২৮ নভে, ২০১৩

মনের জানালা মাঝে # ৫




(৫০)
অন্যদের সাথে আমাদের তুলনা করার কিছু নেই। আমরা সবাই আল্লাহর স্বতন্ত্র সৃষ্টি। আমাদের যা দেয়া হয়েছে, আমরা যতটুকু জেনেছি ও বুঝেছি -- তার সঠিক ব্যবহারের উপরেই আমাদের তিনি হিসেব করবেন। কাজগুলোতে তিনি প্রসন্ন হলে পুরষ্কার দিবেন, আর অপ্রসন্ন হলে আমরা হবো ক্ষতিগ্রস্ত।

(৫১)
কিছু মানুষ আছে যারা একটা সুন্দর জায়গা খুঁজে বেড়ায়,
কিছু মানুষ আছে যারা একটা জায়গাকে নিজেরাই সুন্দর করে।

(৫২)
ভালোবাসা পাওয়ার পূর্বশর্ত হচ্ছে নিজে আগে ভালোবাসা।
ভালোবাসা পাওয়ার আশা করে ভালোবাসলে হৃদয়ে চোট পাবেন।

(৫৩)
এমন একজন ভালো মানুষ হতে চেষ্টা করুন যে তা প্রমাণ করতে সময় নষ্ট করে না।

(৫৪)
একটা জিনিস শুনেছিলাম একসময়, ভেবে দেখলাম সত্যিই তাই...

যে আপনাকে ভালোবাসে তার কাছে আপনার ভুলের ব্যাখ্যা দেবার কোন প্রয়োজন হয় না।
যার কাছে আপনার নিজেকে ব্যাখ্যা করতে হয় সে আপনাকে আসলে ভালোবাসে না।

(৫৫)
যা আসার সে আসবেই, যা হবার তা হবেই -- আপনি তাকে স্বাগত জানান বা ঘৃণা করুন তাতে কিছুই হবে না। যা আসবে না, যা হবার নয় তাকে কখনই সাদর সম্ভাসন জানাতে পারবেন না যতই চেষ্টা করুন না কেন।

(৫৬)
হয়ত অনেকেরই এমন হয়। অনেকেই জানেনা তাদের মাঝে কী ভীষণ শক্তি লুকিয়ে আছে, কত সম্ভাবনা আর কত ক্ষমতা প্রতিটি মানুষের প্রাণে, মনে সুপ্ত রয়েছে। ক'জনে খুঁজতে চেয়েছে? ক'জনা নিজেকে বুঝতে পারি আমরা? ক'জনা নিজেকেই নিজে উদ্বোধিত করি?


(৫৭)
যারা একটু চাপা স্বভাবের, যারা কম কথা বলেন, যারা একটু মন দিয়ে শোনেন, বিভিন্ন সময় অনেকের কথা বুঝতে চেষ্টা করেন-- তাদের অনুভূতিগুলো মনে হয় অনেক বেশি গাঢ় হয়। অন্যদের বুঝে, নিজের অস্তিত্বের সাথে এই জগতের অনেক কিছুকে রেখা টেনে তারা যখন অনুভব করেন, তাদের অশ্রুধারা ঝরে যায় একটানা, নীরবে, নিভৃতে। এমন মানুষ যারা, তারা নিশ্চয়ই আল্লাহর কাছ থেকে পুরষ্কার পাবেন, ইনশাআল্লাহ।

(৫৮)
এই সৃষ্টিজগতের সবকিছু তার সৃষ্টি। তিনি দান করেছেন, রেখেছেন রহস্য, খুব সাদামাটা অনাড়ম্বর মানুষদের হৃদয়ের মাঝে যে গভীরতা আর অনুভূতির তীব্রতা তিনি রেখেছেন -- সে হয়ত পৃথিবীর মানুষরা জানবে না, জানতে পারা সম্ভব নয়। আল্লাহ নিশ্চয়ই ফেলে দিবেন না। প্রতিটি সুন্দর মূহুর্ত যা আল্লাহর সৃষ্টিকে ভালোবাসায়, সমবেদনায়, উপকারে ব্যয় হয় -- রাজাধিরাজ তিনি সেগুলোর উত্তম প্রতিদান দিবেন। তিনি তো অভাবমুক্ত, অন্তর্যামী, দয়াময়। অসহায় প্রতিটি বান্দার প্রতিটি অশ্রুধারা, কষ্টে উথলে ওঠা বুক, সাহায্য চেয়ে নিঃশব্দে গুমরে ওঠা দু'আ সবই শোনেন তিনি। আল্লাহ তার প্রতি ঈমান আনা বান্দাদের দয়া করুন, বিশ্বাসকে আরো বাড়িয়ে দিন, তার আরো কাছে আসার তাওফিক দিন মানুষগুলোকে। সমস্ত ক্ষমতা তো কেবলই আল্লাহর.. 

(৫৯)
খুব অসাধারণ হতে চাওয়া মানুষদের ভীড়ে তাদের দেখতে দেখতে আমরা অনেক সময় খুব সাধারণ হতেই ভুলে যাই। অথচ ব্যক্তি জীবনে আমরা ভালোবাসি সাধারণ যারা, তাদেরকেই। অসাধারণদের আমরা হাততালি দেই, মুগ্ধ হই। একটু দূরে থেকেই তাদের ভালো লাগে, কাছে এলে নয়।