১৯ আগস্ট, ২০১৫

মনের জানালা মাঝে # ২৯



(৩১০)
হে আল্লাহ! আমাদের ক্ষমা করুন, আমাদের দয়া করুন। আমাদের উপরে আপতিত সকল গজব-মুসিবাতের থেকে আমাদের পরিপূর্ণ মুক্তি দান করুন। হে আল্লাহ! আপনার জালিম বান্দাদের জুলুমের হাত থেকে, তাদের হাতে জিল্লতির হাত থেকে আমাদেরকে সুরক্ষিত রাখুন। নিশ্চয়ই আপনি যাকে ইচ্ছা ইজ্জত দান করেন, যাকে ইচ্ছা লাঞ্ছিত করেন। নিশ্চয়ই আপনার হাতেই সমস্ত ক্ষমতা।

(৩১১)
"গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।" -- এটা আসলেই দারুণ কথা।
জ্ঞানকে জীবনে কাজে লাগাতে না চাইলে/পারলে, ওই জ্ঞান অহংকার বাড়ানো ছাড়া আর কোন কাজে আসে না।

(৩১২)
মজার ব্যাপার হচ্ছে মানুষ সমালোচনা করার সময় নিজ রূচি ও জ্ঞান থেকেই করে। তাই কেউ খুব নোংরা ও ভিত্তিহীন কথা বললে আমাদের হতভম্ব হবার কিছু নেই। মানুষের রূচি গড়ে ওঠে তার চিন্তা-চেতনা ও পছন্দ থেকে। ইমাম গাজ্জালির লেখা থেকে শিখেছিলাম যে যখন কেউ অন্যের ব্যাপারে বাজে কথা বলে তখন সে নিজের হৃদয়ের খারাপ দিক অন্যদের কাছে উন্মুক্ত করে দেয়। আব্দুল কাদির জিলানির কথা থেকে শিখেছি মানুষের মুখের কথা তার হৃদয়ের অবস্থা বলে দেয়। সমালোচনা সবাইই করতে পারে। গীবত, পরনিন্দায় অধিকাংশ মানুষের জুড়ি নেই। কিন্তু সমালোচক হিসেবে, উপদেশ নিতে আমাদের মাঝে তাদেরকেই আমন্ত্রণ করা হয়, তাদের মতামতই গ্রহণ করা হয় যারা তাদের রূচি ও জ্ঞানের উচ্চতার ব্যাপারে প্রসিদ্ধ।

যার মন সুন্দর, সে একটি কথা শুনে তা থেকে সৌন্দর্য খুঁজে পায়। যার মন বিষাক্ত সে প্রতিটি কথায় বিষ পায়, রাগান্বিত ও অসুস্থ হয়। মানুষের চিন্তা তার বডি-ল্যাংগুয়েজ তৈরি করে।

আল্লাহ আমাদের হৃদয়কে পরিশুদ্ধ করুন। আমাদের উত্তম আখলাক দান করুন।

(৩১৩)
মানুষ বা 'ইনসান' তো ভুলে যায়, বিস্মরিত হয়। আমাদের পিতা সাইয়্যিদিনা আদাম আলাইহিস সালাম একটা কথা বলে পরে ভুলে গিয়েছিলেন বলে তা অস্বীকার করেছিলেন। আমরাও সবাই অনেক কিছুই অমন করে ভুলে যাই। ভুলে যাওয়া মানেই মিথ্যা বলা নয়, এটাই মানুষের জন্য স্বাভাবিক। আমাদের সবারই কমবেশি এমন সমস্যা হয়। কিন্তু এটা অনেকে বুঝতে চায় না, তারা মনে করে মানুষটি মিথ্যা বলেছে।

[সূত্র: History of the Prophets অডিও লেকচার সিরিজ]

(৩১৪)
জীবনের ভালো সময়ে অনেকেই কাছে থাকে, খারাপ সময়েই প্রকৃত শুভাকাংখী ও বন্ধুদের চেনা যায়। কিন্তু ভালো চেহারার আড়ালে, আপন বন্ধু হয়ে কিছু চরম নির্মম মানুষও থাকে যারা খারাপ সময়কে আরো খারাপ করে দেয় কুটিলতা, সংকীর্ণমনতা ও মিথ্যাচার দিয়ে। মূল কষ্টগুলো তখন এদের বাড়িয়ে দেয়া কষ্টের তুলনায় নিতান্ত নস্যি মনে হয়। আল্লাহ এসব বক্র হৃদয়ের লোকদের ক্ষমা করুন, হিদায়াহ দিন এবং আমাদেরকে এমন জাহেলদের হাত থেকে রক্ষা করুন। নিশ্চয়ই আল্লাহই উত্তম অভিভাবক।

(৩১৫)
ফেসবুক সেলিব্রেটি হওয়া অনেকটা সাথে মনোপলি খেলায় বড়লোক হবার মতন। এমন ভাব, যেন অনেক আছে! আসলে কিছুই নাই...

(৩১৬)
সদ্য ধোয়া ও ইস্ত্রি করা সাদা পোশাক মনকে প্রফুল্ল রাখতে সহায়তা করে। সাদা পোশাকের শুভ্রতা হয়ত আমাদের মনকে স্পর্শ করে। পরিষ্কার পোশাক যদি অন্য কোন উজ্জ্বল রং হয়, তখনো অবশ্য মন ভালো লাগে। আলহামদুলিল্লাহ! আল্লাহ যেন পোশাকের শুভ্রতা আমাদের মনেও দান করেন।

(৩১৭)
এই সমাজে কিছু নির্বোধ, জালিম মানুষ আছে যারা আল্লাহর দ্বীন থেকে প্রাণরসটুকু সরিয়ে রীতিনীতির শেকল টাইপের একটা যন্ত্রণার বিষয় হিসেবে ইসলামকে অন্যদের উপরে চাপিয়ে দেয়, তাদের বীভৎস বুঝ দিয়ে মানুষের দ্বীনদারী হিসেব করতে বসে যায়।

​(৩১৮)
​​অন্যদের জীবনের সুখ দেখে নিজের কেন নেই তা ভেবে ঈর্ষান্বিত হবার কিছু নেই। তাদের জীবনের দুঃখগুলো আপনি সব জানেন না। জানলে হয়ত ভয়ে পালিয়ে বাঁচতেন।

(৩১৯)
​​​রুবেল ও হ্যাপির ব্যাপারে বাজারে যা প্রচলিত তা অশ্লীল ও অন্যায়। কিন্তু ফান করে হলেও সবাই সাগ্রহে তা প্রচার করছে। ঈমান থেকে থাকলে অশ্লীলতার স্পষ্ট ইংগিত কেন ঘেন্না করিনা আমরা? শেষ যামানার চিহ্ন নয়তো? #ব্যথিত

(৩২০)
কারো জন্য বুকে ঘৃণা রেখে জীবন কাটাবেন না। এ ঘৃণা অন্যদের তেমন ক্ষতি করবেনা বরং আপনিই চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন।