১৬ আগ, ২০১৫

রুমী কবিতা (নবম কিস্তি)



* * * * *
তোমার হৃদয় থেকে আমার হৃদয় পর্যন্ত একটা পথ আছে। ~জালালুদ্দিন রুমী

* * * * *
দরজা খুলতে এত সংগ্রাম কেন করছ যখন চারপাশের দেয়ালগুলো শুধুই বিভ্রম। ~জালালুদ্দিন রুমী

* * * * *
সুনসান-নীরবতাপূর্ণ আমার হৃদয়ের মাঝে নৌকা বাওয়ার মতন আনন্দ আমি আর কিছুতেই পাইনা। ~জালালুদ্দিন রুমী

* * * * *
তোমার নিজের ছোট্ট পুকুরটির মাঝে সাঁতরে বেড়াও। ~জালালুদ্দিন রুমী

* * * * *
চাঁদ তো তার আলোর বন্যায় আকাশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত ভাসিয়ে দেয়;
তোমার ঘরটিকে কতটুকু আলোয় পূর্ণ করে তা নির্ভর করে তোমার জানালার উপর।
~জালালুদ্দিন রুমী

* * * * *
বেদনার মাঝে রয়েছে রত্নভান্ডার; এতে লুকিয়ে থাকে দয়া। ~জালালুদ্দিন রুমী

* * * * *
যা কিছু আসে, তা চলে যাবে। যা কিছু পাওয়া গেছে, তা হারিয়ে যাবে। কিন্তু তুমি তো এই আসা-যাওয়া এবং যেকোন বর্ণনার উর্ধে। তুমি এমনই। ~জালালুদ্দিন রুমী


* * * * *
আমি ছিলাম মৃত, তারপর জীবন পেলাম
কাঁদলাম, তারপর হাসলাম।
ভালোবাসার শক্তি আমার মাঝে এলো,
আমি সিংহের মতন হিংস্র
আর তারাদের মতন স্নিগ্ধ হলাম ।
~জালালুদ্দিন রুমী

* * *
পাখিরা তাদের স্বাধীনতায় আকাশের শূণ্যে বৃত্ত এঁকে ঘুরে ঘুরে উড়ে।
তারা কীভাবে শেখে সেটা?
তারা শূণ্যে থেকে পড়ে যায়, যেতেই থাকে,
আর তাদের রয়েছে ডানা।
~ জালালুদ্দিন রুমী