২১ নভে, ২০১৩

মনের জানালা মাঝে # ১



 (১)
সত্যি কথা বলতে, আগামী জীবনে অবসর নেই, নেই তেমন একটা সময়, নেই সুস্থতাপূর্ণ সময়, নেই দায়িত্ব হালকা থাকা সময়। যা করার আজই করতে হবে। এই এখন থেকেই শুরু করতে হবে। আলসেমি নয়, আজ থেকেই অন্তরের সুন্দরগুলো বাড়াতে, আজ থেকেই সুন্দরকে প্রতিষ্ঠা করতে কাজ করতে হবে।

(২)
আমরা আমাদের সম্পর্কগুলোকে নিজেরাই জটিল করি। অথচ হয়ত হৃদ্যতাপূর্ণ কিছু কথা, ভালোবাসার অনুভূতিগুলো হৃদয়কে ছুঁয়ে গেলে দুরত্বগুলোও ঘুঁচে যায়। রাগ করে কি সম্পর্কের টানপোড়েন দূর হয়? প্রয়োজন ভালোবাসা, অনুভূতিকে বুঝতে চেষ্টা করা... আর আন্তরিক ভুল স্বীকার ও সংশোধনের ইচ্ছা...

(৩)
পৃথিবীতে অনেক মানুষ আছে, কাউকে দেখে মোহিত হই, কাউকে দেখে বিরক্ত হই, কেউ যন্ত্রণায় দেয়, কেউ অযাচিত ভালোবাসায় সিক্ত করে। আমি কিন্তু আমার জায়গাতেই থাকি, আমার সম্পদ আমার হৃদয়, অনুভূতি, বুদ্ধি, চিন্তাশক্তি এবং কাজগুলো। এই আমার সাথে অন্যদের বিস্তর ফারাক থাকতে পারে, কেউ আমাকে উপহাস করতে পারে। তাতে কী? আল্লাহর সাথে আমার সম্পর্ক সঠিক থাকলে পৃথিবীর আর কোন কিছুতেই আঁটকে যাবার, দুঃখ পাবার কিছু নেই। হৃদয় যেন অকারনে যার-তার কারণে না ভাঙ্গে খেয়াল রাখতে হবে।

(৪)
বেঁচে যখন আছি, ভালো হোক আর খারাপ হোক -- এই সময়টা কেটে যাবে।  যদি আগামীরটা খারাপ হয়, তখন এই ভালোটাতে লাভ হবেনা। আগামীর সময়টা ভালো হলে, এই খারাপটা প্রভাব ফেলবে না।  পৃথিবীর জীবনে তবে কী লাভ এত হিসেব করে?

(৫)
আপনি যখন ভালোবাসার জন্য আহাজারি করছেন। ডানে-বামে তাকিয়ে দেখেন কেউ খাবারের জন্য কাঁদছে, মরেও যাচ্ছ। আবার অসুস্থতায় ও চিকিৎসাহীনতায় মারা যাচ্ছে।
(৬)
আমারে ফাঁকি দিলা রে বন্ধু,
তিনি তো দেখিলেন সবই...

(৭)
যে এখন কিছু না পাওয়ায় তৃপ্ত হয়না, সে ঐটা পেলেও নতুন না পাওয়ায় অতৃপ্ত থাকে।  অদ্ভুত!!
নিশ্চয়ই মানুষ বড়ই অকৃতজ্ঞ..

(৮)
যতই আফসোস করুন, আপনার অতীত বদলাতে পারবেন না।
যতই দুশ্চিন্তা করুন, আপনার ভবিষ্যত তাতে বদলাবে না।

(৯)
আপনার চোখের পানি হলো নিজ জীবনের জন্য বৃষ্টির মতন। বৃষ্টি ছাড়া কোন কিছুই সতেজ হয়ে বেড়ে ওঠে না।

(১০)
সবাই যেমন পেতে চায় সে মানুষটা নয়, বরং নিজে যেমন চান সেই মানুষটি হতে চেষ্টা করুন।

(১১)
আমরা অন্যের কর্তব্য আর নিজেদের অধিকার নিয়ে যতটা ব্যস্ত থাকি,
নিজের কর্তব্য আর অপরের অধিকার নিয়ে সময় ব্যয় করলে পৃথিবীটা সুন্দর হত।

(১২)
অতীত নিয়ে আঁকড়ে ধরে থাকলে কখনই সামনে আগাতে পারবেন না। অতীতের ভুলগুলো সংশোধন করে সামনে এগিয়ে চলুন। এই দিনগুলোই কিন্তু আপনার ভবিষ্যত নির্ণয় করে দিবে...



[প্রকাশ- ২১ নভেম্বর, ২০১৩]