৮ সেপ, ২০১৫

একগুচ্ছ অনুবাদ [৬]

 

* * * * *
আমরা যদি নিজেদের আন্তরিকভাবে জিজ্ঞাসা করি, কোন মানুষটি আমাদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ, তবে খুঁজে পাবো সেইসব মানুষদের যারা আমাদেরকে উপদেশ, সমাধান, পরামর্শ দেয়ার পরিবর্তে আমাদের কষ্টগুলোর কথা শুনে দুঃখগুলো ভাগাভাগি করে নিয়েছিলেন এবং তাদের উষ্ণ হাতে আমাদের ক্ষতস্থানে হাত বুলিয়ে দিয়েছিলেন।

আমাদের যেসব বন্ধুরা আমাদের সংশয় কিংবা বিষণ্নতার সময়ে নিশ্চুপ হয়ে পাশে থাকতে পারে, যারা আমাদের কষ্ট ও বেদনাবিধুর সময়ে আমাদের সাথে থাকতে পারে, যারা আমাদের সহ্য করতে পারে জ্ঞানহীনতা, দুর্বলতা, অসুস্থতার সময়ে, যারা আমাদের মুখোমুখি হতে পারে আমাদের সত্যিকারের ক্ষমতাহীনতাকে দেখে, তারাই আমাদের প্রকৃত বন্ধু।

[Henri J.M.Nouwen-এর উদ্ধৃতির আলোকে]

 * * * *
সংবেদনশীলতা জীবন উপস্থিত থাকার একটি চিহ্ন। কঠিন হৃদয়ের মানুষ হয়ে যাওয়ার চেয়ে হৃদয়ে আঘাত পাওয়া ভালো। আমি সেইসব মানুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করি যারা খুব কঠিন সময়েও তাদের হৃদয়কে উন্মুক্ত রাখেন, যারা তাদের হৃদয়কে যতটুকু আবৃত রাখতেই হয় তার চেয়ে বেশি সময় তা ঢেকে রাখতে অনাগ্রহ বোধ করেন, যারা চিনতে পারেন সাহস লুকিয়ে আছে দুর্বলতার গভীরেই। অমঙ্গলকারী যুদ্ধবাজরা যখন নিজেদেরকে শেষ করে ফেলবে তখন এই হৃদয় উন্মুক্ত রাখা মানুষগুলোই পৃথিবীকে অধিকার করবে। ~ জেফ ব্রাউন

* * * * *
যদি কিছু পছন্দ না হয়, সেটাকে বদলে ফেলো। যদি তা বদলে ফেলতে না পারো, তাহলে সেটির ব্যাপারে তোমার দৃষ্টিভঙ্গি বদলাও। ~ মায়া আঞ্জেলো

* * *
"আপনার সৃষ্টিশীলতার পুরোটা আপনি ব্যবহার করতে পারবেন না। যতই সৃষ্টি করবেন, ততই অর্জন করবেন।"~ মায়া অ্যাঞ্জেলো
 
* * * * *
আমি আমাকে যা মনে করি আমি তা নই। তুমি আমাকে যা মনে করো আমি তা নই। বরং তুমি আমাকে যা মনে করো বলে আমি মনে করি, সেটাই আমি।
~ থমাস কুলি [ইন্সক্রিপশন: প্রেইরি পোয়েট্রি]

* * * * *
কোন কিছুর জন্যই অপেক্ষা না করা প্রচন্ড ভয়ংকর একটা ব্যাপার।
~ এরিক মারিয়া রেমার্ক [থ্রি কমরেডস]

* * * * *
আমরা যা কিছু শুনি তার সব বাস্তবতা নিয়, বরং মতামত।
আমরা যা কিছু দেখি তার সবই সত্য নয়, বরং দৃষ্টিভংগি।
~মার্কাস অরেলিয়াস
 
* * * * * *
একটা সুউচ্চ পাহাড় আরোহণের পর থেকে একজন মানুষের চোখে আরোহণ করার মতন আরো অনেক পাহাড় চোখে পড়ে। ~নেলসন ম্যান্ডেলা

* * * * * *
 যখন খুব অন্ধকার হবে, তখন তুমি তারাদের স্পষ্ট করে দেখতে পাবো। ~রালফ ওয়ালডো এমারসন

* * * * * * * *
আমার পেছনে থেকো না, আমি হয়ত নেতৃত্ব দিতে পারবো না।
আমার সামনে থেকো না, আমি হয়ত অনুসরণ করবো না।
আমার পাশে পাশে থেকো, আমার বন্ধু হয়ে।
~ আলবেয়ার কামুস