৮ এপ্রি, ২০১৪

আল্লাহ জান্নাতবাসী করুন শাইখ মুহাম্মাদ কুতুবকে

০৪ এপ্রিল, ২০১৪

​ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন... নিশ্চয়ই আমরা আল্লাহরই এবং তার কাছেই আমাদের প্রত্যাবর্তন। ইদানিং একের পর এমন সব মানুষদের বিদায় দিচ্ছি যাদের কাছ থেকে আমি শক্তি নিতে শুরু করেছিলাম কেবল... আলেমদের বিদায়ে আমার খুব কষ্ট হয়, একটা হাদিসের কথা স্মরণ হয়। আল্লাহ আমাদের উপর থেকে অভিভাবকদের, জ্ঞানের আলোকবর্তিকাদের সরিয়ে নিচ্ছেন না তো? আল্লাহ আমাদেরকে মাফ করুন, দয়া করুন।

উস্তায সাইয়্যেদ কুতুব (রাহিমাহুল্লাহ)-কে আমরা কমবেশি সবাই চিনি তার শক্তিশালী গ্রন্থ "ইসলামী সমাজ বিপ্লবের ধারা" পড়ে। তারই ভাই শাইখ মোহাম্মদ কুতুবকে (রাহিমাহুল্লাহ) আমি চিনেছিলাম "ভ্রান্তির বেড়াজালে ইসলাম" বইটি পড়ে... এইতো মাত্র কয়েক মাস আগেই বইটি পড়ছিলাম। ফেসবুকে বইটির কিছু চুম্বক অংশ শেয়ারও করেছিলাম। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা তার এই বান্দার মৃত্যু আজ নির্ধারিত করে রেখেছিলেন। সৌদি আরবের মক্কা নগরীতে ৯৫ বছর বয়সে এই মহান ব্যক্তিত্ব আজ আল্লাহর দরবারে পাড়ি জমিয়েছেন।



মোহাম্মদ কুতুব (১৯১৯-২০১৪) শক্তিশালী একজন লেখক ছিলেন। তার "Islam the Misunderstood Religion" বইটি ১৯৬৪ সালে প্রকাশিত হয়, বাংলায় এর নাম "ভ্রান্তির বেড়াজালে ইসলাম" যা বহুল প্রচারিত। খুব কম সংখ্যক বই আমি পড়েছি যাতে চলমান "পাশ্চাত্য সভ্যতার" সাথে আমাদের ইসলামের তুলনামূলক আলোচনা করে ইসলামের শ্রেষ্ঠত্বের ভিন্নমাত্রাতে তুলে ধরেন। মোহাম্মদ কুতুব তার বইতে তুলে ধরেছেন আমাদের মুসলিমদের ইসলামী আদর্শ ও ইতিহাস সম্পর্কে শতাব্দীকালের অজ্ঞতা, ইসলামী সমাজ ব্যবস্থার অনুপস্থিতি, অন্যদিকে সমকালীন পাশ্চাত্য সভ্যতার সর্বগ্রাসী সয়লাব ইসলাম সম্পর্কে বিভক্তির মূল কারণ। খুবই শক্তিশালী বই সেটি...

"ভ্রান্তির বেড়াজালে ইসলাম" এবং "ইসলামী সমাজ বিপ্লবের ধারা" বই দুইটি আমার চিন্তার ভিতে চরম কাঁপন ধরিয়েছে তা আমি অবলীলায় স্বীকার করতে পারি। মোহাম্মদ কুতুব এবং তার ভাই সাইয়্যেদ কুতুবকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা কবুল করে নিন এবং তাদের ভুলত্রুটি মাফ করে জান্নাতুল ফিরদাউস দান করুন। নিশ্চয়ই আল্লাহ সমস্ত কিছুর ব্যাপারে পরাক্রমশালী এবং তিনিই আমাদের একমাত্র মালিক, আল্লাহর কাছেই আমাদের ফিরে যেতে হবে। আল্লাহ আমাদেরকে মাফ করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে