২১ নভে, ২০১৩

মনের জানালা মাঝে # ২



(১৩)
স্বপ্নকে অবজ্ঞা করবেন না। আপনি আসলে সেই মানুষ যা আপনি স্বপ্ন দেখেন। ভেবে দেখুন, যখন স্বপ্ন দেখেন সুন্দর একটা ব্যক্তিত্বের, তার যাত্রা কিন্তু এই মূহুর্তেই শুরু হয়ে যায়, এখনই নিজের মাঝে পরিবর্তনের দোলায় আসে। স্বপ্নগুলো হোক সুন্দর. আপনি হয়ে উঠুন স্বপ্নকে সত্য করার জন্য প্রত্যয়ী...

(১৪)
'চলার পথের সকল কুকুরের ঘেউঘেউগুলোর উত্তর দিতে গেলে আপনি ঠিকমতন গন্তব্যে পৌঁছাতে পারবেন না।' ~জনৈক

(১৫)
আগামীকালকের দিনটি হোক আজকের চাইতে উত্তম।

(১৬)
লিখতে চাইলেই কি লেখা হয়? কখনো কখনো হাতে কীবোর্ড নিয়ে হা করে মনিটরের দিকে তাকিয়ে থাকা হয়, এভাবে কয়েকদিন চলে যায়, অনুভূতিগুলো আর লেখা যায় না...

নিশ্চয়ই আল্লাহই সকল ক্ষমতার অধিকারী। তিনি না চাইলে কিছুই হয় না, যতই যোগ্যতা থাকুক আমাদের। যোগ্যতাটাও তো আল্লাহরই দান।

(১৭)
ধৈর্যের বাঁধ ভাঙ্গার আগে একটু ভাবুন, আপনার ব্যাপারে আল্লাহ কতটা ধৈর্যশীল...

(১৮)
ইতিহাসের সবচাইতে বড় শিক্ষা হলো, ইতিহাস থেকে মু'মিনরা ব্যতীত অন্য কেউ শিক্ষা নেয় না।

(১৯)
কারো কথা বুঝতে চাইলে কান খোলা থাকলেই হয়না, মনটাও খোলা রাখতে হয়।

(২০)
সুযোগের অপেক্ষায় বসে থাকতে নেই, সুযোগ তৈরি করে নিতে হয়...
(২১)
জ্ঞানী মানুষেরা সবসময় চুপ থাকেন না, কিন্তু তারা জানেন কখন চুপ থাকতে হয়।

(২২)
দুনিয়া আছেই আমাদের হৃদয়কে ভেঙ্গে খানখান করে দেবে বলে। পাহাড়ের গুহায়, গর্তে, ঘরের কোণায় বসে থাকলেও এই ভাঙ্গন থেকে রক্ষা নেই।

(২৩)
নির্বিঘ্নে নিশ্চিন্তে শ্বাস নিতে পারা এই মূহুর্তটা কতই না সুন্দর ! পার্থিব কতরকমের যন্ত্রণা আর প্যাঁচে পড়ে হয়ত অনেক মানুষ নিশ্চিন্তে থাকতেই ভুলে গেছে। আজ যখন রাস্তার পাশে মোটা কাগজের উপরে শুয়ে থাকা শিশুটিকে গভীর প্রশান্তির ঘুমে দেখলাম তখন মনে হলো, মানুষ নিশ্চিন্তে ঘুমাতে পারেনা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে শুয়েও। খুব বেশি কিছু লাগে কি? আমরাই আমাদের অভাবকে লাগামছাড়া করি, এরপর সেই অভাবের শোকে অশান্তিতে পুড়ি। সীমানা তো আমাদেরই মাঝে, সুখ সে তো আমাদেরই মনে।

(২৪)
একদিন আপনি কিছু মানুষের কাছে কেবলই স্মৃতি হয়ে যাবেন। প্রাণপন চেষ্টা করুন যেন তা ভালো স্মৃতি হয়...

(২৫)
আমাদের সবচাইতে বড় ব্যর্থতা আমাদের নিজেদের ক্ষমতাটুকুর খবর আমরা জানিনা। আমরা জানিনা কতটা শক্তি আমাদের প্রত্যেকের ভেতরে লুকিয়ে আছে। আমাদের জীবনের উদ্দেশ্য প্রতিদিনের ঘানি টানার জন্য নয়, আমাদের সৃষ্টি আরো অনেক বিশাল কাজ করার জন্য। নিজেদের শক্তি ভুলে কোথায় মাথা কুটে মরি আমরা?