১৬ জুল, ২০১৩

স্রেব্রেনিকা হত্যাকান্ড এবং একটি ১১ জুলাই

কিছু কথা কখনই খুব কাছের কাউকে ছাড়া আমি সচরাচর বলিনা। বলতে গেলে অনুভূতির অতিশায়ন হয়ে বদলে যায় কিনা এমন একটা চিন্তাও থাকে। যেমন, আজ যখন ইফতারের ঠিক আগে প্লেটটা ছোট ছোট কিছু সাদামাটা আইটেম দিয়ে পূরণ হয়ে গেলো, হঠাৎ মনে হলো আমারই এক ভাই কায়রোর পথে বসে ইফতার করছে কী দিয়ে?

মূহুর্তেই আরব সাগর পেরিয়ে আমার এই দু'চোখ যেন চলে যায় সিরিয়া, ফিলিস্তিন, আলজেরিয়া, মিশরের পথে প্রান্তরে। ওদিকে সোমালিয়ায়, কাছেই রোহিঙ্গা ভাই-বোনেরা কতই না যন্ত্রণা সহ্য করে চলেছেন জীবন ধরে -- কেবল মুসলিম বলেই। আমার আফগানী, ইরাকী ভাই-বোনেরা আমার মতই রোজাদার, তাদের কি এত আয়োজন করে খাওয়া দাওয়া হচ্ছে? কত মা সন্তানহারা হয়ে খেতে বসে আকুল হয়ে কাঁদছেন হয়ত সন্তানটির জন্য, দু'আ করছেন তাদের জন্য প্রাণভরে... রেখেছি কারো খবর? এমনকি আমি ত অফিস শেষে আজকে বাসায় ফেরার সময়ও কারো খবর নিয়েই ফিরিনি!


আজকে ১১ জুলাই, স্রেব্রেনিকা হত্যাকান্ড দিবস।  ১৯৯৫ সালের এইদিনে বসনিয়ানদের উপরে সার্বরা আক্রমণ চালায়। সঠিক হিসাব কে জানে আল্লাহ ছাড়া? কমপক্ষে ৮ হাজার পুরুষকে হত্যা করে সার্বরা। কমপক্ষে ২০ হাজার থেকে মতান্তরে ৫০ হাজার মা-বোনদের ধর্ষণ করা হয়।

- কারণ?
- তাদের পরিচয় তারা মুসলিম।

বসনিয়া, চেচনিয়ার অনেক ইতিহাস আমি ছোট থেকে বড় হবার সময় শুনতে শুনতে জানতাম। এখন সংখ্যাভিত্তিক উপাত্ত আর মানবাধিকার বিষয়গুলো নিয়ে কোথাও আর ধুয়া তুলি না, মুখ বুজে থাকি। নিজ দেশ থেকে শুরু করে আফগানিস্তান, ইরাকের পথপ্রান্তরের অনেক কিছুই পড়েছিলাম যা -- বাস্তব জ্ঞান হয়ে বুঝতে পেরে তা নিজের কাছেই ফিরে ফিরে ধরা দেয়। মিশরে পথের উপরে নামাজরত অবস্থায় সেনারা চোখের সামনেই যেভাবে হত্যা করেছে সামরিক জান্তার নির্দেশে -- এরপরে 'মুসলিম হত্যাকারী' সেই একই আদর্শিক মানুষদের মুখে 'মানবাধিকার, নারী অধিকার' শব্দগুলো শুনে অন্তরটা তিতা হয়ে যায়। প্রকৃত পার্থক্যগুলো দিবালোকের মতন স্পষ্ট হতে থাকে... 

জানিনা এই দুনিয়ার পথে প্রান্তরে আরো কত লক্ষ-লক্ষ ভাই-বোন শুধু এই কালিমার কারণেই নির্যাতিত-নিপীড়িত। আমি জানি আমার এই নিঃশ্বাস বড় অল্প সময়ের, আমি জানি আমার ক্ষমতাও খুব ক্ষুদ্র। আমার বুকভরা এই অনুভূতির জানান দিতে পারি আল্লাহর কাছেই। তিনিই পারেন আমাদের দুনিয়া জুড়ে ছড়িয়ে থাকা কালিমাকে অন্তরে ধারণ করা মানুষদের মাঝে ঈমানের দৃপ্ততা দিতে, যোগ্যতা দিতে, আমাদেরকে পৃথিবীর মানুষের জন্য মুক্তির জন্য ঐক্যবদ্ধ করে জীবনগুলোকে কবুল করে নিতে। আল্লাহ আমাদের সকল মুসলিম ভাই ও বোনদের অন্তরে সুকুন দান করুন। তাদের প্রতিটি ফোঁটা অশ্রুর আর প্রতিটি ফোঁটা রক্তের বিনিময়ে জান্নাতে তাদের উচ্চমর্যাদা দান করুন। নিশ্চয়ই আল্লাহ একমাত্র দাতা, তিনিই শ্রেষ্ঠ বিচারক, তিনিই গাফুরুর রাহীম। তিনি সেদিন করবেন পুরষ্কৃত, তিনিই করবেন সম্মানিত। সেদিনকার জন্য আমাদের মুসলিম ভাই-বোনদের যেন কিছুই কম না পড়ে, বিচার দিনের মালিক সেই ব্যবস্থাটা করে রাখুন তার ভালোবাসা দিয়ে...


# স্রেব্রেনিকা ম্যাসাকার নিয়ে অল্প করে জানতে পড়ুন - http://www.independent.co.uk/voices/comment/srebrenica-memorial-day-our-continuing-horror-8700702.html


স্বপ্ন কারখানা, ঢাকা।
১১ জুলাই, ২০১৩