৫ জুন, ২০১৩

কেউ পারবে না আমার পাশে দাঁড়াতে

যখন জানি পৃথিবীর কেউ পারবে না এইসব সময়ে আমার পাশে দাঁড়াতে, আমাকে সাহায্য করতে, আমার কষ্টগুলোর ভাগ নিয়ে আমাকে পথ দেখাতে, তখন সেই মহিমান্বিত গ্রন্থখানি হাতে নিয়ে পাতা ওল্টাই অসহায়ের মতন, পিপাসার্ত আর ভীতসন্ত্রস্ত হয়ে -- সেই 'নূর' কুরআন যে এভাবে কথা বলে তা একদমই নতুন করেই উপলব্ধি করছি যেন! 'আল ফুরকান' -- সত্য মিথ্যার প্রভেদকারী, জীবনের প্রতিটি কঠিনতম ধাপে তা নতুন করে শেখাচ্ছে আমাকে। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা জগতে যা হয়, যা হবে, যা হবে -- এই সব বিষয়ই জানিয়ে রেখেছেন, কী করতে হবে তাও বলে দিয়েছেন। খুঁজে নিতে হবে সেখান থেকেই... আমাদের মহাপবিত্র রাহমানকে ছাড়া আর কাকে ভালোবাসব? আর কে আমাকে পথ দেখাতে পারবে? আর কে আমার অশান্ত হৃদয়কে শান্ত করবে, আমার করণীয় বলে দিবে? কেউ না... সমস্ত ক্ষমতা কেবল তারই, আর কারো কোন ক্ষমতা নেই...

সেদিন পড়ছিলাম এইরকম কিছু কথা। হৃদয়কে শীতল করে দেয়... 

 
"যা কিছু আকাশসমূহে রয়েছে এবং যা কিছু যমীনে আছে, সব আল্লাহরই। যদি তোমরা মনের কথা প্রকাশ কর কিংবা গোপন কর, আল্লাহ তোমাদের কাছ থেকে তার হিসাব নেবেন। অতঃপর যাকে ইচ্ছা তিনি ক্ষমা করবেন এবং যাকে ইচ্ছা তিনি শাস্তি দেবেন। আল্লাহ সর্ববিষয়ে শক্তিমান। রসূল বিশ্বাস রাখেন ঐ সমস্ত বিষয় সম্পর্কে যা তাঁর পালনকর্তার পক্ষ থেকে তাঁর কাছে অবতীর্ণ হয়েছে এবং মুসলমানরাও সবাই বিশ্বাস রাখে আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাদের প্রতি, তাঁর গ্রন্থসমুহের প্রতি এবং তাঁর পয়গম্বরগণের প্রতি। তারা বলে আমরা তাঁর পয়গম্বরদের মধ্যে কোন তারতম্য করিনা। তারা বলে, আমরা শুনেছি এবং কবুল করেছি। আমরা তোমার ক্ষমা চাই, হে আমাদের পালনকর্তা। তোমারই দিকে প্রত্যাবর্তন করতে হবে। আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার উপর বর্তায় যা সে করে। 

হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না। হে আমাদের পালনকর্তা! এবং আমাদের উপর এমন দায়িত্ব অর্পণ করো না, যেমন আমাদের পূর্ববর্তীদের উপর অর্পণ করেছ, হে আমাদের প্রভূ! এবং আমাদের দ্বারা ঐ বোঝা বহন করিও না, যা বহন করার শক্তি আমাদের নাই। আমাদের পাপ মোচন কর। আমাদেরকে ক্ষমা কর এবং আমাদের প্রতি দয়া কর। তুমিই আমাদের প্রভু। সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের কে সাহায্যে কর।"

---- [সূরা আল বাকারাহ, আয়াতঃ ২৮৪-২৮৫-২৮৬]

১১ মে, ২০১৩ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে