৮ ফেব, ২০১৫

পৃথিবীর জীবনটা তো জান্নাত নয়

পৃথিবীর জীবনটা তো জান্নাত নয়। এটা পরিপূর্ণ শান্তির স্থান নয়। জান্নাতে পা দেয়ার আগে আমরা অ্যাবসোলুট শান্তি পাবো না। দুনিয়ার জীবনে আমাদের হৃদয় ভাঙবে, চুরমার হয়ে যাবে। আপনার ঈমান যতই বৃদ্ধি পাবে, আল্লাহ ততই নিত্যনতুন কষ্ট এনে হাজির করবেন আপনার সামনে পরীক্ষা হিসেবে। আপনি তখন শান্তি খুঁজুন সলাতে, সাওম পালনে, দান-সাদাকার মাঝে।

আল্লাহ যাকে ভালোবাসেন, তিনি তার কাছ থেকে তার পছন্দের জিনিসটা সরিয়ে নেন। ইবরাহীম আলাইহিসালাম এমন পরীক্ষায় খুব ভালোভাবে আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পেরেছিলেন। আমাদের রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার আপন চাচা, অভিভাবক আবু তালিব এবং প্রাণপ্রিয় স্ত্রী খাদীজাহ রাদিয়াল্লাহু আনহাকে হারিয়েছিলেন একই বছরে। সে বছরেই তিনি তায়েফের প্রান্তরে পাথরের আঘাতে রক্তাক্ত হয়েছিলেন।

আমি এমন একজন বয়ষ্ক আল্লাহর বান্দাকে চিনি যিনি পৃথিবীর জীবনের খুব মৌলিক কিছু ব্যাপার যেমন সন্তানদের সম্মান ও তাদের কাছে খেদমত পেয়ে বলেছিলেন তার ভয় হয় আল্লাহ কি তাকে সবকিছু দুনিয়াতেই দিয়ে দিচ্ছেন না তো? তার পরিবারের কাছে জানতে পারা যায় তিনি খুবই ধৈর্যশীল মানুষ যার তাহাজ্জুদেও তিনি দীর্ঘকাল ধরে নিয়মিত।

শংকা এমনই। যদি ঝড়-তুফান ও কষ্ট জীবনে না থাকে তাহলে আখিরাতে কী পাবো এমন আশংকা মুসলিমদের হতেই পারে।আল্লাহ আমাদের এমন পরীক্ষা যেন না দেন যা উত্তীর্ণ হবার সাধ্য আমাদের নেই। আল্লাহ আমাদের ক্ষমা করুন।

[০৬ ফেব্রুয়ারি, ২০১৫]