেয়ে উত্তম উপায় আর কী হতে পারে সেটাও ভাবছি। চারপাশে এত এত খারাপ কাজ, আমার এটুকু উদ্যোগ, তাও আবার ফেসবুক পেইজে কিছু লেখা-- সেটা কী কোন অবদান রাখতে পারবে আদৌ?

(২৬৮)
উপদেশ আর কথায় অনেক সময় কাজ হয় না, মানুষ বুঝতে চায় না। সবচেয়ে বড় শিক্ষা সম্ভবত অভিজ্ঞতা। যখন কিছুতেই কাজ হয় না, তখন অনেক সময় চুপ করে দেখে যেতে হয়, শিক্ষা পেয়ে নিজ জীবনের অভিজ্ঞতা থেকে পাওয়া জ্ঞান ও বোধ মানুষটির কাজে দেয়।

(২৬৯)
জীবনের অভিজ্ঞতাগুলোর তিক্ততার মাঝে আল্লাহ অনেক সুপ্ত রাহমাত ও জ্ঞান লুকিয়ে রেখেছেন। বুদ্ধিমান মাত্রই তা তীব্রভাবে বুঝতে পারে!

(২৭০)
দাজ্জাল আসবে... নিশ্চিত আসবে।কোন সন্দেহ নেই।

সন্দেহ নেই দাজ্জাল এই পৃথিবীর বুকের সবচেয়ে বড় ভয়ংকর ফিতনাহ, পরীক্ষা, বিপদ। আমাদের ছোটবেলায় আমরা ড্রাকুলা, ভুত-পেত, ডাইনি, ঠাকুমার ঝুলি, গোপাল ভাঁড় পড়ে বড় হলেও আমাদের আব্বা-আম্মারা এ সম্পর্কে কদাচিৎ শিখেছেন বা শিখিয়েছিলেন। সুপারম্যান, স্পাইডারম্যান, ব্যাটম্যান ইত্যাদি জানলেও জানিনা রিয়েল হিরো ইমাম মাহদী সম্পর্কে। সাইয়্যিদিনা ঈসা (আলাইহিস সালাম) সম্পর্কেও জানিনা যে তিনি আমাদের কেমন করে নেতৃত্ব দিবেন।

ড বিলাল ফিলিপস আলোচনা করেছেন দাজ্জালের সত্যিকারের ঘটনা নিয়ে। আলোচনাটি দেখুন: https://www.youtube.com/watch?v=_I5ef1smVZk