২২ জুন, ২০১৪

মনের জানালা মাঝে # ১৫

(১৬০)
আমাদের অনেকের জীবনের ক্ষুদ্র একেকটা অংশই একেকটা গল্প-উপন্যাসের চেয়ে অনেক অনেক বেশি নাটকীয় হয়। গল্প-উপন্যাসের কাহিনীগুলো তখন হাস্যকর রকমের তুচ্ছ মনে হতে থাকে...

(১৬১)
মাঝে মাঝে কিছু মানুষকে দেখে মুগ্ধ হতে হয় যারা ভালো কাজে, দ্বীনের জ্ঞানের মাঝে এত আগ্রহ, এত প্রাণশক্তি নিয়ে লেগে থাকেন। তাদের দেখে অবাক হয়ে মনে হয়, এত অনুপ্রেরণা তারা কোথা থেকে পান! তাদের নিরহংকার ও আন্তরিক আহবানে অনেক কিছু শেখা হয়ে যায়। সুবহানাল্লাহ! আল্লাহ এমন মানুষদেরকে রহম করুন, তাদেরকে দুনিয়া ও আখিরাতে উত্তম প্রতিদান দান করুন।

 (১৬২)
আমাদের অতীতের প্রতিটি ঘটনা, প্রতিটি গল্পই আমাদের কাছে অনুপ্রেরণা আর উদ্দীপনার গল্প হয়ে এসেছে। কিন্তু আমরা কীভাবে তাদেরকে ব্যাখ্যা করি, সেটা আমাদের উপরে নির্ভর করে।

(১৬৩)
সৌন্দর্যের বসবাস আমাদের ভেতরে, আমাদের হৃদয়ে, আমাদের চোখে, আমাদের মুখের শব্দগুলোতে, আমাদের দৃষ্টিতে, আমাদের চাহনিতে... সৌন্দর্য প্রকাশিত হয় আমাদের গোটা সত্ত্বাজুড়ে।

(১৬৪)
যে আল্লাহর সামনে হাঁটু গেঁড়ে সিজদাহ করতে পারে সে সবার সামনে দৃঢ় হয়ে শক্তভাবে দাঁড়িয়ে থাকতে পারে।

(১৬৫)
আমি আল্লাহর কাছে অনেককিছু চেয়েছিলাম এবং তিনি আমাকে কিছু সুযোগ দিয়েছিলেন। আমি হয়ত যা চেয়েছি তা পাইনি কিন্তু তা-ই পেয়েছি যা আমার প্রয়োজন ছিলো।

(১৬৬)
অন্যদের হক রক্ষা করতে গিয়ে, কষ্টে থাকা লোকের উপকার করতে গিয়ে নিজেকে বঞ্চিত ও হতভাগা মনে করা ঠিক নয়। যাকে খুশি করতে বা যার নির্দেশ মেনে এই কষ্টগুলো করা হয়ে তার কথা মনে করা উচিত। তিনি এই দুনিয়া ও সকল বিশ্বজগতের প্রতিপালক। তিনি যখন পুরষ্কার দিবেন, তখন কল্পনাতীত উপায়ে দিবেন। সেই প্রাপ্তির সৌন্দর্য আমাদের কল্পনাকেও ছাপিয়ে যায়, সুবহানাল্লাহ!

(১৬৭)
যদি মনে করেন দাড়িতে কাউকে দেখতে অনাকর্ষণীয় লাগে, তাহলে মনে রাখবেন সৃষ্টির সেরা মানুষ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কথা, তার দাড়ি ছিলো এবং তিনি দেখতে অনুপম সুন্দর ছিলেন।

(১৬৮)
আপনি হয়ত ফেসবুক সেলিব্রেটি টাইপের কেউ নন বা হতেও চাননি, আপনার নাম ধরে হয়ত খুব বেশি মানুষ চেনে না। আপনি সাদামাটা থাকেন বলে যদি কখনো মন খারাপ হয় তাহলে মনে রাখবেন আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আপনাকে নাম ধরেই চিনেন এবং তিনি প্রতি মূহুর্তেই আপনার কাজগুলো আগ্রহের সাথে দেখছেন।

(১৬৯)
ভালোবাসার গভীরতম সম্পর্কটি তার সাথে ঠিক করে রাখুন, তিনি গোটা পৃথিবীকে আপনার জন্য ঠিক করে দেবেন।

(১৭০)
সুরা আর-রুম একটা অসম্ভব সুন্দর সূরা, অসম্ভব সুন্দর এর অর্থ। শুধু রিডিং পড়ে গেলেও বুকে অদ্ভুত এক গভীর অনুভূতি হয়। আল্লাহ কেমন করে তার নিদর্শনগুলো বলেছেন এখানে, এত সুন্দর এক ভাষায় তা ভাবলেও বিষ্মিত হতে হয়। সুবহানাল্লাহ!!

সুরা আর-রুম: http://tanzil.net/#trans/bn.bengali/30:1