১৪ মার্চ, ২০১৫

বিষণ্ণতা কাটিয়ে ওঠা (পর্ব: প্রারম্ভিকা)


​​
​​আমাদের বর্তমান নাগরিক জীবনে অনেক বেশি 'ম্যাটেরিয়ালিজম' এবং অনেক বেশি 'স্ট্রেস' জড়িয়ে গেছে। সবার অনেক বেশি 'হাই হোপ/অ্যাম্বিশান' এবং চারপাশের সাথে নিজের অনেক বেশি 'অমিল'। নিজেকে নিয়ে/নিজেদেরকে নিয়ে 'এক্সপেকটেশন' এবং 'রিয়ালিটি' দুটোই ভিন্ন হয়ে যায় প্রায় সবার জীবনেই। আর এসব বিষয় আমাদের মুসলিম প্রজন্মকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে কুরে কুরে খাচ্ছে। আমাদের চারপাশে বিভিন্ন কারণে নানান রকম ডিপ্রেসড মানুষ। 'ডিপ্রেশন' জিনিসটা আমাদের মুসলিম প্রজন্মের প্রোডাক্টিভিটিকে ভয়ংকরভাবে নষ্ট করছে।


ইমাম ওমর সুলাইমান একদিন ফেসবুকে লিখেছিলেন, ডিপ্রেশনের অনেকগুলো কারণের মাঝে একটি হলো ঈমানের অভাব, কিন্তু ঈমানের অভাবই ডিপ্রেশন বা বিষণ্ণতার একমাত্র কারণ নয়। অন্য অনেক রোগের মতন এটাও একটা রোগ। ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি (IOU) এই মানসিক ধকলগুলোর উত্তরণে ঈমানের ও সিস্টেমেটিক পড়াশোনার যুগপৎ প্রয়োজনীয়তা বুঝেই রীতিমতন আলাদা কোর্স চালু করেছে ব্যাচেলর প্রোগ্রামে।

প্রকৃতপক্ষে, আমাদের সমাজে শারীরিক রোগকে ঠিকই গুরুত্বের সাথে দেখা হয়, কিন্তু মানসিক স্বাস্থ্য বজায় রাখতে যে মানসিক রোগের চিকিৎসা নেয়া দরকার সেটা আমরা 'তাচ্ছিল্য' নিয়ে দেখি। একটা মানুষের মন ঠিক না থাকলে তার শরীর রোগমুক্ত হলেও সে তেমন ভালো চলতে পারে না। আমাদের সমাজে কাউন্সেলিং করার মতন প্রয়োজনীয় দক্ষ 'সাইকোলজিস্টের' খুবই অভাব, যা-ও আছে তাদের মধ্যে সঠিক ইসলামের বুঝ নেই বললেই চলে; ফলে তা থেকে আমাদের মুসলিমদের জন্য উপকার পাওয়াও কঠিন ব্যাপার । একই ব্যাপার ক্লিনিক্যাল সাইকোলজিস্টদের ক্ষেত্রেও প্রযোজ্য। ছোট বিষয়গুলোকে অবহেলা করতে করতে একসময় সমস্যাগুলো বড় হয়ে ওঠে। এমন অনেক মানসিকভাবে অসুস্থ মানুষ আমাদের প্রায় প্রত্যেকের জানাশোনা আছে। সমস্যাগুলোর শুরুতে চিহ্নিত করে সঠিক পদক্ষেপ নিলে আমরা ইনশাআল্লাহ সহজেই কাটিয়ে উঠতে পারবো। আল্লাহ আমাদের মুসলিম ভাইবোনদের উপরে রহম করুন।

বড় বিষয়গুলো বাদ দেই। আমাদের সবারই নিজ নিজ ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখলে সবাই আরো ভালো থাকতে পারবো। ভালো মানুষরা অনেকসময় ভালো 'টেকনিকের' অভাবে অনেক যোগ্যতর বিনিময় থেকে বঞ্চিত হয়। আমাদের প্রয়োজন কিছু কৌশল গ্রহণ করা যা আমাদেরকে আরো বেশি প্রোডাক্টিভ করবে ইনশাআল্লাহ।

আমরা সবাই পাপী বান্দা। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার কাছে নিয়ে যাবার মতন তেমন কিছুই ভালো কাজ আমরা করিনা, টুকটাক যা-ও করি, সেগুলো নানান রকম লোকদেখানো কাজে, পাপ কাজে হয়ত হারিয়েই যায়। আল্লাহ আমাদের নিয়াতকে শুদ্ধ করে দিন এবং ছোট ছোট কাজগুলোকে তার রাহমাত ও দয়া দিয়ে কবুল করে নিন।

# ডিপ্রেশন নিয়ে আমার পুরোনো টুকটাক লেখাগুলো একটা ক্যাটাগরিতে জমা করেছি, যদি কারো উপকারে আসে:
@ বিষণ্ণতার কাটিয়ে ওঠা: http://idream4life.blogspot.com/search/label/depression


# কিছু রিসোর্স:

১) ইসলামিক অনলাইন ইউনিভার্সিটি কাউন্সেলিং প্ল্যাটফর্ম :: http://islamiconlineuniversity.com/counseling/counsel.php
২) ডিপ্রেশন ও প্রোডাক্টিভিটি - প্রোডাক্টিভ মুসলিম :: http://productivemuslim.com/depression-and-lost-productivity/
৩)  https://islamgreatreligion.wordpress.com/2009/03/09/10-tips-to-fight-depression/


[০২ ফেব্রুয়ারি, ২০১৫]