১৬ সেপ, ২০১২

মীমাংসা ও আনুগত্য : সেরা মানুষের জীবনের আলোকে

এটা সেই অসাধারণ আয়াতগুলো। এই আয়াতগুলোর আলোচনা শুনেছিলাম উস্তাদ নুমান আলী খানের কাছে যা আমার সবচাইতে প্রিয় আলোচনাগুলোর একটা, ২০ মিনিটের মাত্র।

"নিশ্চয়ই আল্লাহ তোমাদিগকে নির্দেশ দেন যে, তোমরা যেন প্রাপ্য আমানতসমূহ প্রাপকদের নিকট পৌছে দাও। আর যখন তোমরা মানুষের কোন বিচার-মীমাংসা করতে আরম্ভ কর, তখন মীমাংসা কর ন্যায় ভিত্তিক। আল্লাহ তোমাদিগকে সদুপদেশ দান করেন। নিশ্চয়ই আল্লাহ শ্রবণকারী, দর্শনকারী।

হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক তাদের। তারপর যদি তোমরা কোন বিষয়ে বিবাদে প্রবৃত্ত হয়ে পড়, তাহলে তা আল্লাহ ও তাঁর রসূলের প্রতি প্রত্যর্পণ কর-যদি তোমরা আল্লাহ ও কেয়ামত দিবসের উপর বিশ্বাসী হয়ে থাক। আর এটাই কল্যাণকর এবং পরিণতির দিক দিয়ে উত্তম।" [সূরা নিসা ৫৮-৫৯]


এখানে আমাদের জন্য উপদেশ আছে বিচার বিভাগের কাঠামো নিয়ে। ব্যক্তি পর্যায় থেকেই আমাদের ন্যায়শীলতা আর মীমাংসা করার দায়িত্ব রয়েছে। দু'জনের মধ্যে সেই ন্যায় প্রতিষ্ঠার মাধ্যমে শুরু হবে। আমরা যত ছোট বিষয়ই হোক, তাতেই খেয়াল করে মিমাংসা করবো। তারপর এই ন্যায় প্রতিষ্ঠা করা পরিবার, সমাজ পেরিয়ে সেটি ক্রমান্বয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের একটা প্র্যাকটিস হয়ে যাবে ইনশাআল্লাহ।

আমাদের আনুগত্য হবেই কেবল আল্লাহ ও রাসূলের আনুগত্য, তাদের আদর্শ ও নির্দেশনা। আর আমাদের মাঝে যারা এই দুইকে আঁকড়ে ধরে থাকেন বেশি, যারাই আমাদের নেতা, তাদের অনুসরণ করবো আমরা। যদি কোন কিছু নিয়ে বিবাদ সৃষ্টি হয়, তাহলে ফিরে যেতে হবে কুরআন আর সুন্নাহতে। আর এটাই আমাদের জন্য উত্তম। আমাদের নেতা তো তারাই হতে পারবেন যারা দ্বীনের জ্ঞানে, চরিত্রে এবং যোগ্যতায় সর্বোত্তম। এই চিন্তাকে মাথায় রেখে দু'তিন জন বন্ধুর মাঝেই নেতা ঠিক করে নিবো, ক্রমান্বয়ে তা সামাজিক, রাস্ট্রীয় ক্ষেত্রেও স্থাপিত হলে তা হবে কেবলই কল্যাণকর। এটা যে পরিণতির দিক থেকে উত্তম হবে, সে তো আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলাই বলে দিয়েছেন।

এই ছাঁচে তৈরি সমাজ হওয়া দরকার আমাদের। আল্লাহ আমাদের জীবনকে, সমাজকে তার নির্দেশিত ছাঁচে তৈরি করার যোগ্যতা দান করুন। যেন আমরাই সমাজে ও বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত করতে পারি, যেন আল্লাহর সর্বময় কর্তৃত্ব ও ক্ষমতার প্রশংসা বুলন্দ করতে পারি পৃথিবীর একপ্রান্ত থেকে অপর প্রান্তে। 
 
রেফারেন্স

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে