২৬ জুন, ২০১৪

ফেসবুকে প্রচুর সময় নষ্ট হয়

ফেসবুকে প্রচুর সময় নষ্ট হয় আমার। খুব সম্ভব প্রায় সবারই এভাবে অবলীলায় সময় নষ্ট হয় ফেসবুকে। ফেসবুক তথা ভার্চুয়াল ওয়ার্ল্ড এক অদ্ভুত ভ্রমময় জায়গা। নিজের পছন্দের কথা শুনতে ও শুনাতেই সবাই ফ্রেন্ড লিস্ট সাজায়। ভুল হোক, শুদ্ধ হোক -- পরবর্তীতে অনেক বেশি রেসপন্স পাওয়ার পরে মানুষটি ভুলে যায় প্রকৃতপক্ষে খুব কম লোকই তার মতন মত ধারণ করে। আমার জীবনের উপলব্ধি হলো-- এই সমাজে তীব্র খারাপের সংখ্যা যেমন কম, ভালো করতে চাওয়া দল-মতের মানুষও খুব কম। কিন্তু আছে প্রচুর জাহেল বা অজ্ঞ-মূর্খ লোক, ভালো-খারাপকে আলাদা করার আগ্রহও বা জ্ঞান নাই যাদের; তারা প্রকারান্তরে খারাপদেরকেই সাহায্য করে। নিজের সমমনা লোকদের ফ্রেন্ড লিস্টে/গ্রুপে/ফলো লিস্টে নিয়ে "অনেক বেশি কাজ হচ্ছে/ অনেক ভালো আছি/ আমাদের মতটাই সঠিক/ আমরাই ঠিক ভাবছি/আমরা জনমত বদলে দিচ্ছি" টাইপের মূর্খতা আর অজ্ঞতায় ভরা চিন্তা যেই বিভ্রমে রেখে দেয় আমাদেরকে তা অনেক ক্ষতিকর।


প্রকৃতপক্ষে মানুষ খুব কমই বদলায়, খুব কমই অন্যের মতকে গ্রহণ করে। সবাইই মূলত নিজের কথাগুলোই অন্যের মুখে শুনতে চায়। ব্যক্তিজীবনে, আচার-আচরণেও আমরা বদলে যাওয়াকে পরিশ্রম হিসেবে ধরি। নিকটাত্মীয় প্রিয়জনরাই আমাদের বদলাতে পারে না, আর অনলাইনে কিছু কথা পড়ে আর ক'জনা বদলায়? তাই বলা যায়, মোটের উপরে লাইক/কমেন্ট/শেয়ার দেখে জনমত বোঝার তেমন কোন সুযোগই নেই। ব্যক্তিগত উন্নয়নবিহীন তাই এইসব স্ট্যাটাসবাজি/কমেন্টবাজি তাই মূর্খতা ও আত্মিক ও বুদ্ধিবৃত্তিক দৈন্যতার নামান্তর। আমাদের ভালো করে খেয়াল করা উচিত কী লিখছি। ফেসবুকে ভিন্ন মতের বিরুদ্ধে গালি দিয়ে প্রচুর পোস্টিং/কমেন্টিং আর গ্যাংবাজি করে আদতে নিজ মতের জয়জয়কার পাওয়ার অনুভূতি হলেও বাস্তবে হয়ত এগুলো আমাদেরকে আখিরাতে ক্ষতির কারণই হবে।

সময়ের ক্ষতি অনেক বড় ক্ষতি। অন্যের ছবি দেখে, অন্যের তুচ্ছাতিতুচ্ছ আপডেট দেখে, খেলার রিভিউ লিখে/পড়ে, অপ্রয়োজনীয় বিষয় জেনে কী অপরিসীম ক্ষতিতে ডুবে আছি আমরা তা হয়ত টের পাচ্ছিনা। এই জীবনটা পেয়েছি আমরা একবারের জন্যই আমাদের। বেঁচে থাকার সময়গুলোই আমাদের মূলধন। এগুলো নষ্ট করলে দেউলিয়া হয়ে আখিরাতে দাঁড়াতে হবে। আমাদের জীবনে 'সময়' অনেক বড় একটা দায়িত্ব। রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন হাশরের দিন আমাদের প্রত্যেকের জীবনকাল সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। বিশেষ করে যৌবনকাল আমরা কোন পথে ব্যয় করেছি? আমাদের জন্য 'ফেসবুক' কী ভালো কোন উত্তর হবে?

এ সমস্যা সমাধানের ক্ষেত্রে সেই উদ্ধৃতিটি মনে রাখা উচিত -- "যদি তুমি নিজেকে সত্যানুসন্ধানে ব্যস্ত না রাখ, তাহলে অচিরেই অনর্থক ও বাজে জিনিস তোমাকে দখল করে নেবে।" অর্থাৎ আমাদের অবশ্যই একটা লক্ষ্য থাকা উচিত যা অর্জনের জন্য সবসময় চেষ্টা করতে হবে। এটা আমাদের 'ফেসবুক' ব্যবহারকে কমিয়ে দিতে সাহায্য করবে কেননা লক্ষ্য অর্জনের জন্য সময়ের প্রয়োজন। লক্ষ্য অর্জন করতে চেষ্টা না করা এক ধরণের চরম পরাজয়।

আল্লাহ আমাদেরকে সময়ের উপযুক্ত ব্যবহারের ব্যাপারে সূরা আল-আসর থেকে পাওয়া শিক্ষা জীবনে প্রয়োগ করার তাওফিক দিন। আল্লাহ আমাদেরকে এমন কাজ করা থেকে, এমন জ্ঞান অর্জন থেকে, এমন সময় ব্যয় করা থেকে মুক্তি দিন যা আমাদের আখিরাতের কোন কল্যাণে আসবে না। জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করুন।

তিলোত্তমা নগরী
২৪ জুন, ২০১৪

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে