১ মে, ২০১৪

মনের জানালা মাঝে # ১৩


(১৩৬)
মানুষের জীবনের অভিজ্ঞতালব্ধ আলাপ শুনতে খুবই ভালো লাগতো ছোটবেলা থেকেই। এমনকি কোন বড়ভাই যদি জীবনের অভিজ্ঞতা শেয়ার করতেন, তবে আমি পাশে গিয়ে দাঁড়িয়ে শুনতাম। এভাবেই একবার শিখেছিলাম সম্ভবত কোন স্যারের কাছে--

"সবসময় বড়দেরকে বন্ধু হিসেবে গ্রহণ করতে চেষ্টা করবে কেননা সে তোমাকে তার অভিজ্ঞতা থেকে শেখাতে পারবে। পক্ষান্তরে ছোটদের বন্ধু হলে তোমাকে দেয়ার কাজ করতে হবে এবং তাতে তুমি শিখতে পারবে না, তোমার উন্নতিও হবে না।"


(১৩৭)
জীবন থেকে শিখলাম, আমাকে আপন মনে করা মানুষদের কেউ যদি কোন সাধারণ তথ্য জিজ্ঞাসা করে একটু রহস্য রেখে, তাহলে তাকে বেশি প্রশ্ন না করাই উচিত। সম্ভবত আরো কেউ তাকে আপন মনে করে সেই বিষয়টি জানতে চেয়েছে তাই তিনি পরিচয়টা আমাকে জানতে দিতে চাইছেন না।

ছোট ছোট উপলব্ধিগুলো মাঝে মাঝে বেশ মজার হয়!

(১৩৮)
"গোলাপের সৌন্দর্যে এবং গন্ধে আকৃষ্ট হলে তার কাঁটার আঘাতকেও মেনে নিতে হবে।"
-- পুরা কথাটা উপলব্ধি করিয়া বাকহারা হইয়া গিলুম! কী গভীর এক দর্শন নিহিত রহিয়াছে এই বাক্যের গভীরে... আহা! মরি মরি!

(১৩৯)
প্রতিদিন নানান কিসিমের মানুষের সাথে মিশতে মিশতে ইদানিং বারবার একটা কথা উপলব্ধি হয় যে, কেন ভালো কাজের উপদেশদাতা আর সবর বা ধৈর্য ধরতে উপদেশ দেয়া ছাড়া সব কাজই ক্ষতিকর...

সবরের (ধৈর্য) চেয়ে বেশি দরকারি আর কল্যাণকর গুণ খুব কমই আছে। ধৈর্যধারণ করে সময় অতিক্রান্ত করলে, আল্লাহর কাছে দোয়া করলে একদিন উপকার হয়। অধৈর্য হয়ে ভুল করে বসলে তার মাশুল দিতে হয় জনমভর... তবে, মৃত্যুর পূর্ব পর্যন্ত তো তাওবা আর দু'আ করার পথ খোলা থাকে...

(১৪০)
সুন্দর হৃদয়ের মানুষদের সান্নিধ্য পাওয়াই অনেক সময় সাহস ও অনুপ্রেরণা হয়ে যায়। তাদের অল্প কথাতেই খুঁজে পাওয়া যায় শক্তি, সাহস ও আত্মবিশ্বাস। সুবহানাল্লাহ!

(১৪১)
আমি  নিশ্চিত করে বলতে পারি, জীবনে সত্যিকারের একটা কল্যাণময় পরিবর্তন অর্জন করতে চাইলে নিজের সাথে শুধু একটা বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে যে কেউ যখন প্রশ্ন করবে, "কেমন আছেন" তখন তার উত্তরে মুখে বলতে হবে "আলহামদুলিল্লাহ ভালো" এবং তা মনে অনুভব করতে হবে।

 (১৪২)
কত মানুষকেই তো ভালোবাসি, কত কিছুকেই তো আপন করে কাছে রাখি অনেক আশায়, স্বপ্নে, দয়ায়। অথচ, জীবনের কঠিন সময়ে সবাই চলে যায়, ভুল বুঝে যায়। কেবল একজনই হৃদয়ের গুমরে ওঠা কষ্ট বুঝেন, অঝোরে ঝরে যাওয়া কান্না শোনেন, ভালোবাসায় প্রাণে শান্তির পরশ এনে দেন... তিনি আমাদের মালিক, আল্লাহ। যিনি প্রেমময় ও ক্ষমাশীল এবং পরম দয়ালু।

(১৪৩)
রেগে গিয়ে করা ভুলের ক্ষতির আফসোস করা ও ক্ষতি কাটিয়ে ওঠার পরিশ্রমের চেয়ে না রাগ করে সেই বিষয়টিতে ভুগতে থাকাও তো অনেক ভালো...

(১৪৪)
রোজা থাকার দিনে বিকেলে কেউ খেতে বললে যেই অনুভূতি হয় তাতে বুঝা যায়, হাল না ছাড়ার নামই প্রাপ্তি।

(১৪৫)
আপনি যদি মোবাইলের এসএমএস লিখতে গিয়ে বড় আকারের গোটা গোটা বাক্য লিখেন, তাহলে মেসেজের বিশাল সাইজ হয়ে যাবে। আগেকার দিনের টেলিগ্রাম মেসেজের মতন করেই না লিখতে হবে! তাহলেই কেবল ব্যাপক ফায়দা হবে। কম টাইপ করতে হবে, খরচ কম হবে!