২৮ আগ, ২০১৪

মনের জানালা মাঝে # ১৬


(১৭১)
বিশুদ্ধতার প্রতি ভালোবাসা ও আগ্রহ কোন ভুল নয়। অশুদ্ধ এই পৃথিবী বেশিদিন থাকবে না। অনন্ত বিশুদ্ধতাকে পেতে হলে বুকে সেই আজন্ম আকাঙ্ক্ষা আগলে রাখতে হবে।

(১৭২)
কীভাবে বুঝবেন আপনি ক্ষতিগ্রস্ত কিনা?

যখন আপনার প্রিয়তম/প্রিয়তমার চেয়ে আল্লাহকে কম ভালোবাসবেন, যখন সেই প্রিয়জনকে আপনার এত বেশি ভালোলাগবে যে আল্লাহর সামনে সময়মতন দাঁড়ানোর কথা ভুলে যাবেন... তখন বুঝবেন আপনি ক্ষতিগ্রস্ত।

তখন শীঘ্রই নিজেকে সাবধান করুন। আপনার নিজের চেয়ে বেশি ভালোবাসতে হবে আপনার স্রষ্টাকে, যিনি আপনাকে পরম মমতায় অজস্র নিয়ামাত দান করেছেন। প্রিয়জনদের ভালোবাসা হবে সেই ভালোবাসার পরে... তবেই আপনার প্রিয়জনেরা ভালোবাসার এক উত্তম 'service' পাবেন balance রেখে। ভালোবাসার কেন্দ্রে আল্লাহ না থাকলে ভালোবাসার distribution একদমই imbalance হয়ে যায়।

(১৭৩)
যে মানুষটার সাথে আমরা ভালো হবার প্রতিযোগিতা করতে পারি সে হলো আমাদের গতকালকের আমি।

(১৭৪)
আহসানউল্লাহ ইউনিভার্সিটির (AUST) একটা ছেলে সমুদ্র দেখার অভিপ্রায়ে বের হয়েছিলো দলবেঁধে। সে মারা গেছে আরেকজনসহ পানিতে ডুবে, কয়েকজন নিখোঁজ। ছেলেটা পত্রিকার শিরোনাম হয়েছে। ছেলেটা রওনা হবার আগে ফাইজলামি করে/ফান করে/মজা করে হয়ত ফেসবুক স্ট্যাটাস দিয়েছিলো "দূরে চলে যাচ্ছি বহূ দূরে"... এই টাইপের। পোস্টটা দেখে আর কমেন্ট পড়ে মনে হয়েছে তার কনট্যাক্ট লিস্টের সবাই টিপিক্যাল 'ঢং' টাইপের পোস্ট বা ফান হিসেবে মনে করেছিলো।

নিশ্চয়ই আল্লাহ আমাদের প্রত্যেকের ক্বাদর লিখে রেখেছেন। তিনি ছেলেটির সেই অদ্ভুত ফেসবুক স্ট্যাটাসকে সত্য হিসেবেই প্রমাণিত করেছেন। পোস্টটা দেখে কষ্ট লেগেছে ছেলেটার জন্য। তার মৃত্যুটা আমার জন্য স্মরণিকা নিয়ে এসেছে, আমার ভয় হয়েছে নিজের কথা ভেবে। কত কথাই তো লিখেছি ফেসবুকে, টুইটারে, ব্লগে। এমন কথা যেন কখনো না লিখি, যা আমার আফসোসের কারণ হবে। প্রতিটি কথাই হিসেব করে লেখা উচিত।

মৃত্যু এত চরমতম বাস্তব! আল্লাহ যেন আমাদেরকে ঈমানী মৃত্যু দান করেন। আল্লাহ যেন আমাদেরকে হায়াতে তাইয়্যেবা দান করেন। আমাদের মৃত্যু যেন হয় জীবনের সবচেয়ে উত্তম কাজটি করতে থাকা অবস্থায়। একবার সালাফদের এক উপদেশবাণীতে শিখেছিলাম, এমন কাজ এড়িয়ে যাওয়া উচিত যা করার সময় আমি মৃত্যুবরণ করাকে অপছন্দ করি। কেননা, মালাকুল মাওত (মৃত্যুর ফেরেশতা) কখন এসে হাজির হবেন, আমরা জানিনা। তিনি এলে এক মূহুর্তও আর অবকাশ নেই। তাই সবসময়ে আমাদের জিহবা চলুক ক্ষমাপ্রার্থনায়, ইস্তিগফারে, আল্লাহর যিকিরে। আমাদের হৃদয়ের আর্তি হোক এই ক্ষুদ্র জীবনের পৃথিবী পেরিয়ে অনন্তকালে আল্লাহর সন্তুষ্টিতে শান্তির প্রত্য্যাশায়...

