২৮ জুন, ২০১৩

একটু বেখেয়াল হলেই চেপে ধরে যেই ভুল

একটা ভুল আমার জীবনে একটু বেখেয়াল হলেই চেপে ধরে ঘায়েল করে ফেলে আমাকে,আমি বারবার পথচ্যুত হই। ব্যাপারটা হলো, জীবনের মূল উদ্দেশ্য কখনই পার্থিব কিছু অর্জন করা  নয়। কখনো পৃথিবীর সমস্ত সুখ এক করে পেলেও তা আমার চিরস্থায়ী হবে না, কখনও প্রাপ্তিগুলো আমাদের পরিপূর্ণ শান্তি দিবে না। এই অন্তর পৃথিবীতে কখনই পূর্ণ হবার নয়, এই পৃথিবীর মতই আমাদের সুখগুলোও ক্ষণস্থায়ী। পৃথিবীর মাটিতে যেকোন রকমের প্রাপ্তিতে ভরপুর থাকা ঝকঝকে চকচকে মানুষগুলো কখনই আমাদের আলোচ্য বিষয় না। এই জীবনে আমাদের আসলে হারানোর কিছু নাই।


সবচাইতে বড় প্রাপ্তি হলো তার প্রিয় হতে পারা, তাকে কাছে পাওয়া -- যাকে প্রতি মূহুর্তে পাওয়া যায়, হাত বাড়াতেও হয়না, স্মরণ করলেই হয়। তার কাছে আপন থেকে আপনতর হতে কোন যন্ত্রপাতি, অর্থসম্পদ লাগে না। একজন পাপাচারী মানুষও তার আন্তরিকভাবে আল্লাহর কাছে ফিরে আসার মাধ্যমে তার রবের প্রিয় বান্দাদের তালিকায় জায়গা করে নিতে পারবেন। তাই শতচ্ছিন্ন পোশাকের মানুষকে যখন আমরা তাচ্ছিল্য করতে নেই তখন নিজেকে সাবধান করে দিতে পারি কেননা হতে পারে তার জীবনের পরীক্ষাগুলো অনেক বড়, তিনি হয়ত সবর করে (ধৈর্যধারণ করে) তার সামর্থ্যের সর্বোচ্চটুকু দিয়ে পরীক্ষা দিয়ে আল্লাহর প্রিয় হয়ে যাচ্ছেন। আবার ইসলামি পোশাকে আর শব্দে চারিদিক তোলপাড় করা সুখী মানুষদের দেখেও বিভ্রান্ত হবার কিছু নেই। হতে পারে তারা তাদের নি'আমাতটুকুর অপব্যবহার করছেন; বা তাদের সামনে কোন কঠিন পরীক্ষা অপেক্ষা করছে ... কে জানে সেকথা?

এরকম সকল বিষয়ের হিসাব কেবলমাত্র আল্লাহ জানেন। আল্লাহ ছাড়া আর কেউ জানেন না কার জীবনে কী হবে, কার কোন পরীক্ষার জন্য আল্লাহ কাকে কী পুরষ্কার দিবেন। কিন্তু আমরা সবাই নিজ নিজ জীবন জানি, নিজেদের জীবনে তাকিয়ে নিজের কষ্টগুলো কাটিয়ে প্রতিটি ধাপ উত্তীর্ণ হতে পারার প্রচেষ্টাই আমাদের পার্থিব *নশ্বর* জীবন। আমার জীবনটা এক আল্লাহ একদমই আমাকে দিয়েছেন। কারো পক্ষে সম্ভব না আমার অনুভূতিগুলো আমার মতন করে অনুভব করা, বুঝতে পারা। কেউ জানে না আমার পরীক্ষাগুলো কেমন। অথচ, আমি থাকবো না বেশিদিন, যারা এই লেখা পড়ছেন, তারাও কেউ হয়ত আর ৬০-৭০ বছর পরে থাকবেন না। পৃথিবী নিয়ে তাই বেশি পরিকল্পনা আর স্বপ্ন সত্যিই নিরর্থক, যদি অনন্ত জীবন নিয়ে তার চাইতে বেশি স্বপ্ন আর ভালোবাসা না থাকে... আল্লাহ আমাদেরকে জীবনের পরীক্ষাগুলোতে উত্তীর্ণ হবার যোগ্যতা দিন।


[২৬ জুন, ২০১৩]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে