২৫ সেপ, ২০১৫

মনের জানালা মাঝে # ৩৬


(৩৭৭)
আজ আপনি একটি গাছের ছায়ায় আশ্রয় নিতে পারছেন কেননা কেউ একজন একদিন গাছের চারাটি যত্ন করে রোপন করেছিল।

(৩৭৮)
এক অন্ধ ব্যক্তিকে তার অন্ধত্ব নিয়ে প্রশ্ন করা হলে তিনি উত্তর দিলেন,
আল্লাহ আমাকে এতটাই ভালোবাসেন যে তিনি চান আমি মৃত্যুর পর তাকে দেখার আগে যেন আর অন্য কাউকে না দেখি।

 #দৃষ্টিভঙ্গি #অনুপ্রেরণা

(৩৭৯)
পৃথিবীতে সুন্দর কম নয়। আবার, কেবল কিছু মানুষ শান্তি, সুন্দর ও সুখের স্পর্শে থাকে সে ধারণাটাও ভুল। আসলে, সৌন্দর্য লুকিয়ে থাকে দ্রষ্টার চোখে, তার মনের মাঝে। যে দেখে, যা দেখে তাকে আপন মাধুরী মিশিয়ে রচনা করে।

তাই কিছু মানুষ চারপাশে অনিন্দ্য সুন্দর দেখতে পায়, কিছু মানুষ আনন্দ ও উচ্ছলতা পায় নিয়তই। সুন্দর তো ছড়িয়ে আছে চারপাশে; দেখতে পাচ্ছেন তো আপনি?

(৩৮০)
আমাদের জীবনের জটিলতার মাঝে পড়ে আমরা অনেক সময় হাসতে ভুলে যাই। অনেকে আবার মনে করেন ব্যক্তিত্ব রাখতে হলে হাসতে হয় কম। কেউ কেউ ভালো মুসলিম হতে গিয়ে কম হাসেন। এরা সবাই ভীষণ ভুলে ডুবে আছে। কেননা আমরা হাদিস থেকে জানি, হাসিমুখে অন্যের সাথে সাক্ষাতও হলো সাদকা।

আপনি মন খুলে হাসুন। প্রাণ খুলে হাসুন। আপনার শরীর ভালো থাকবে। মন চনমনে হবে। প্রাণবন্ত মানুষ হোন। অন্তত চেষ্টা করুন। প্যাঁচানো চিন্তা থেকে নিজেকে মুক্তি দিন। নিজেকে নিজের চিন্তার কারাগারে আটকে রাখবেন না।

পৃথিবীটা খুব সুন্দর। আমাদের জীবনটাও। আলহামদুলিল্লাহ। দুশ্চিন্তায় আজকের দিনটি নষ্ট করবেন না। ইতিবাচক হোন। হাসুন, আনন্দিত হতে শিখুন খুব ছোট ছোট বিষয়েও।

দেখবেন জীবনটা কেমন বদলে যাবে!

(৩৮১)
অতিরিক্ত তথ্য মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেবলমাত্র কল্যাণকর জ্ঞানার্জন করুন, সুরক্ষিত থাকুন।

(৩৮২)
# আগে মানুষ মনের কথা ডায়েরিতে লিখতো। কেউ পড়লে বিরক্ত হতো।
# এখন মানুষ মনের কথা ফেসবুকে লিখে। কেউ না পড়লে বিরক্ত হয়।

মোরাল:  ফেসবুক মানুষকে বেহায়া বানিয়ে দিয়েছে।

[কৃতজ্ঞতা: মাহফুজ ভাই]

 (৩৮৩)
আহমদ মুসা ক্যারিবিয়ান দ্বীপে গিয়ে একবার খুতবা দিয়ে জুমুয়ার নামাজ পড়িয়েছিলো। লোকেরা অনেকদিন পর তার ইমামতিতেই জুমুয়া পড়েছিলো কেননা তারা তাদের মুসলিম পরিচয় ভুলে গিয়েছিলো রাজনৈতিক ও সাংস্কৃতিক আগ্রাসনে।

আহমদ মুসা আমার ছোটবেলায় পড়া গল্পের প্রধান চরিত্র। কিন্তু আহমদ মুসার খুতবা দিতে পারার যোগ্যতা আমার খুব মনে ধরেছিল। তাই সেই অনুপ্রেরণা থেকে নামাজ সংক্রান্ত বইতে সুন্নাহ খুতবার দোয়া পেয়ে মুখস্ত করতে চেয়েছিলাম। এর মাঝে ছিলো সূরা নিসার ১ নং আয়াত। আজকে খেয়াল করলাম আয়াতটা মুখস্ত হয়ে আছে আমার। আলহামদুলিল্লাহ। খুতবা না পারলেও এতটুকুই বা কম কীসে"!

যারা সুন্দর সাহিত্য লিখেন তারা কতই না সুন্দর কাজ করেন! আল্লাহ সাইমুম সিরিজের লেখকের কাজগুলোতে বারাকাহ দান করুন এবং তাকে কবুল করে নিন।