২৭ আগ, ২০১৪

যখন মনে হয় "নাহ! আর পারছি না"

​​​​আমাদের অনেকের জীবনেই মাঝে মাঝে কিছু সময় আসে যখন মনে হয় "আর হবে নাহ/আর পারছি না",অথবা হয়ত কখনো জীবনের মূহুর্তগুলো এতই কঠিন লাগে যে আর আশা খুঁজে পাইনা, নিজের উপরে বিশ্বাস হারিয়ে যেতে থাকে। হয়ত কখনো কোন ভুলের কারণে হওয়া কষ্ট এত তীব্র হয় যে মনে হতে পারে জীবনের ফেলে আসা পথগুলো/কষ্টগুলো/প্রচেষ্টাগুলো আসলে ভুল ছিলো। আবার এমনও মনে হয়, আমি যে জীবন কাটাচ্ছি, হয়ত এ থেকে খুব ভালো কিছু দূরে থাক, এই কঠিন পৃথিবীতে কোনরকম কিছু করেও টিকে থাকতে পারবো বলে আশা করা যায় না...



জানিনা কত জনের এমন মনে হয়। আমি মনে করি বুকের ভেতরে এমন নানান চিন্তা নিয়ে গুমরে মরা মানুষের সংখ্যা নেহাত কম নয়। যখন চারপাশে অন্যায়, ফিতনাহ, অসুস্থতা আমাদেরকে কাবু করে নিতে নেয় তখন এমনটা হতেই পারে। আমাদের মসজিদের খতীব সাহেব একদিন বলছিলেন, জীবনের কঠিন সময়গুলোতে তিনি ভারাক্রান্ত হৃদয়ে কুরআনুল কারীমের পাতা ওল্টান এলোমেলো, যেখানেই চোখ পড়ে সেখানে দেখতে পান তার জীবনে মুখোমুখি হওয়া সেই পরিস্থিতি নিয়েই যেন আল্লাহ কিছু বলে রেখেছেন! আমি বেশ অনেকজনের কথা জানি যারা হুবহু এই অভিজ্ঞতা পেয়েছেন।যখন মুখ ফেরানোর আর কোন উপায় থাকে না, তখন বাধ্য হয়ে আল্লাহর দিকে ফিরে যেতে হয়, তখন বাধ্য হয়ে চোখের পানি ফেলে আল্লাহর কাছে নিজেকে সমর্পণ করতে হয়। কিন্তু দয়াময় আল্লাহ কোনদিন কাউকে ফিরিয়ে দেন না।

আল্লাহ যা করেন তা কোন না কোনভাবে আমাদের কল্যাণ বয়ে আনে, আমরা হয়ত জানিনা। অনেক চেষ্টা ও চাওয়ার পরেও জীবনে যা কিছু হয় যাতে আমাদের কোন 'কনট্রোল' নেই, সেগুলোতে আল্লাহ আমাদের জন্য কিছু 'মেসেজ' দিয়ে পাঠান; যেন তা থেকে শিক্ষা নিয়ে নিজেদেরকে সংশোধিত ও সমর্পিত করি। অনেকদিন পরে যখন জীবনের পেছন দিকে ফিরে তাকাই তখন ঠিকই টের পাই আমার অপছন্দের বিষয়গুলো/সময়গুলো/অভিজ্ঞতাগুলো আমার জীবনে 'ভ্যালু অ্যাড' করেছে।

আল্লাহ সবসময় আমাদের সবচেয়ে বড় অভিভাবক, আমাদের সবচেয়ে বড় বন্ধু। তিনি জানিয়েছেন তার রাহমাত থেকে নিরাশ না হতে, নিশ্চয়তা দিয়েছেন তাঁকে ডাকলে তিনি সাড়া দিবেন। আল্লাহ আমাদের সমস্ত দু'আ শোনেন; আমাদের কোন দু'আ বিফলে যায় না। আল্লাহর জন্য করা আমাদের কোন কষ্টই পুরষ্কারবিহীন রবে না। ঝঞ্ঝাবিক্ষুব্ধ এই পৃথিবীর অন্যায়-অত্যাচার-অশ্লীলতা-নৈরাজ্যের ভীড়ে আমরা যেন সত্য ও সুন্দরের আশা থেকে ছিটকে না যাই, যেন আখিরাতের অনন্তকালের পরম আরাধ্য সুখকে মরীচীকা মনে করে আশাহত হয়ে না যাই।

ঈমানদারদের জন্য তো আর অল্প ক'টা দিন এই পৃথিবীতে, এরপর ইনশাআল্লাহ অনন্তকালের প্রশান্তি। আল্লাহ যেন আমাদের ঈমানকে আরো আরো দৃঢ় করে দেন, তিনি যেন আমাদেরকে জান্নাতি হিসেবে কবুল করেন। নিশ্চয়ই এই আকাশ ও পৃথিবীর অধিপতি আল্লাহ, নিশ্চয়ই সমস্ত ক্ষমতা কেবলই তাঁর।

[১৯ আগস্ট, ২০১৪]