১৪ মার্চ, ২০১৫

মনের জানালা মাঝে # ২৫


(২৭১)
​প্লিজ ভাইয়া, বই পড়ো। ইতিহাস পড়। দুনিয়ার বিভিন্ন জায়গায় কখন কোথায় কী হয়েছিলো।
প্লিজ আপু, বই পড়ো। জেনে নাও তোমাদের আগে যারা দুনিয়ায় ছিলো তাদের কেমন জীবন ছিলো, কী হয়েছিলো।

(২৭২)
বইহীন যেন না যায় কিশোর-তরুণদের জীবন। সে জীবন অন্তত মানুষের 'মানুষ' হবার জীবন নয়, সেটি একটি পশুর জীবন। ​

(২৭৩)
খুব সাহসী ছেলেটাও চায় তার বিপদে ও সমস্যার সময়ে তার ভালোবাসার মানুষটি তাকে বলবে, "চিন্তা করো না, সব ঠিক হয়ে যাবে ইনশা আল্লাহ।"

(২৭৪)
বেশি সময় ধরে একটানা ফেসবুকে ব্রাউজিং করলে আপনার ভেতরে একটি শূণ্যতার সৃষ্টি হবে। এমনকি অনেক মানুষের অনেক বৈচিত্র্যময় আপডেটগুলো এভাবে জানতে জানতে আপনার ভেতরে ডিপ্রেশন-বিষণ্ণতা, দুঃখবোধ, অপ্রাপ্তিবোধ, হিংসা, রাগ, ঘৃণা জন্ম নেবে এবং সেগুলোর চাষ হতে থাকবে আপনার মাঝে। আমাদের সমাজের মানসিক স্বাস্থ্যের অবনতির ব্যাপারে দিন দিন ফেসবুক একটি বড় কারণ হিসেবে পরিণত হয়ে যাচ্ছে।

(২৭৫)
আল্লাহ ছাড়া আমাদেরকে কেউ সাহায্য করতে পারে না, একটুও না।
আল্লাহ ছাড়া আমাদেরকে কেউ শান্তি দিতে পারে না, একটুও না।

(২৭৬)
আমাদের মুখের ভাষা বলে দেয় আমাদের হৃদয়ের অবস্থা সম্পর্কে। নোংরা কথা বলতে হলে অনেক দীর্ঘ সময় নিয়ে নোংরা কথা ভাবতে হয়। কোন কিছু আপনাআপনি তৈরি হয়ে যায় না।

(২৭৭)
এই শহরে, এই জীবনে হাসিমুখ মানুষের সাথে সাক্ষাৎ কেন যে এত দুষ্প্রাপ্য হয়ে দাঁড়িয়েছে ইদানিং তা বুঝে পাইনা...

(২৭৮)
আমাদের সবচেয়ে সুন্দর ও আকাংক্ষিত স্বপ্নগুলো হওয়া উচিত জান্নাতকেন্দ্রিক।

(২৭৯)
আমাদের জীবনটা প্রিয় মানুষদেরকে ভালোবাসার জন্য, এই জীবনে আব্বা-আম্মার অপরিসীম ঋণ পরিশোধ করার চেষ্টা করার জন্যেও খুব ছোট।

(২৮০)
অকাল মৃত্যু বলে কিছু নেই।আমাদের আল্লাহ আমাদের সঠিক সময়েই মৃত্যু দান করেন। তার সিদ্ধান্তে ভুল নেই, অ-কাল নেই, সবই স-কাল। কেউ মারা গেলে ঢঙের আতিশয্যে এসব হাবিজাবি না বলে আমাদের বলা উচিত "ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন"। আমরা সবাই আল্লাহর এবং তার কাছেই আমাদের ফিরে যেতে হবে।

(২৮১)
হালকা শীতের রাতে ঢাকার রাস্তায় চলার পথে বাসের সিটে বসে কানে হেডফোন লাগিয়ে নবীদের জীবনী শুনতে পারা একটা অসাধারণ নিয়ামাত আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার পক্ষ থেকে। আলহামদুলিল্লাহ।

(২৮২)
শেষমেষ অন্তত একটি আশা আমাদের রয়েই যায়...

আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার সাথে সাক্ষাতের দিন সব ব্যথা আর অপ্রাপ্তি ভুলে যাবো, সেসব আর কোনদিন স্পর্শও করবে না ইনশা আল্লাহ। হে আল্লাহ! আমাদের ক্ষমা করেন, আপনার সাথে শান্তিময় সাক্ষাৎ কবুল করেন।

(২৮৩)
মুসলিমদের বীরত্ব ও সম্মানমাখা ইতিহাস পড়ে অনেকে আবেগী হয়ে পড়েন। অনেকে মনে করেন, আবেগী হয়ে কিছু হয়না। কিন্তু আমাদের জেনে রাখা উচিত, জীবনের প্রতিটি কাজের পেছনে আমাদের আবেগ জড়িয়ে থাকে, তার অনুপ্রেরণা মিশে থাকে। তাই, অতীত ইতিহাস আপনাকে যখন বড় কিছু করতে নিজেকে প্রস্তুত হতে দৃঢ়প্রতিজ্ঞ করবে তখন বুঝবেন ইতিহাসকে আপনি সঠিক উপায়ে গ্রহণ করতে পারছেন।

ইতিহাসের বড় শিক্ষা হলো ইতিহাস থেকে মু'মিন ব্যতীত কেউ শিক্ষা নেয় না।

(২৮৪)
মানব জীবন খুব অদ্ভুত। আপনি কয়েক হাজার মানুষের জীবনকাহিনী পড়লে বা শুনলেও দেখবেন আপনার জীবনটা একদম আলাদা। সবার জীবনই অন্যদের চেয়ে একদম আলাদা। যদিও সবার কষ্ট ও সুখগুলোরঅনেক মিল, তবু যেন পুরোটাই আলাদা...