১ ফেব, ২০১২

টূকরো টুকরো ভালোলাগা ১


মন খারাপ করতে কারণ লাগেনা, পত্রিকার পাতায় তাকালে অথবা রাস্তায় বের হলেই মন খারাপ হতে বাধ্য। নিজ জীবনের ঘটনাগুলোর কথা না হয় বাদই দিলাম। তাতে আছে অনেক কষ্ট, না পাওয়া, সমস্যায় জরাগ্রস্ততা আরো কত কী! আমি নিশ্চিত জানি, আমার জীবনটা অনেক নিয়মের সীমানার ভিতরেও অনেক বেশি স্যাক্রিফাইসের মধ্যে অনেক কঠিন শারীরিক আর মানসিক পরীক্ষার মধ্যে দিয়ে যায় -- যা প্রায় সময়েই আমার মন ভেঙ্গে দেয়। ডিপ্রেশনে ভুগতে শুরু করি... তখন মনে হয় যেন সমস্ত সমস্যা কেবল আমাকে কেন্দ্র করেই হয়, সব অপ্রাপ্তিগুলো কেবল যেন আমাকেই ক্ষয় করে।

যখন হাল ছেড়ে দিতে নিই, তখনই টের পাই আমি এই পৃথিবীর এখানে ওখানে ছড়িয়ে থাকা কিছু সুন্দর মনের আর সুন্দর আত্মার মানুষের ভালোবাসায় সিক্ত। আজ আপু অনেক সুন্দর একটা বার্তা পাঠালেন। আমার হৃদয়ের স্বরূপটাকে বুঝলাম। এরকম করে আল্লাহ কত মানুষের অন্তরে আমার মতন ক্ষুদ্র একটা মানুষের জন্য যেই দয়া আর ভালোবাসার জায়গা করে দিয়েছেন -- সেটা নিঃসন্দেহে আমার প্রতি আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার বরাদ্দকৃত রাহমাত। কত কম, কিন্তু কী গভীর এই অনুভূতি !! সুবহানাল্লাহ!! এই জন্যই অন্তরের প্রশান্তির সাথে জগতের আর কোন ক্ষণকালের সুখের কোন তুলনা হয়না। আলহামদুলিল্লাহ ! আলহামদুলিল্লাহ !!

আল্লাহ কাউকেই কখনো সাধ্যের অতিরিক্ত বোঝা চাপিয়ে দেন না। আল্লাহ বলেছেন--
"নিশ্চয়ই আমি তোমাদের পরীক্ষা করবো কিছুটা ভয় ভীতি ,ক্ষুধা এবং মাল জান ও ফল ফসলের ক্ষতি দ্বারা। আর ধৈর্য অবলম্বনকারীদের সুসংবাদ দাও" [সূরা বাকারাহঃ ১৫৫]

আল্লাহ আমাকে/আমাদেরকে ধৈর্য্য অবলম্বনকারীদের দলে অন্তর্ভুক্ত হয়ে সুসংবাদ পাওয়ার তাওফিক দান করুন। জীবনের সুন্দর আর অসাধারণ মূহুর্তগুলো যেন আমাদের আল্লাহর সন্তুষ্টি প্রকাশে কেটে যায় এই দু'আ করি। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও আল্লাহর কৃতজ্ঞ বান্দা হবার ইচ্ছে পোষণ করতেন। আমরাও কৃতজ্ঞ বান্দা হতে চাই। আল্লাহ আমাদের কবুল করুন। আমিন।