হে আমাদের রব! আমরা তো আপনার কাছেই মুখাপেক্ষী, আমরা দুর্বল, আমরা পাপী, আমরা অকৃতজ্ঞ। আপনি তো গাফুরুর রাহীম, আপনি তো রাহমানুর রাহীম, আপনি আমাদের দয়া করুন, মাফ করে দিন, জাহান্নামের আগুন থেকে রক্ষা করুন, জান্নাতুল ফিরদাউসের জন্য কবুল করে নিন...

(১৭৫)
কখনো কখনো নীরবতা যেন শব্দের চেয়েও বেশি কথা বলে যায়...

(১৭৬)
আমরা যখন বেশি কথা বলি, তখন একই কথা বারবার বলি। চিরন্তন বাণীগুলো সবসময়েই মধুর,কিন্তু ব্যক্তিগত মতামতগুলো ক্লান্তিকর। অনেক সময় প্রিয়জনেরাও হাঁপিয়ে ওঠেন। হতে পারে সৌন্দর্যহীন কথা আমাদের মাঝে অদ্ভুত দুরত্ব তৈরি করে দিতে পারে। যদি সুন্দর কথা না বলতে পারি, চুপ থাকাই ভালো। অন্তত নীরবতার মাঝেও আমাদের হৃদ্যতা ও ভালোবাসা সঞ্চারিত হতে পারে, কিন্তু ক্লান্তিকর ও অসুন্দর ভাষা তার বিপরীতধর্মী কাজ করে।

(১৭৭)
আমাদের প্রিয়জনেরা যতটা সুন্দর, তার চেয়েও বেশি সুন্দর তারা আমাদের মনের সৌন্দর্যে। আপনি কোন একটা মূহুর্তকে অনেক বেশি সুন্দর করে হৃদয়ে ধরে রাখতে পারেন, বা সেই মূহুর্তটিকে অবিস্মরণীয় করে রাখতে পারেন আপনার মনের মাধুর্য, সৌন্দর্য, ভালোবাসা দিয়ে। মনটাকে সুন্দর করলে, ভালোবাসাময় আর উদার করতে পারলে আপনি জগতটাকেই দেখবেন অনেকটাই সুন্দর। তবে মনে রাখতে হবে, এই পৃথিবী কখনই নিখুঁত নয়। নিখুঁত ও সম্পূর্ণ আনন্দ ও সৌন্দর্য কেবল জান্নাতেই সম্ভব। সেই চাওয়া বুকে জাগলে আল্লাহর কাছে দোয়া করুন যেন তিনি আপনাকে জান্নাতের পথে পরিচালিত করেন।

(১৭৮)
মাঝে মাঝে মনে হয়, আল্লাহর জন্য যাদের ভালোবাসি তাদেরকে জন্য যে পরিমাণ ভালোবাসা অনুভব করি তা ধারণ করার জন্য এই বুকটা খুব ছোট।

(১৭৯)
ভালোবাসার গল্প শুনতে চাই আমরা। ভালোবাসার কতটুকু বুঝি? সত্যিই কি আমরা কাউকে ভালোবাসি? কয়েকটা কথা হয়ত আপনি আগে ভাবেননি। আপনি কি জানেন--

- আপনি আপনার প্রিয়জনকে ভালোবাসেন না যদি সে যা ভালোবাসে সেটাকেও আপনি ভালো না বাসেন।
- আপনি তখনই কাউকে ভালোবাসেন যখন তাকে যারা ভালোবাসে আপনি তাদেরকেও ভালোবাসেন।

# ভালোবাসা নিয়ে এমন আরো চমৎকার কিছু মনোমুগ্ধকর আলাপ শুনুন শাইখ হামজা ইউসুফের বক্তব্যের অংশবিশেষ নিয়ে এই ছোট্ট ক্লিপটিতে:

Tell Me about Love - Shaykh Hamza Yusuf : http://www.youtube.com/watch?v=ls_eQXGlXNA